1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সংসদ সদস্য হয়েও ট্রেনের তৃতীয় শ্রেণির কামড়ায় অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ! - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
শ্রীশ্রী বিশ্বশান্তি গীতা পুষ্পযজ্ঞ ২০২৪ উদযাপন। নারী অধিকার ও উন্নতির উত্থানে বদরুন নাহার কলির অদম্য উদ্যোগ প্রশংসনীয় THIS SITE HACKED BY BLACK CYBER ZONE ভূঞাপুরে অস্বাভাবিক লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, হিট স্ট্রোকে নারীর মৃত্যু ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত । আওয়ামীলীগ ১৭ – ১৮ বছরে বাংলাদেশকে একটি  গ্যাস চেম্বারে পরিণত করেছে রাউজানে আইনগত সহায়তা দিবস পালিত কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি

সংসদ সদস্য হয়েও ট্রেনের তৃতীয় শ্রেণির কামড়ায় অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ!

শ্যামল বাংলা ডেক্স

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৭ মার্চ, ২০২১
  • ৫৯৪ বার

সংসদ সদস্য হয়েও ট্রেনের তৃতীয় শ্রেণির কামড়া থেকে নামছেন তেভাগা আন্দোলনের অন্যতম নেতা হাজী মোহাম্মদ দানেশ!

হাজী মোহাম্মদ দানেশ ১৯০০ সালের ২৭ শে জুন দিনাজপুর জেলার বোচাগঞ্জ থানার সুলতানপুর গ্রামে জন্মগ্রহণ করেন। সেতাবগঞ্জ থেকে প্রবেশিকা, রাজশাহী কলেজ থেকে আইএ এবং বিএ পাস করেন। পরবর্তীতে ভারতের উত্তর প্রদেশে আলীগড় বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে এমএ এবং আইনে বিএল ডিগ্রী লাভ করেন। এরপরে প্রথমে ঠাকুরগাঁও এবং পরে দিনাজপুর জেলা আদালতে আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করেন।

আজীবন সংগ্রামী হাজী দানেশ জেল জুলুম অত্যাচার সহ্য করে দীর্ঘদিন কারাগারের অভ্যন্তরে থেকেছেন। সব সময় দেশের মানুষের কথা চিন্তা করে গেছেন। কৃষকের স্বার্থের বিরুদ্ধে তিনি কোনো সময়ই আপস করেননি। হাজী দানেশ তেভাগা আন্দোলনের নেতা হিসেবেই সমধিক পরিচিত। বর্গাচাষীদের অধিকার আদায়ের লক্ষ্যে তিনি উত্তরবঙ্গে তেভাগা আন্দোলন সংগঠিত করেন। ১৯৫৪ সালে দিনাজপুর থেকে পূর্ববঙ্গ আইন পরিষদের সদস্য নির্বাচিত হন। তিনি সংসদ সদস্য হয়েও ট্রেনে তৃতীয় শ্রেণিতে যাতায়াত করতেন এবং সেভাবেই ভ্রমণ ভাতা গ্রহণ করতেন।

১৯৮৬ সালের ২৮ জুন তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন। দিনাজপুর বড়মাঠের এক কোণে এই মহান নেতাকে দাফন করা হয়।
১৯৮৮ সালে দিনাজপুরে একটি কৃষি কলেজ প্রতিষ্ঠিত হলে তাঁর কর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে কলেজটির নাম করা হয় হাজী মোহাম্মদ দানেশ কৃষি কলেজ। ১৯৯৯ সালে ঐ কলেজটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম