1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Videojuego oficial de Fortune Jet 1win ঠাকুরগাঁওয়ে ভেলাজান আনছারিয়া ফাজিল মাদ্রাসা আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরীক্ষা ! হক কমিটির উদ্যোগে রাউজানে প্রচন্ড তাপদাহের মধ্যে পথচারী ও শ্রমজীবি মানুষের শরবত বিতরন তিতাসে তীব্র তাপদাহে পানি ও খাবার স্যালাইন বিতরণ করলেন মু. দেলোয়ার হোসেন পলাশ ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে তীব্র তাপপ্রবাহের মধ্যেই গাছ কেটে সাবাড় করছে বন বিভাগ রাউজানে প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ- পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা রাউজানে গাছ কাটতে গিয়ে এক শ্রমিকের মৃত্যু ঠাকুরগাঁওয়ে বৃষ্টির পানির প্রত্যাশায় বিশেষ নামাজ আদায় রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই !

মনপুরায় সফল মৎস্য খামারিদের নিয়ে মাঠ দিবস পালিত

খলিল উদ্দিন ফরিদ।।ভোলা জেলা প্রতিনিধি।।
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২৪৭ বার

টেকসই মাছ চাষের লক্ষ্য অর্জনে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ) বাস্তবায়নে পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পের আওতায় ভোলার মনপুরা উপজেলার দক্ষিণ সাকুচিয়ার রহমানপুরে সমন্বিত মৎস্য চাষ ওভ্যালু এ্যাডেড মৎস্য পণ্য প্রক্রিয়াজাত করন ও বাজারজাত করনের মাধ্যমে উপকুলীয় অতি দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে অতি দরিদ্র সদস্যেদের মধ্যে পাঙ্গাস -কার্প মিশ্র চাষ প্রদর্শণী ও মাঠ দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পের প্রদর্শনী প্রাপ্ত মৎস্য খামারে পাঙ্গাস,কাতলা,রুই,মৃগেল মাছ চাষী ও সফল খামারিদের আলোচনা সভা ও মাঠ দিবস আয়োজন করা হয় হয়। এ সময় উপস্থিত ছিলেন- পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ), ম্যানেজার অডিট জনাব খলিল উদ্দিন ফরিদ,সহকারী মৎস্য কর্মকর্তা মোঃআব্দুল কাদের,পরিবার উন্নয়ন সংস্থা সাকুচিয়া শাখা ব্যবস্থাপক মোঃমিরাজ,মাঠকর্মী মোঃরিয়াজ হোসেন,মোঃআব্বাস উদ্দিন,নারী উদ্দ্যেক্তা পিনজু রাণী দাস,আঃআজিজ জমাদার ও মৃদুল চন্দ্র দাস প্রমুখ।

প্রধান অতিথি বলেন দেশের উন্নয়নের সথে সাথে উদ্যোক্তা সৃষ্টির প্রয়োজন রয়েছে।সে লক্ষ্য অর্জনে আপনারা পতিত ও অনাাবাদি জমির ব্যবহার করে উত্তম ব্যবস্থাপনায় মৎস্য চাষের দিকে এগিয়ে আসতে হবে।

মৎস্য খামারের উদ্যোক্তা পিনজু রাণী জানান, পরিবার উন্নয়ন সংস্থা(এফডিএ)আমাকে পাঙ্গাস-কার্প ,রুই,কাতলা,মৃগেল মাছের পোনা,মাছের খাবার ও ফিল্টার নেট দেয় তা দিয়ে যাত্রা শুরু করি। মাছের অপার সম্ভাবনাকে সামনে রেখে ক্ষুদ্র উদ্যোগে বাণিজ্যিক আকারে শুরু করেছি। পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পে থেকে মাছ চাষের প্রদর্শনী পাওয়ার তিন মাস পর মাছ বিক্রি করে প্রায় ৩০ হাজার টাকা লাভ হয়েছে। এখন বর্তমানে প্রতি মাসে গড়ে ১০-১২ হাজার টাকা মাছ থেকে লাভ আসছে।

অপর এক উদ্দ্যেক্তা আঃআজিজ জানিয়েছেন, তার খামারে আগে মাসে ১২-১৫ হাজার টাকা লাভ হতো। পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল(পিপিইপিপি)প্রকল্পের প্রদর্শনী ও কারিগরি সহযোগিতা পাওয়ার পর মাসে আয় করছেন ২৫-৩০ হাজার টাকা।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম