1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পর্যটন কমপ্লেক্সের গভীর নলকূপ স্থাপনে এলাকাবাসীর ক্ষোভ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ফের ৩দিন ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির নবীনগরে পৃথক মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা তিতাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা শেরপুরে আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

পর্যটন কমপ্লেক্সের গভীর নলকূপ স্থাপনে এলাকাবাসীর ক্ষোভ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৪৮ বার

আনোয়ারা সংবাদদাতা, চট্টগ্রাম

পারকি সমুদ্র সৈকতে ৭১ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন বিশ্বমানের পর্যটন কমপ্লেক্সে পানি সঞ্চালনের ব্যবস্থা করতে ঘন জনবসতি পূর্ণ আনোয়ারা বারশত ইউনিয়নের গোবাদিয়া এলাকায় গভীর নলকূপ স্থাপনের উদ্যোগ নিয়েছে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। তবে এই গভীর নলকূপ স্থাপনের ফলে স্থানীয় চাপকলে পানি সংকট দেখা যাওয়ার সঙ্কায় এর বিরোধীতা করছে স্থানীয়রা।

স্থানীয় হেজকেল খান জানান, এলাকার চাপাকল গুলোতে পানি উঠছে না। আগে ৪০-৫০ ফুটের নিচে পানি পাওয়া যেত কিন্তু এখন ২শ ফুটে গভীরে গেলেও পানি উঠেনা। বোরো সেচ নির্ভর ফসল। চাষ করার জন্যও এখন পানি পাওয়া যায় না। আর পর্যটন কর্পোশনের প্রকল্পটি ফুলতলী মৌজায় এবং চরাঞ্চল এলাকায় অবস্থিত। এর পাশে বঙ্গবন্ধু টানেল সার্ভিস এরিয়ায় ১হাজার ফুট গভীর নলকূপ স্থাপন করে ভালো পানি পাওয়া যাচ্ছে। এই অবস্থায় প্রকল্পের আশেপাশে গভীর নলকুপ স্থাপন না করে এতদূরে এসে জনবহুল এলাকায় কেন নলকূপ স্থাপনের উদ্যোগ নিয়েছে বুঝতেছি না।

স্থানীয় ১,২, ও ৩ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য নাজমা আক্তার বলেন, এমনিতেই এলাকায় পানি সমস্যা এরউপর গভীর নলকূপ স্থাপন করা হলো এই সমস্যা আরও প্রকট হবে। তাই গোবাদিয়া এলাকায় নলকূপের স্থাপনের সিদ্ধান্ত পরিবর্তন করতে আমরা স্থানীয় সাংসদ এবং বিভিন্ন জায়গায় লিখিতভাবে জানিয়েছি। আশা করি জনসাধারণের স্বার্থে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে।

আনোয়ারা উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা প্রিয়াংকা চাকমা বলেন, স্থানীয়দের বক্তব্য যুক্তিবহির্ভূত। জমি সেচ দিতে একনাগাড়ে সেচপাম্প চলতে থাকে যার কারণে এটি পানির লেয়ারে প্রভাব পেলে। জমিতে পানি ব্যবহার করার কারণে ওই এলাকার বাসাবাড়ির টিউবওয়েলে পানি সংকট দেখা দিয়েছে। আর আনোয়ারার পূর্বাঞল থেকে পশ্চিমাঞ্চলে পানির লেয়ার নিচে নামার কারণ হলো পশ্চিমাঞ্চলে সাগর উপকূল হওয়াতে লোনা পানি দিয়ে চাষ করা সম্ভব হয়না সেচ পাম্পের মাধ্যমেই চাষ করতে হয় তাদের। আর ধীরে ধীরে সবজায়গায় একক টিউবওয়েল বন্ধ করে যৌথ টিউবওয়েলের ব্যবস্থা করা হবে কারণ একক টিউবওয়েলে অপচয় হয় বেশি। আর এখন যদি স্থানীয়রা নলকূপ স্থাপনের এই বিষয়ে বিরোধ করে তাহলে আমাদের জায়গা পরিবর্তন করে অন্য কোথাও চিন্তা করতে হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম