1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
গাজীপুর গণপুর্ত বিভাগের তুঘলকি কান্ড" দরপত্র চুড়ান্ত হওয়ার আগেই কাজ শুরু করে দেয় ঠিকাদার - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Daftar Situs Link Casino Online Terbaik Hari ini Gampang JP মাগুরায় মহানবী (সাঃ)কে নিয়ে কুটুক্তি করায় দুটি বাড়িতে আগুন! সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ আহত অর্ধশতাধিক শেষ সময়ে রাত -দিন এক করে প্রার্থীরা বাড়ি গিয়ে ভোট প্রার্থনা করছেন । অন্যদিকে বিএনপি ভোট বর্জনের লিফলেট বিতরণে মরিয়া হয়ে উঠেছেন চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত প্রক্টরের অপসারণের দাবিতে কুবি শিক্ষকের পাশে এবার সহকর্মীরা চন্দনাইশে বৌদ্ধ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নিবু বড়ুয়ার উপর হামলার প্রতিবাদে মানববন্ধন  নির্বাচনী ইশতেহার ঘোষণা করলেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী সোহাগ দাবি আদায়ের লক্ষ্যে দশম দিনের মতো কুবি শিক্ষকদের অবস্থান তিতাসে ওমান প্রবাসীর বিরুদ্ধে মিথ্যা অপবাদ দিয়ে অপপ্রচারের অভিযোগ বাংলাভাষাকে ধ্রুপদী ভাষা ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি পেশ –

গাজীপুর গণপুর্ত বিভাগের তুঘলকি কান্ড” দরপত্র চুড়ান্ত হওয়ার আগেই কাজ শুরু করে দেয় ঠিকাদার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ মে, ২০২৪
  • ৪৪ বার

ফজলে মমিন,শ্রীপুর(গাজীপুর)

দরপত্র জমার তারিখ শেষ হওয়ার আগেই কাজ শুরু, দরপত্রে বিভিন্ন রকম অনিয়ম, কাজের আগে বিল পরিশোধ, একসঙ্গে দুই সংস্থায় চাকরি এবং চাকরিচ্যুত হওয়ার পর পুণরায় চাকরিতে ফেরার মতো ঘটনাও ঘটছে গণপূর্ত অধিদপ্তরে। কোনো কোনো ক্ষেত্রে প্রথমে ঢাকঢোল পিটিয়ে তদন্ত শুরু হলেও পরে সব মিটমাট হয়ে যায়। ফলে অনিয়ম-দুর্নীতিতে জড়িয়ে পড়া প্রকৌশলীদের আর শাস্তি পেতে হয় না।

গত মঙ্গলবার (৭ মে ২০২৪) গাজীপুর গণপূর্ত বিভাগ একটি দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ করে। যার ‘ই’ টেন্ডার আইডি নম্বর ৯৮২৩৯২ । ওই দরপত্র সূত্রে জানা যায়, গাজীপুরের শ্রীপুরে তুলা গবেষণা, প্রশিক্ষণ ও বীজ বর্ধন খামারের একতলা বিশিষ্ট প্রশাসনিক ভবনের ছাদের পিলার ও ছাদের পাশের দেয়াল ভেঙে দোতলা ভবন নির্মাণ কররে ল্যব এবং কনফারেন্স রুম নির্মানের লক্ষে দরপত্র আহবান করা হয়েছে। ওই আহবানকৃত দরপত্র ঠিকাদারদের অংশ গ্রহনের শেষ সময় রয়েছে চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত। তবে বিজ্ঞপ্তি প্রকাশের পরদিন-ই অর্থাৎ ৮ মে ২৪ তারিখে দরপত্র জমার তারিখ শেষ হওয়ার আগেই কাজ শুরু করেছে গণপূর্ত অধিদফতর, গাজীপুর।

কাজ শুরুর বিষয়ে জানতে চাইলে সাব ঠিকাদার রেজাউল বলেন, আমি ঠিকাদার সাজেদুল ইসলাম সবুজের অধীনে কাজ করি। এখানে ছাদের উপরের কিছু পিলার ও সাইডের দেয়াল ভেঙে দোতলা ভবন নির্মাণ করা হবে। পাশাপাশি একটি ড্রেন নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছে, আমি সেভাবেই কাজ শুরু করে দিয়েছি। আমি টেন্ডারের বিষয়ে কিছুই জানিনা, এ বিষয়ে আমাদের ঠিকাদার বলতে পারবেন।

বুধবার (৮ মে) দুপুর ২ টার দিকে সরেজমিনে দেখা যায় সেখানে দুইজন শ্রমিক কাজ করছেন। তারা হলে রংপুর জেলার উলিপুর বাসিন্দা সাকিল (৩০) ও একই এলাকার আনারুল (৩২)।

টেন্ডার বা দরপত্র সম্পন্ন বা ওপেন করার আগেই কাজ শুরু করেছেন সাজেদুল ইসলাম সবুজ নামের একজন ঠিকাদার। তিনি গাজীপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর বিশ্বস্ত বলে জানিয়েছে একাধিক সূত্র। সবুজের “জামিনা কন্স্টাকশন” নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান রয়েছে।এছাড়া “ডেলা ইন্টারন্যাশনালসহ একাদিক ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে গণপুর্ত,গাজীপুর,বিভাগ হতে নির্বাহী প্রকৌশলীসহ একাধিক কর্মকর্তাদের যোগসাজসে অবৈধভাবে কাজ বাকিয়ে নেন বলে একটি সুত্র জানিয়েছে।গণপুর্ত আর সবুজের সম্পর্ক যেন চোরে চোরে মাসতুতো ভাইয়ের মতো। দরপত্র চুড়ান্ত করার আগেই মোটা অংকের ঘুষের বিনিময়ে সবুজকে নিশ্চিত করেছেন গাজীপুর গণপূর্ত বিভাগ’র নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফ উদ্দীন। প্রায় ২ কোটি টাকার কাজে অন্তত ৫০ ভাগ টাকা লোপাটের উদ্দেশ্যে সবুজকে ব্যবহার করেছেন নির্বাহী প্রকৌশলী।

দরপত্র সম্পন্ন করার পূর্বেই কিভাবে কাজ শুরু করলো জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী আশরাফ উদ্দীন বলেন, সেখানে রড দেখার জন্য তাদেরকে পাঠানো হয়েছে। কাজ শুরু করার কথা না। রড না দেখেই কি দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ পেল ? এমন প্রশ্নের উত্তরে কোনো সদুত্তর দিতে পারেননি তিনি।

গাজীপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফ উদ্দীনের যোগসাজশে এসব দুর্নীতি বন্ধের দাবি উঠেছে সচেতন মহলে।

উল্লেখ্য: গেল কয়েক বছর যাবত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গণপূর্ত অধিদফতরের দূর্নীতি খবরে রীতিমতো আতকে উঠার মতো পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ২০২৭ সালে দুদকের মামলায় পৃথক দুই ধারায় গণপূর্ত অধিদফতরের সাবেক মালি সেলিম মোল্যার স্ত্রী পারভীন আক্তারকে তিন বছর করে ৬ বছরের কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত। গত (১৩ ফেব্রুয়ারি ২০২২) ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. ইকবাল হোসেন আসামির উপস্থিতিতে এই আদেশ দেন। এছাড়া অবৈধ উপায়ে অর্জিত এক কোটি ২৬ লাখ ৩৩ হাজার ৪৩১ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দেন আদালত।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম