1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
কুবিতে সিন্ডিকেট সভায় ডিন নিয়োগ 'বেআইনি' শিক্ষক সমিতির প্রতিবাদ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নবীনগরে ফসল কর্তন উৎসব ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত Mostbet Partners Mostbet Sports Betting & & Online Casino Associate Program Reviews বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ফের ৩দিন ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির নবীনগরে পৃথক মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা

কুবিতে সিন্ডিকেট সভায় ডিন নিয়োগ ‘বেআইনি’ শিক্ষক সমিতির প্রতিবাদ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৭ মার্চ, ২০২৪
  • ২৮ বার

কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সম্প্রতি সিন্ডিকেট সভায় পাঁচ অনুষদের ডিন নিয়োগ দেওয়াকে বেআইনি দাবি করে প্রতিবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার (১৭মার্চ) কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আবু তাহের ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ড.মাহমুদুল হাছান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য একের পর এক অনিয়ম ও আইনের ব্যত্যয় ঘটিয়ে চলেছেন। উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় গত ১৪/০৩/২০২৪ তারিখ মাননীয় উপাচার্য এক জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করেছিলেন। ফলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার ব্যাপারে উপাচার্য যে ধরনের অনিয়ম, সংকট ও অনাস্থা তৈরি করে রেখেছেন, সেসবের নিরসন হবে এ ধরনের একটি আশার সঞ্চার হয় সকল শিক্ষকমানসে। তবে বিভিন্ন মাধ্যমে জানতে পারলাম, আশ্চর্যজনকভাবে শিক্ষকদের ন্যায়সঙ্গত দাবি ও কর্মসূচীসমূহকে বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে মাননীয় উপাচার্য উদ্ধৃত পরিস্থিতিকে আরও ঘোলাটে করার জন্য চলমান পরিস্থিতি সম্পর্কিত সিন্ডিটের মূল এজেন্ডা আলোচনা না করে ডিন নিয়োগের নতুন এজেন্ডা উত্থাপন করে পাঁচটি অনুষদে ডিন নিয়োগ দিয়েছেন, যার মধ্যে আইন লঙ্ঘন করে বিভাগের ক্রম উপেক্ষা করে ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান অনুষদে ডিন নিয়োগ দেয়া হয়েছে। এটি সম্পূর্ণভাবে অবৈধ ও বেআইনি। ডিন নিয়োগ প্রদান করা হয়ে থাকে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন (কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬) অনুসারে, যা সিন্ডিকেটের আলোচ্যসূচীভুক্ত হওয়া সম্পূর্ণ অযৌক্তিক। মাননীয় উপাচার্য একের পর এক এ ধরনের বেআইনি কাজের মাধ্যমে চলমান সংকটকে আরো ঘনীভূত করে চলেছেন। জরুরি সিন্ডিকেট সভায় এজেন্ডা বহির্ভূত কোনো বিষয় নিয়ে আলোচনা নীতি বহির্ভূত এবং সিন্ডিকেট কার্য পরিচালনা বিধির পরিপন্থী। এর দ্বারা প্রমাণ হয় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধানের বিন্দুমাত্র আগ্রহ দেখাচ্ছেন না।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এমতাবস্থায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উপাচার্যের এ সকল বেআইনি কাজের তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছে। শিক্ষক সমিতি অবৈধ পন্থায় নিয়োগ দেয়া ডিনদেরকে প্রত্যাহার করে আইন মোতাবেক দুটি অনুষদে পুনরায় ডিন নিয়োগের আহ্বান জানাচ্ছে। পাশাপাশি অতিসত্বর শিক্ষকদের ইতপূর্বের দাবিসমূহ জরুরি ভিত্তিতে বাস্তবায়ন করার জন্য দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম