1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রাউজানে ৭৫০ হেক্টর জমিতে ১২০০মেট্রিক টন সরিষা উৎপাদন- বাজার মূল্য ১২কোটি টাকা - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
বাঁশখালীতে মধ্যরাতে অগ্নিকান্ডে পুড়েছে চার দোকান ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ফের ৩দিন ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির নবীনগরে পৃথক মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা তিতাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা শেরপুরে আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

রাউজানে ৭৫০ হেক্টর জমিতে ১২০০মেট্রিক টন সরিষা উৎপাদন- বাজার মূল্য ১২কোটি টাকা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৫১ বার

শীর্ষস্থানীয় প্রতিলিপি ঘড়ি হলো একটি মূল্যবান ঘড়ির উপাদান ছাড়াই তার দেখার সুযোগ।

একটি লোকটি কিনুন AAA সস্তা প্রতিলিপি ঘড়ি আমেরিকান, আমরা পুরুষ এবং মহিলাদের জন্য 1: 1 রোলেক্স প্রতিলিপি ঘড়ি, জাল সুইস প্রতিলিপি ব্রেটলিং, ওমেগা, কার্টিয়ের প্রতিলিপি প্রদান করি।

Replicaomega.io বিশ্বব্যাপীভাবে সেরা সুইস প্রতিলিপি ঘড়ি বিক্রয় করে, এবং আপনি একটি কম দামে শীর্ষ গুণমানের জাল ওমেগা ঘড়ি পান।

আপনি যদি AAA প্রতিলিপি ঘড়ি খুঁজে থাকেন তবে 2023 সালের সেরা ওয়েবসাইটটি replicaclone.is।

শাহাদাত  হোসেন

রাউজান প্রতিনিধি:

রাউজানে শুষ্ক মৌসুমে চার জাতের সরিষার ব্যাপক চাষ হয়েছে। নতুন নতুন জাত উদ্ভাবনের ফলে স্থানীয় কৃষকরা উৎসাহ নিয়ে সরিষা চাষ করেন। এই উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় এবার ৭৫০ হেক্টর জমিতে সরিষা ক্ষেতের চাষ করেছেন কৃষকেরা।এরমধ্যে চিকদাইর ইউনিয়নে হয়েছে ১৩০ হেক্টর জমিতে। বছর আবহাওয়া অনুকূলে থাকায় এ উপজেলায় সরিষার বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি। এখন প্রতিটি এলাকায় শুরু হয়েছে সরিষা কাটা-মাড়াই। কৃষকরা জমি থেকে সরিষা কাটা, মাড়াই ও বাড়িতে নিয়ে রোদে শুকিয়ে বস্তাবন্দিসহ বাজারে বিক্রিতে তারা ব্যস্ত সময় পার করছেন। জানা যায়,ভোজ্য তেলের চাহিদা পুরন করতে রাউজানে এবার বারি সরিষা ১৪,১৫,১৭,১৮,ও বিনা সরিষা ৪,৯,১১, টরি -৭,বাউ সরিষা জাতের সরিষা ক্ষেতের চাষাবাদ করেছেন কৃষকরা।তাদের সরিষা চাষে উৎসাহ দিতে রাউজানের সংসদ সদস্য এবি এম ফজলে করিম চৌধুরী তার নিজ অর্থ দিয়ে কৃষকদের মধ্যে ৩ হাজার কেজি উন্নত জাতের সরিষা বীজ বিতরণ করেন। এছাড়াও রাউজান উপজেলা কৃষি অফিস থেকে ৪০০জন কৃষককে প্রণোদনা হিসাবে দেওয়া হয়েছে সার, বীজ। রাজস্ব প্রর্দশনী দেওয়া হয়েছে প্রায় ২০টি। চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা এলাকার কৃষক সুমন ঘোষ বলেন,
কৃষি অফিস বিনামূল্যে বীজ ও সার দেওয়ায়
এক একর ৬০ শতক জমিতে সরিষা ক্ষেতের চাষাবাদ করেছি।সরিষার ফলন ভাল হয়েছে। এখন জমি থেকে পাকা সরিষা কেটে মাড়াইয়ে কাজ শেষ করে বস্তাবন্দি করে ঘরে তুলছি। কৃষক গোলাম মোস্তাফা রাজু বলেন, আমন ধান কাটার পর কৃষি অফিসের পরামর্শে ৪০শতক জমিতে সরিষার চাষাবাদ করছি। জমিতে যে পরিমাণ সরিষার আশা করেছি, তার চাইতে ফলন অনেক বেশি হয়েছে। বাজারে সরিষা বিক্রিতেও ভালো দাম পাওয়া যাচ্ছে। চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী জানান, তার ইউনিয়নে ব্যাপক সরিষার চাষ হয়েছে। আশা করছি কৃষকেরা বাজারে সরিষা বিক্রি ভালো দাম পাবেন।
রাউজান উপজেলা কৃষি অফিসার মাসুম কবির বলেন, সরিষা হলো একটি লাভজনক ফসল। বেশিরভাগ ক্ষেত্রে সরিষা চাষ ঝুঁকিমুক্ত। তৈল জাতীয় শস্য উৎপাদন বৃদ্ধিতে সরিষা চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রতি বছর রাউজানে সরিষা চাষের আবাদ বাড়ছে। এবার ৭৫০ হেক্টর সরিষার ক্ষেত থেকে ১ হাজার ২শত মেট্রিক টন সরিষা উৎপাদন হবে। বর্তমান বাজার মুল্য ১২ কোটি টাকা। তেল উৎপাদন হবে ৪লাখ লিটার। বর্তমান বাজার মুল্য অনুসারে ১২ কোটি ৮ লাখ টাকা।এছাড়া ৩৬০ মেট্রিক টন খৈল উৎপাদন হবে।উৎপাদিত খৈল গবাদী পশু ও মাছের খাদ্য হিসাবে বাজারে বিক্রি করে ৭ লাখ ২০হাজার টাকা আয় হবে। সরিষা চাষে কৃষকদের প্রশিক্ষণ, প্রদর্শনী, বিনামূল্যে বীজ-সার সরবারহসহ নানা রকম পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানায় তিনি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম