1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ঈদগাঁওতে শত বছরের শেড'র জায়গা রক্ষার দাবিতে ব্যবসায়ীদের আন্দোলন - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে প্রাণিসম্পদ প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে ঠাকুরগাঁও জেলা আইন শৃংখলা কমিটির সভা চৌদ্দগ্রামে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত প্রবীন আ’লীগ নেতা মোজাফফর আহমেদ

ঈদগাঁওতে শত বছরের শেড’র জায়গা রক্ষার দাবিতে ব্যবসায়ীদের আন্দোলন

সেলিম উদ্দীন, ঈদগাঁও কক্সবাজার
  • আপডেট টাইম : বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৪০ বার

ঈদগাঁও প্রতিনিধি।

কক্সবাজারের বৃহত্তম বাণিজ্যিক এলাকা হিসেবে খ্যাত ঈদগাঁও বাজারের শত বছরের মাছের শেড’র জায়গা রক্ষার দাবিতে আন্দোলনে নেমেছে বাজারের ছয় শতাধিক ব্যবসায়ী। ইতিমধ্যে তারা সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট ঐতিহ্যবাহী এ শেডটি দখলদারদের হাত থেকে রক্ষার দাবি জানিয়ে মাঠে নেমেছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) দুপুর আড়াইটাই মাছ ব্যবসায়ীরা দখল ষড়যন্ত্রের শিকার শত বছরের মাছের শেড’র জায়গার উপর দাড়িয়ে দখলদারদের হাত থেকে ঐতিহ্যবাহী এ বাজারের জায়গাটি রক্ষার আন্দোলনের ডাক দেন।

ঐ সময় ক্ষুদ্ধ মাছ ব্যবসায়ীদের মধ্যে বক্তব্য রাখেন শওকত আলম,আবদু রাজ্জাক রুবেল,জহিরুল ইসলাম, মো: বাবুল,আবদুল কাদের, আবু তাহের, বদিউল আলম, আবদুল জব্বার ও জসিম উদ্দিন প্রমুখ।

বক্তব্যে তারা বলেন, তাদের বাপ,দাদার সময় তথা শত বছর ধরে উক্ত জায়গার উপর সরকারি টিউবওয়েল, গণশৌচাগারসহ সরকার নির্মিত আরো পাকা স্থাপনা স্কুলের বাউন্ডারি দেয়ালের সাথে লাগানো ছিল এবং সাথে ছিল মাছের শেড। কিন্তু সরকার যখন জরাজীর্ণ এ মাছ মাংসের বাজারের শেড’র জায়গার উপর সম্প্রতি অত্যাধুনিক বহুতল ভবন নির্মাণ কাজ শুরু করতে আগের ব্যবহার অযোগ্য স্থাপনা উচ্ছেদ করে।

পরে নির্মাণের দায়িত্বপ্রাপ্ত টিকাদার প্রতিষ্ঠান জায়গার চারদিকে টিনের ঘেরাও দেয়। টিকাদার প্রতিষ্ঠান ভবনের পাইলিং কাজও শুরু করে। ইত্যবসরে একটি পক্ষ শত বছরের মাছের শেড’র পূর্বাংশের জায়গার মালিকানা দাবি করে তাতে ভাড়াটিয়া লোক দিয়ে পাকা ভবন নির্মাণ কাজ শুরু করে। যা সম্প্রতি বিভিন্ন গণমাধ্যম ফলাও করে সংবাদ প্রকাশ করে। এতে নড়েচড়ে বসে বাজারের মাছ ব্যবসায়ীরা।

ঈদগাঁও বাজারের সহস্রাধিক বিভিন্ন ব্যবসায়ী ও সর্বসাধারণের দাবি শত বছর ধরে উক্ত শেড’র জায়গার উপর মাছ মাংস বিক্রি করে তারা সরকারকে কোটি টাকা রাজস্ব দিয়ে আসছে। সরকারি এ জায়গাটি যদি এত যুগ পরে ব্যক্তি মালিকানাধীন হয়ে থাকে, তাহলে তারা সরকারকে যে রাজস্ব দিয়েছে তা কি অবৈধ ছিল? সরকারি শেড’র জায়গার উপর অত্যাধুনিক ভবন নির্মাণে যে প্রতিষ্ঠানটি দায়িত্ব পেয়েছে, উক্ত প্রতিষ্ঠানের ঘেরাওয়ের ভেতরে কি ভাবে দখলদাররা প্রকাশ্য দিবালোকে কিংবা রাতের আধাঁরে নির্বিঘ্নে কাজ করল এ নিয়ে টিকাদার প্রতিষ্ঠানের নির্মাণ কাজ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরও দখলদারদের সাথে যোগসাজশ থাকতে পারে বলে শংকা প্রকাশ করেছেন ব্যবসায়ী ও সচেতন মহল।

নয়ত কিভাবে নির্মাণ কাজ পরিচালনায় দায়ীত্বরত ব্যক্তি রহস্যজনক ভাবে চুপ করে আছে। সাধারণ ব্যবসায়ীরা অবিলম্বে সরকারি ভবন কাজ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে প্রত্যাহারে নির্মাণ প্রতিষ্ঠানের নিকট জোর দাবি জানান।

অপরদিকে কোটি টাকা মুল্যের শত বছরের মাছের শেড’র জায়গাটি রক্ষা করতে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন। অন্যতায় মাছ ব্যবসায়ীরা কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুশিয়ারী দেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম