1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পৃথিবী ভরে উঠুক ভালোবাসায়, মানুষ লড়ুক একসঙ্গে : হাসিবুর রহমান মানিক - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না আনোয়ারা উপজেলা নির্বাচনে দলমত নির্বিশেষে সবার কাছে আনারস মার্কায় ভোট চাইলেন কাজী মোজাম্মেল নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১,আহত ৫ ঠাকুরগাঁওয়ে নিবির হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে পুলিশ রাউজানে ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় আটক- ৩ ঠাকুরগাঁওয়ে বক্ষব্যাধি ক্লিনিকের এক্সরে মেশিনটি প্রায় ১৫ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে, আর অন্যদিকে চিকিৎসক সংকট ! Memperkenalkan Slot Sweet Bonanza: Sensasi Manis dari Dunia Perjudian Online Mengenal Lebih Dalam Permainan Slot 888 Bonanza dan Slot Lainnya ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

পৃথিবী ভরে উঠুক ভালোবাসায়, মানুষ লড়ুক একসঙ্গে : হাসিবুর রহমান মানিক

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০
  • ১৮০ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার |
কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাসের তাণ্ডব এখন বিশ্বজুড়ে। এই একটি ভাইরাস পৃথিবীর সব দেশকে, সব মানুষকে নিয়ে এসেছে এক কাতারে। এটি যেমন আক্রান্ত করছে বস্তিতে থাকা মানুষদের, তেমনিভাবে আক্রান্ত করছে রাজপ্রাসাদে থাকা মানুষদেরও। আফ্রিকার গরিব দেশ রুয়ান্ডা থেকে শুরু করে ইউরোপের ধনী দেশ যুক্তরাজ্য কিংবা মহাশক্তিধর দেশ যুক্তরাষ্ট্র কাউকেই ছাড় দিচ্ছে না। সারা পৃথিবীকে এখন এর বিরুদ্ধে এক অঘোষিত যুদ্ধ নামতে হয়েছে। এই তো কিছুদিন আগেও ইয়েমেনে হুথি বিদ্রোহীদের দমনে দফায় দফায় বিমান হামলা চালিয়েছিল সৌদি আরব, সিরিয়ায় প্রভাব বিস্তারকে কেন্দ্র করে পাল্টাপাল্টি বিমান হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র-রাশিয়া, মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব কমাতে গিয়ে বলতে গেলে যুদ্ধে লিপ্ত হয়েছিল ইরান-যুক্তরাষ্ট্র। অথচ আজ বন্ধ হয়ে গেছে সব অস্ত্রের ঝনঝনানি, বন্ধ হয়ে গেছে পৃথিবীর সব হানাহানি। প্রত্যেকেই এখন লড়ে যাচ্ছে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে। কিছুদিন আগে ঘটা সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতে হিন্দু-মুসলমানের মুখোমুখি অবস্থান, মসজিদে আগুন লাগিয়ে চূড়ায় হনুমানের পতাকা টাঙানোর বীভৎস স্মৃতি এখনো জ্বলজ্বল করছে। ধর্মে ধর্মে বিদ্বেষ সৃষ্টিকারী এবং সাম্প্রদায়িকতার উস্কানি দানকারী গোষ্ঠী কিংবা রাজনৈতিক ফায়দা লুটেরা গোষ্ঠী সবাই এখন করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশায় দিন গুনছে।

দক্ষিণ চীন সাগর নিয়ে সবসময় মুখোমুখি অবস্থানে থাকা দুটি রাষ্ট্র চীন এবং জাপান। সাগরে প্রভাব বিস্তার নিয়ে একেকবার তাদের মধ্যে সে কী যুদ্ধাংদেহী অবস্থা! নৌবাহিনী, বিমানবাহিনীর একের পর এক মহড়ায় মনে হতো যুদ্ধ বুঝি লেগেই গেল। কিন্তু উহান প্রদেশে করোনা ভাইরাসের আক্রমণ সামাল দিতে যখন চীনকে হিমশিম খেতে হচ্ছে তখন এগিয়ে এসেছে জাপান। পাঠিয়েছে সাহায্য এবং সেই সঙ্গে বন্ধুত্বের বাণী (চীনা ভাষায়), ‘নদী আর সাগরের দিক থেকে হয়তো আমরা আলাদা কিন্তু একই আকাশ, সূর্য আর চাঁদের আলো নিচে আমাদের বসবাস।’ কী ভালোবাসায় পূর্ণ একটা লাইন! ভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে চীন যখন স্বাভাবিক অবস্থায় ফিরছিল তখনি আক্রান্ত হলো ইতালি। সাহায্যের হাত বাড়িয়ে দিল চীন। ইতালিকে পাঠানো মেডিকেল সামগ্রীর বাক্সের ওপর চীন লিখেছিল (রোমান ভাষায়), ‘দিন শেষে আমরা তো একই সাগরের ঢেউ।’ এ যেন এক চরম সত্য কথা। যুগ যুগ ধরে এড়িয়ে যাওয়া এক অমর বাণী।

বাংলাদেশও হাত গুটিয়ে বসে থাকেনি। চীনের দুর্দিনে যতটুকু সম্ভব সাহায্য করছিল। পাঠিয়েছিল ১০ লাখ হ্যান্ড স্যানিটাইজার, ৫ লাখ ফেস মাস্ক, দেড় লাখ মাথার ক্যাপ, ১ লাখ হ্যান্ড স্যানিটাইজার, ৫০ হাজার স্যু কাভার এবং ৮ হাজার গাউন। আর তাই বাংলাদেশের এই অবস্থায় চীনও তার প্রতিদান দিয়েছে। করোনা ভাইরাস শনাক্তের জন্য মাত্র ২ হাজার টেস্টিং কিট থাকা এই দেশে চীন সরকার পাঠিয়েছে ১০ হাজার টেস্টিং কিট, ১০ হাজার পারসোনাল প্রোটেকশন ইকুইপমেন্ট (পিপিই) এবং ১ হাজার থার্মোমিটার। প্রতিশ্রæতি দিয়েছে পরিস্থিতি খারাপ দেখলে বিশেষজ্ঞ ডাক্তার দল পাঠানোর। সেই সঙ্গে পাঠিয়েছে বন্ধুত্বের বাণী, ‘ভালোবাসার নৌকা পাহাড় বাইয়া চলে।’ কী গভীর! কী প্রেমময় কথা! এই উপহার, এই সাহায্য হয়তো এখুনি শেষ হয়ে যাবে। কিন্তু এই লাইনগুলো মানুষ মনে রাখবে বহুকাল। উপহারের চেয়েও এই লাইনগুলো বড়। এগুলো যেন আমাদের মনে করিয়ে দেয় মানবতার সেই মহান বাণী- ‘সবার উপরে মানুষ সত্য তাহার উপর নাই।’ পারস্পরিক সহায়তার ওপর ভিত্তি করে টিকে থাকুক মানব সভ্যতা। পৃথিবী ভরে উঠুক ভালোবাসায়, পৃথিবী লড়ুক একসঙ্গে।

লেখকঃ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন করপোরেশন ( ডিএনসিসি ) সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও বর্তমান কাউন্সিলর, সাবেক ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ- সভাপতি -।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম