1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
দক্ষিণ কোরিয়ায় চীন-বিরোধী সেন্টিমেন্ট ফেটে উঠছে। - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা ঈদগাঁওতে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত-১০ আজ ভয়াল ২৯ এপ্রিল! ৩৩ কিলোমিটার বেড়ীবাঁধে ২৬ স্থানে ফাটল, দূর্যোগ আতংকে বাঁশখালী উপকূলবাসী ভূঞাপুরে অস্বাভাবিক লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, হিট স্ট্রোকে নারীর মৃত্যু শ্রীশ্রী বিশ্বশান্তি গীতা পুষ্পযজ্ঞ ২০২৪ উদযাপন। নারী অধিকার ও উন্নতির উত্থানে বদরুন নাহার কলির অদম্য উদ্যোগ প্রশংসনীয় THIS SITE HACKED BY BLACK CYBER ZONE

দক্ষিণ কোরিয়ায় চীন-বিরোধী সেন্টিমেন্ট ফেটে উঠছে।

মোঃ মজিবর রহমান শেখ,,
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ২৯৬ বার

(১) চীনের প্রতি বিদ্বেষ, যা দক্ষিণ কোরিয়ায় দীর্ঘকাল ধরে জ্বলছে, বেইজিং-এ শীতকালীন অলিম্পিকের সময় এক জোড়া বিতর্কের পর ফেব্রুয়ারী,২০২২ -এ প্রকাশ্যে বিস্ফোরিত হয়। এটি শুরু হয়েছিল যখন একটি গোলাপী হ্যানবোক পরিহিত একটি মহিলা, একটি ঐতিহ্যবাহী কোরিয়ান পোশাক, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মার্চ করার সময় একটি চীনা পতাকা বহন করে। অনেক দক্ষিণ কোরিয়ান ক্ষুব্ধ হয়েছিল, এটিকে কোরিয়ান সংস্কৃতির প্রিয় দিকগুলি দাবি করার বেইজিংয়ের সর্বশেষ প্রচেষ্টা হিসাবে দেখে। একবার প্রতিযোগিতা শুরু হলে, জিনিসগুলি আরও খারাপ হয়েছিল। দুই দক্ষিণ কোরিয়ার শর্ট ট্র্যাক স্পিড স্কেটারকে অবৈধ বলে বিবেচিত পদক্ষেপের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছিল, যার ফলে একজোড়া চাইনিজ স্কেটার এগিয়ে যেতে এবং অবশেষে স্বর্ণ ও রৌপ্য পদক জিতেছিল। দক্ষিণ কোরিয়ার মিডিয়া আউটলেটগুলি অসন্তোষ প্রতিধ্বনিত করেছে, বেইজিং ২০২২ বিচারকদের চীনের পক্ষে পক্ষপাতিত্বের অভিযোগ করেছে। (২)”শুধু আয়োজক দেশ চীনকে সমস্ত পদক নিতে দিন,” সিউল সিনমুন সংবাদপত্রে একটি নিবন্ধ ঘোষণা করেছে, যা এই বাক্যটি ১১ বার পুনরাবৃত্তি করে শুরু হয়েছিল। SBS, দক্ষিণ কোরিয়ার একটি প্রধান সম্প্রচারকারী, চীনের দ্বারা প্রতারণার শীর্ষ ১০ সবচেয়ে খারাপ মুহূর্ত শিরোনামের একটি অংশ সম্প্রচার করেছে, যেখানে চীনা ক্রীড়াবিদদের সাথে জড়িত অতীতের ঘটনাগুলি দেখানো হয়েছে। ক্রমবর্ধমান শত্রুতা এই ঘটনাটি দক্ষিণ কোরিয়ার সংস্কৃতি যেমন হ্যানবোকের মতো দাবি করার জন্য চীনের ইতিহাসের বিকৃতি বলে মনে করে অনেক দক্ষিণ কোরিয়ার প্রতি ক্রমবর্ধমান শত্রুতা প্রতিফলিত করে। সাম্প্রতিক বছরগুলিতে চীনের রাষ্ট্রীয় মিডিয়ার দাবিতে জাতীয়তাবাদী ক্ষোভের বিস্ফোরণও দেখা গেছে যে কিমচি, কোরিয়াতে একটি গাঁজানো বাঁধাকপির খাবারের উৎপত্তি চীনে। (৩)চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক শক্তি সম্পর্কে বিস্তৃত উদ্বেগ, এবং তার প্রতিবেশীদের প্রতি তার আরও লড়াইমূলক অবস্থান, যা বিশ্লেষকরা বলছেন যে বেইজিং একটি প্রভাবশালী আঞ্চলিক শক্তি হিসাবে তার অবস্থান পুনরুদ্ধার করার প্রচেষ্টা বলে। জিনিস সবসময় এই উত্তেজনাপূর্ণ ছিল না. পিউ রিসার্চ সেন্টারের তথ্য অনুসারে, ২৯১৫ সালে, দক্ষিণ কোরিয়ার মাত্র ৩৭ % চীন সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি ছিল। ২০২০ সাল নাগাদ, এই সংখ্যা দ্বিগুণেরও বেশি বেড়ে ৭৫% হয়েছে।

সাম্প্রতিক জনমত জরিপ বলছে, চীন সম্পর্কে দক্ষিণ কোরিয়ার ধারণা এখন কোরিয়ার প্রাক্তন ঔপনিবেশিক শাসক জাপান সম্পর্কে দৃষ্টিভঙ্গির সমান। দক্ষিণ কোরিয়া-চীন সম্পর্কের বিশেষ করে ২০১৭ এর পরে অবনতি ঘটে, যখন সিউল উত্তর কোরিয়ার দ্বারা সৃষ্ট হুমকি মোকাবেলায় টার্মিনাল হাই অল্টিটিউড এরিয়া ডিফেন্স ইউএস ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করে, যা THAAD নামে পরিচিত। বেইজিং মোতায়েনের বিরুদ্ধে আপত্তি জানায় এবং অর্থনৈতিক প্রতিশোধের বেদনাদায়ক প্রচারণা চালায়। (৪) চীন সম্পর্কে ধারণা বিশেষত তরুণ দক্ষিণ কোরিয়ানদের মধ্যে আরও খারাপ হয়েছে, “যারা চীনের উত্থানের সময়ে জন্মেছিল এবং সর্বত্র এর ব্যাপক প্রভাব অনুভব করেছিল,” গো মিন-হি বলেছেন, যিনি সিউলের ইওয়া ওমেনস ইউনিভার্সিটিতে রাষ্ট্রবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্কের শিক্ষকতা করেন৷ জটিল শিকড় অনেক দক্ষিণ কোরিয়ানদের জন্য, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে চীনের হ্যানবোক পোশাকের প্রদর্শন একটি বিশেষ সংবেদনশীল স্নায়ুতে আঘাত করেছিল — যদিও বিতর্কটি বাইরের পর্যবেক্ষকদের কাছে অবিলম্বে স্পষ্ট নাও হতে পারে। তার অংশের জন্য, চীন বলেছে যে হ্যানবোক প্রদর্শনটি তার সাংস্কৃতিক উত্স সম্পর্কে একটি বিবৃতি নয়। চীনা কর্মকর্তারা জোর দিয়েছিলেন যে হ্যানবোক-পরিহিত পারফর্মার, শুধুমাত্র জাতিগত কোরিয়ানদের প্রতিনিধিত্ব করার জন্য ছিল – কুচকাওয়াজে বৈশিষ্ট্যযুক্ত চীনের কয়েক ডজন জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর মধ্যে একটি। কিছু দক্ষিণ কোরিয়ান এই দৃষ্টিভঙ্গির প্রতি সহানুভূতি প্রকাশ করে, বলেন হ্যানবোকও কোরিয়ান প্রবাসীদের অন্তর্ভুক্ত হওয়া উচিত, চীনে বসবাসকারী প্রায় ২ মিলিয়ন জাতিগত কোরিয়ান সহ। (৫)”এই কোরিয়ান চীনা অংশগ্রহণকারীর ঠিক কী পরা উচিত ছিল?” বাম ঝুঁকে থাকা হানকিওরেহ সংবাদপত্রের একটি সম্পাদকীয় জিজ্ঞাসা করেছিলেন। দক্ষিণ কোরিয়ানরা অবশ্য আংশিকভাবে ক্ষুব্ধ হয়ে উঠেছিল কারণ চীনের দীর্ঘস্থায়ী প্রচেষ্টার কারণে কোরিয়ার প্রাচীন রাজ্যগুলিকে তার নিজস্ব জাতীয় ইতিহাসের অংশ হিসাবে দাবি করা হয়েছিল। কোরিয়ান রাজ্যগুলির অঞ্চল, যা গোগুরিও এবং বালহে নামে পরিচিত, বর্তমানে আধুনিক চীনের অংশের সাথে ওভারল্যাপ করে। জর্জ ওয়াশিংটন ইনস্টিটিউট অফ কোরিয়ান স্টাডিজের পোস্টডক্টরাল ফেলো ডার্সি ড্রাডট বলেছেন, কোরিয়ানদের দৃষ্টিকোণ থেকে, এই কোরিয়ান রাজ্যগুলিকে একটি বড় এবং আরও গুরুত্বপূর্ণ ঐতিহাসিক চীনা সত্তার একটি ছোট অংশ হিসাবে দাবি করা অত্যন্ত আপত্তিকর। “সার্বভৌমত্বের ইস্যুটি এর কেন্দ্রবিন্দুতে রয়েছে। জাপান উপনিবেশ স্থাপনের পর থেকে কোরিয়া ‘সীমান্ত নিরাপত্তাহীন’ হয়ে পড়েছে। এবং তারপর উত্তর এবং দক্ষিণ কেটে বিভক্ত করা হয়েছিল। এবং তারপরে আপনাকে অবশ্যই চীন, মাঞ্চুরিয়া, রাশিয়া এবং অন্যত্র সমস্ত কোরিয়ানদের বিবেচনা করতে হবে। সুতরাং, তারপর এটি একটি অর্থে জাতীয় বিভাগে আবদ্ধ হয়ে যায় । (৬) চীন বিরোধী মনোভাবকে রাজনৈতিক লাভের জন্য কাজে লাগানোর সম্ভাবনা তৈরি করেছে৷ “বেশিরভাগ দক্ষিণ কোরিয়ার মানুষ, বিশেষ করে অল্পবয়সীরা, দক্ষিণ কোরিয়ায় অতিরিক্ত THAAD স্থাপনার জন্য চীন পছন্দ করে না। লি, ক্ষমতাসীন দলের প্রার্থী, এই সপ্তাহে বেইজিংয়ের দিকে আরও প্রতিকূল দৃষ্টিভঙ্গি নিয়েছেন, দক্ষিণ কোরিয়ার উপকূলে অবৈধভাবে মাছ ধরার চীনা জাহাজের উপর “দৃঢ়ভাবে দমন” করার প্রতিশ্রুতি দিয়েছেন। “কোরিয়া-চীন সম্পর্কের জটিলতা আগত প্রশাসনের জন্য একটি উল্লেখযোগ্য বোঝা হবে।”

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম