1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
৮ লাখ টাকা জরিমানা রাজউকের মোবাইল কোর্ট নিকুঞ্জ ও দক্ষিণ খানে - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি তীব্র গরমে ক্লান্ত শ্রমজীবীদের স্বস্তি ‘এক গ্লাস শরবত’ ঠাকুরগাঁওয়ে হরিপুরে বাসঝাড় এখন বাবুই পাখির শেষ আশ্রয় । মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা গোদাগাড়ীতে গ্রেফতার অভিযানে পুলিশের উপর হামলা, আহত-১ মাগুরায় সেবা প্রতিষ্ঠানের উদ্যোগে স্যালাইন ও সুপিয় পানি বিতরণ স্থানীয় নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার -সৈয়দপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল খালেক ও জাহাঙ্গীর আলম তিতাসে ফসলী জমি থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত-৪, আটক-১ চন্দনাইশে গৃহবধুর আত্মহত্যা

৮ লাখ টাকা জরিমানা রাজউকের মোবাইল কোর্ট নিকুঞ্জ ও দক্ষিণ খানে

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৪৯ বার

আল হাসান মোবারক

নিজস্ব প্রতিনিধি।

নিকুঞ্জ  ও দক্ষিণ খানে রাজধানীর উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর  ইমারত নকশা ব্যতয় করে বিল্ডিং  নির্মান করার কারণে  উচ্ছেদ অভিযান পরিচলন করে। এতে নেতৃত্ব দেন রাজউকের নির্বাহী  ম্যাজিস্টেট মো কামারুজ্জামান


বৃহস্পতিবার০৮ ফেব্রুয়ারী ২৪  রাজধানী নিকুঞ্জ এবং  দক্ষিণ খান  আশোকোনা সিটি কমপ্লেক্সে সংলগ্ন  আমতলা ও তালতাল  এলাকায়  অভিযান করে।

সকালে  অভিযোগের ভিত্তিতে নিকুঞ্জ আ/এ অভিযান পরিচালনা করে এখান  রাজউক নকাশা বহির্ভূত বিল্ডিং  উচ্চতা ও পিছনের  অংশে  অংশে বর্ধিত করে নির্মান কাজ করে , এতে বর্ধিত অংশা ভেঙ্গে দেয় এবং ৩ লক্ষ টাকা জরিমানা করে রাজউক  নকশা অনুযায়ী ইমারত নির্মান এর জন্য এক মাস সময় বেঁধে দেন। এবং নন জুডিশিয়াল স্টাম্পে মুচলেকা নেন ।


দুপুরের পরে দক্ষিণ খান আশকোনা সিটি কমপ্লেক্সে এলাকায় বেশ কয়েকটি ভবন উচ্ছেদ অভিযান পরিচালনা করে চলে সন্ধ্যা পর্যন্ত। আমতলা এলাকায় রাজউক নকশা অনুযায়ী বিল্ডিং কাজ না করায় বার্ধিত অংশ ভেঙ্গে দেন।
এবং  তালতাল এলাকায় দুটি বহু তলা  ভুবনে একটিতে নকশার ব্যক্ত্যয় করায় অংশা ভেঙ্গে দেন।
আপরটি ৪৫ কাঠা জমির উপর নির্মিত নির্মিতব্য বহুতলা  ভবনটিতে কোন তথ্য সম্বলিত কোন সাইনবোর্ড না থাক, রাজউক নকাশা দেখাতে না পারা।


রাজউক ভবন নির্মান পরিদর্শক, অথরাইজ অফিসার পরিদর্শন কালে পরিদর্শন বইতে লিখে গিয়েছিলেন তাই  কাজ সাময়িক বন্ধ রাখতে তারা নির্দেশ উপেক্ষা করে নির্মাব চালিয়ে যান।  এতে নগদ ৫ লক্ষ টাকা জরিমানা এবং নকশার ব্যতয়  অংশ ভেঙে দেন এবং পনেরো দিনে  সময় দেন।
এই অভিযান নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ কামরুজ্জামান বলেন। অভিযান সুন্দর ভাবে সকলে সহযোগিতা ও সমন্বয়ে  পরিচালনা হচ্ছে ,  রাজউক থেকে নকশা অনুমোদন নিয়ে যাদের ভবন নির্মাণ করার কথা তাঁর সেই কাজটি যথাযথ ভাবে হচ্ছে  কি না। সেই সকল ভবন বিষয় গুলো আমরা দেখ ভাল করছি এবং প্রায় সব জায়গাতেই অনুমোদিত নকশা পাচ্ছি আমরা কিন্তু   তাতে নকশার ব্যত্যয়  ঘটিয়ে কিছু কিছু ভবন মালিকগন ভবন নির্মাণ করছে মূলত তাদের বিরুদ্ধে আমাদের এই উচ্ছেদ  অভিযান এবং  তাদেরকে আমাদের আইন- আনুগ আওতায় আনছি। উদাহরণস্বরূপ আজকে সকল থেকে আমরা কয়েকটি ভবনে নির্মান কাজ চলা অবস্থায় অনুসন্ধান  করে দেখে দিছি এবং কিছু কিছু অনিয়ম পেয়েছি, এবং সেই গুলো  ভেঙ্গে দিয়েছি।
একটি  ভবনে ৩ লক্ষ টাকা এবং আমরা যে ভবনে দাড়িয়ে আছি এখনে নির্মান  ত্রুটি থাকার কারনে  ৫ লক্ষ টাকা জরিমানা করি।
নগর বাসির জন্য তিনি বলেন রাজউকের পক্ষ থেকে যে চেষ্টাটি সব সময় করা হয়ে থাকে নগর বাসীর জন্য সুষ্ঠু আবাস যোগ্য, নিরাপদ নগরী গড়েতলা সেই লক্ষ আমাদের এই অভিযান সুতরাং আমাদের এই অভিযানে।


এই অভিযান এলাকায় জনসাধারণ যথেষ্ট সহযোগিতা করেছেন এবং আমরা নগরবাসী থেকে আমরা সব সময় সহযোগিতা পেয়েও থাকি তাদের স্বতঃস্ফূর্ত সহযোগিতায় আমাদের মনে হয়েছে তারা যথেষ্ট খুশি।  আমাদের মনে হয়েছে এই ধরেনের অভিযান তারও চায়। এই এ ধরনের অভিযান রাজউকের সব সময়  অব্যাহত থাকবে। এতে অনিয়ম কমে আসবে।
এ সময় অভিযানটি সার্বিক ভাবে পরিচালনা করেন জোন ৪/২ এর অথরাইজ অফিসার মোঃ হাসানুজ্জামান

আরও উপস্থিত ছিলেন সহকারী অথরাইজড অফিসার মতিউর রহমান ও ফারাহ, প্রধান ইমারত পরিদর্শক আবু শামস রাকিব ও শাহজাহান, ইমারত পরিদর্শক নির্মল মালো, ইমারত পরিদর্শক আব্দুর রহিম ও রাজউকের অন্যান কর্মকর্তা কর্মচারীগণ বৃন্দ এছাড়াও সহযোগিতা ছিলেন পুলিশের ডিএমপির সদস্যগণ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম