1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে প্রতিপক্ষের হামলায় নারী সহ একই পরিবারের চারজন আহত, থানায় অভিযোগ চেয়ারম্যান পদে-৬, ভাইস চেয়ারম্যান পদে-৩, মহিলা ভাইস চেয়ারম্যান পদে-১ চন্দনাইশে মনোনয়ন পত্র জমার শেষ দিনে ১০ জন প্রার্থীর ফরম জমা Kumpulan Situs Slot Bonus New Member Terbaru রাউজানে পরিত্যক্ত দু’টি হ্যাচারি- সুফল থেকে বঞ্চিত ডিম সংগ্রহকারীরা হেফাজতে ইসলামের সাবেক  যুগ্ম-মহাসচিব মামুনুল হকের মুক্তি লাভ। বাঁশের সাঁকোর বদলে স্টিল ব্রীজ নির্মাণ কাজ শুরু ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাচ্ছে পিঁড়িতে বা খাটে বসে চুল দাড়ি কাটার দৃশ্য ! আদালতে মামলা করায় বাঁশখালীতে বাদীকে হত্যার হুমকি উপজেলা প্রেসক্লাব উখিয়া’র সাধারণ সভা সম্পন্ন কোম্পানীগঞ্জে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ১০জনের মনোনয়ন দাখিল

মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
  • ১৩ বার

মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে অনুষ্ঠিত হয় ‘মহাকবি ইকবালের জীবন ও চিন্তাদর্শন’ শীর্ষক সেমিনার।

সেমিনারের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত অনুষ্ঠিত হয়। স্বাগত বক্তব্য পেশ করেন আল্লামা ইকবাল সংসদের সদস্য সচিব ড. আব্দুল ওয়াহিদ। তিনি বাংলাদেশে ইকবাল চর্চার গুরুত্ব ও আল্লামা ইকবাল সংসদের কার্যক্রম সম্বন্ধে সংক্ষেপে একটি পর্যালোচনা তুলে ধরেন। আল্লামা ইকবালের একটি কবিতার গীতিরূপ আবৃত্তি করেন বিশিষ্ট গীতিকার ও সুরকার লিটন হাফিজ। ইকবালের এই অসাধারণ কবিতার আবৃত্তিতে শ্রোতা এবং আবৃত্তিকারসহ সকলেই একাত্ম হন।

“আল্লামা ইকবালের মানব ঐক্যের দর্শন” শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সৈয়দ তোশারফ আলী। প্রথমে তিনি আল্লামা ইকবালের জীবন ও জ্ঞানের সফরের একটি সংক্ষিপ্ত চিত্র তুলে ধরেন। পরবর্তীতে বিশ্বায়ন, বর্তমান দুনিয়ার সংকটের প্রেক্ষিতে আল্লামা ইকবালের দর্শনচর্চা কিভাবে আমাদের সংকট উত্তরণের পথ নির্দেশ করতে পারে, তা তিনি তুলে ধরেন।

প্রধান অতিথি প্রফেসর ড. শমশের আলী শারীরিক অসুস্থতার দরুণ উপস্থিত হতে না পারলেও, তার বক্তব্য রেকর্ড করে পাঠিয়ে দেন, যা সেমিনারে শোনানো হয়।

এছাড়া বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ড. এনামুল হক আজাদ ও বিশিষ্ট গবেষক শাহ আব্দুল হালিম।

সভাপতির বক্তব্যে বিশিষ্ট কবি ও ও সম্পাদক আল মুজাহিদী শুরুতেই ফি*লি*স্তি*নের প্রতি সংহতি প্রকাশ করেন। পাশাপাশি, বর্তমান দুনিয়ার প্রেক্ষিতে আল্লামা ইকবালের চিন্তা কীভাবে এখনো প্রাসঙ্গিকতা রাখে, তাও তিনি সংক্ষেপে তুলে ধরেন।

সেমিনার সঞ্চালনা করেন কবি জাকির আবু জাফর। বক্তব্যের মাঝে কয়েকজন ইকবাল অনুরাগীর কালামে ইকবাল থেকে আবৃত্তি সেমিনারকে আরো প্রাণবন্ত করে তোলে। হাল্কা খাবার গ্রহণের মধ্য দিয়ে সেমিনার সমাপ্ত হয়।

আল্লামা ইকবাল সংসদ গত তিনযুগেরও অধিক সময় ধরে বাংলাদেশে ইকবাল চর্চার পথপ্রদর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে যাচ্ছে। আগত সময়ে যেন বাংলা ভাষায় ইকবাল চর্চার ক্ষেত্রে আল্লামা ইকবাল সংসদ নতুন মাত্রা সংযোজন করতে পারে, সেজন্য পাঠক ও শুভানুধ্যায়ীগণের নিকট নিরন্তর দোয়া কামনা করছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম