1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
"আমার মা এতোদিন আমার সঙ্গে কথা বলতো না" মঙ্গল জলদাস ও তার সঙ্গীদের বীরত্বের গল্প - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা ঈদগাঁওতে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত-১০ আজ ভয়াল ২৯ এপ্রিল! ৩৩ কিলোমিটার বেড়ীবাঁধে ২৬ স্থানে ফাটল, দূর্যোগ আতংকে বাঁশখালী উপকূলবাসী ভূঞাপুরে অস্বাভাবিক লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, হিট স্ট্রোকে নারীর মৃত্যু শ্রীশ্রী বিশ্বশান্তি গীতা পুষ্পযজ্ঞ ২০২৪ উদযাপন। নারী অধিকার ও উন্নতির উত্থানে বদরুন নাহার কলির অদম্য উদ্যোগ প্রশংসনীয় THIS SITE HACKED BY BLACK CYBER ZONE

“আমার মা এতোদিন আমার সঙ্গে কথা বলতো না” মঙ্গল জলদাস ও তার সঙ্গীদের বীরত্বের গল্প

মঙ্গল জলদাস ও তার সঙ্গীদের বীরত্বের গল্প -সাজিদ মোহন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
  • ২৩৮ বার

“আমার মা এতোদিন আমার সঙ্গে কথা বলতো না। মানুষগুলো বাঁচানোর পর মা আজকে আমার সঙ্গে কথা বলেছে।”
-মঙ্গল জলদাস

মৌসুমী বাতাসে সাগর উত্তাল। তবুও মাছ ধরতে গভীর সাগরে যেতে হবে মঙ্গল জলদাসকে(৩৫)। তবে অন্য দশদিনের চেয়ে গতকাল(৩১ মার্চ) একটু আগেভাগেই বের হয়েছিলো মঙ্গল। সে শুনেছে গভীর সাগরে একটা টাগ বোট(বিশেষ ধরনের জাহাজ) ডুবেছে। জাহাজ ডুবলে সাগরে তেলের ব্যারেলসহ বিভিন্ন জিনিস পাওয়া যায়।

মঙ্গলের সঙ্গী আরও তিনজন। রতপ জলদাস(২১), লরকা জলদাস(২১),বিজয় জলদাস(১৫)। কূল থেকে মাইল তিনকে যাওয়ার পর দেখা মেলে দুটি তেলের ব্যারেলের। ব্যারেল দুটি ছোট নৌকায় ধরাধরি করে ওঠায় ওরা। আরও দূরে তাকিয়ে মঙ্গল দেখে, মাইল দুয়েক দূরে চকচক করছে হলুদ রঙের কিছু একটা। দ্রুত নৌকা চালিয়ে মঙ্গল ও তার সঙ্গীরা গিয়ে দেখে, সাগরে ভাসছে জলজ্যান্ত নয়জন মানুষ। প্রত্যেকের গায়ে লাইফ জ্যাকেট। প্রত্যেকে এক অন্যের সঙ্গে বাঁধা। এক মুহূর্ত দেরি না করে ধরাধরি করে সবাইকে ছোট নৌকায় তুলে নেয় মঙ্গল ও তার সঙ্গীরা।

বলতে বলতে চোখ দুটি ছলছল করে ওঠে মঙ্গল জলদাসের।চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার সারিকাইত ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে জেলেপাড়ায় মা,বা,স্ত্রী ও দুই সন্তান নিয়ে মঙ্গলের সংসার। কেঁদে কেঁদে মঙ্গল বলে, আমার মা এতোদিন আমার সঙ্গে কথা বলত না। আজ মানুষগুলোকে বাঁচানোর পর মা আমার সঙ্গে কথা বলেছে।

মঙ্গলের নৌকায় কাজ করে তার চাচাতো ভাই লরকা জলদাস(২১)।সে জানায়,নয়জন লোককে ওঠানোর মতো জায়গা আমাদের ছোট বোটে ছিলো না। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, জায়গা না হলে আমরা একজন সাগরে লাফ দিয়ে লোকগুলোকে নৌকার সঙ্গে বেঁধে কূলে নিয়ে আসবো। খোদার কৃপায় নৌকায় সবার জায়গা হয়ে গেছে।

মঙ্গলের নৌকায় ছিলো রতপ জলদাস(২১)। সে মঙ্গলের স্ত্রীর ছোটভাই। বোনের বাড়িতে বেড়াতে এসে নৌকায় ঘুরতে গিয়েছিলো সে। রতপ জানায়, লোকগুলোকে নৌকায় তোলার সঙ্গে সঙ্গে সাগরের যেন হঠাৎ ঠান্ডা হয়ে গেলো। সাগর আগের মত উত্তাল থাকলে হয়তো লোকগুলোকে উঠিয়ে আনা যেতো না। ভাটা পড়লে সবাই গভীর সাগরের দিকে ভেসে যেতো।

নৌকায় বাবার নিয়মিত সঙ্গী মঙ্গলের ছেলে বিজয় জলদাস(১৫)। তার চোখে মুখে তখনও বিষ্ময়। বিজয় জানায়, উদ্ধার করা লোকগুলো তার বাবাকে দুই হাজার টাকা বকশিস দিয়েছে। কুড়িয়ে পাওয়া তেলের ব্যারেল দুটিও তাদের ঘরে আছে। মানুষগুলোকে বাঁচাতে পেরে অন্যরকম আনন্দ লাগছে তাদের।

কূলে পৌঁছে খানিকক্ষণ বিশ্রাম করে চলে গেছে উদ্ধার হওয়া লোকগুলো। প্রত্যেকেই সুস্থ আছে তারা। নয়জন মানুষের জীবন বাঁচিয়ে মঙ্গল জলদাস ও তার সঙ্গীরা এখন সন্দ্বীপের নায়ক। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে প্রশংসায় ভাসছে তারা। যদিও এসবের ছিঁটেফোঁটাও জানে না মঙ্গলরা। তাদের ছোট্ট জেলেপাড়ায় সে খবর কখনও পৌঁছুবে কিনা কে জানে!

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম