1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
এবার রেকর্ড ছাড়াবে নতুন বই - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন

এবার রেকর্ড ছাড়াবে নতুন বই

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০২০
  • ১৬৮ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার- একুশে গ্রন্থমেলা থেকেঃ
এবারের বইমেলায় প্রকাশিত নতুন বই রেকর্ড ছাড়াবে বলে জানিয়েছেন প্রকাশকরা। মেলার সপ্তাহ পর বই তৈরির মূল কারখানা বাংলাবাজারে গিয়ে দেখা যায় ব্যস্ত সময় পার করছেন প্রকাশকরা। ছাপা ও বাঁধাইসহ বই তৈরির যাবতীয় কর্মযজ্ঞ নিয়ে দম ফেলার ফুসরত ছিল না কারো। বই শ্রমিকরা জানায় রাতদিন বিরতিহীন কাজ করছে তারা।
একাধিক প্রকাশক জানান, গ্রন্থমেলা শুরুর পর থেকে এ বছর সব চেয়ে বেশি নতুন বই প্রকাশিত হবে। তাদের মতে, এখন তাদের কাছে যে পরিমাণ বই আছে তাতে মনে হচ্ছে নতুন বই অতিতের সব রেকর্ড ছাড়াবে।
এত বই প্রকাশের কারণ ও বইয়ের বিষয়বস্তু সম্পর্কে জানতে চাইলে তারা জানান, মুজিববর্ষকে ঘিরেই এবার নতুন লেখকদের বই বেশি প্রকাশ হচ্ছে। বেশির ভাগ বইয়ের বিষয়বস্তুও বঙ্গবন্ধুকে নিয়ে। তবে এসব বইয়ের মান নিয়ে তারা কোনো মন্তব্য করতে চাননি।
মেলায় এসেছে হাসনাত আবদুল হাইয়ের ‘মুক্তিযুদ্ধের উপন্যাসসমগ্র’। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। কর্নেল মো: রাব্বি আহসান পিএসসির বই ‘কসমিক লাইফ’। বইটি প্রকাশ করেছে আহসান পাবলিকেশন। এদিকে মেলায় সাংবাদিক ইমরুল কায়েস – এর চায়না দর্শন ” বইটি এবার মেলায় পাঠক দর্শক ও শ্রোতাদের নিকট পছন্দের টেকসই এই বইটি দারুণ সুখপাঠ্য । পাঠকপ্রিয় এই বইটি প্রকাশিত হয়েছে দি ইউনিভার্সেল একাডেমি প্যাভিলিয়ন ( চার )।

রকিব হাসানের ‘ভূতুরে শিয়াল’। কিশোর ভৌতিক বইটি এনেছে প্রকাশনা সংস্থা কালো। স্টল নম্বর ২১৭। ‘ভূতুরে শিয়াল’ এর বিক্রিতে রীতিমতো কেঁপেছে গতকালের বইমেলা। বইটি প্রসঙ্গে কালোর প্রকাশক আহমদ আমিন বলেন, যখন থেকে ঘোষণা করা হয়েছে কালো থেকে বইটি প্রকাশিত হবে তখন থেকেই বইটি নিয়ে পাঠকদের আগ্রহ ছিল প্রচণ্ড রকমের।
বইমেলায় এসেছে শিশু সাহিত্যিক পলাশ মাহবুবের ‘লজিক লাবু’ ও ‘ইচ্ছেবুড়ি’ সিরিজ। ‘লজিক লাবু’ সিরিজের ৪ নম্বর উপন্যাস ‘গুপ্তবাবুর গুপ্তধন’। সিরিজের অন্য বইগুলোর মতো ‘গুপ্তবাবুর গুপ্তধন’ও টানটান হাস্যরস আর মজাদার ঘটনার মিশেলে ভরপুর। বই দুটিও পাওয়া যাবে বইমেলায় পাঞ্জেরীর ১৯ নম্বর প্যাভিলিয়নে। মেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক ও শিশু সাহিত্যিক সালমান ফরিদের সায়েন্স ফিকশন ‘রেবুলু জিরো জিরো ওয়ান’। বইটি প্রকাশ করেছে বাসিয়া প্রকাশনী। মেলায় এসেছে কবি নাসিমা সুলতানা শফির নতুন ছড়ার বই ‘বাতাস দোলে শাপলা ফুলে’। প্রতিভা প্রকাশ থেকে প্রকাশিত বইটি একুশে গ্রন্থমেলায় প্রথম দিন থেকে পাওয়া যাচ্ছে।
গ্রন্থমেলার অষ্টম দিনে গতকাল মেলায় নতুন বই এসেছে ১১৬টি। বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় মিল্টন বিশ্বাস রচিত উপন্যাসে বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন প্রশান্ত মৃধা। আলোচনায় অংশগ্রহণ করেন পাপড়ি রহমান ও মোজাফফর হোসেন। লেখকের বক্তব্য প্রদান করেন মিল্টন বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আনোয়ারা সৈয়দ হক। সন্ধ্যায় ছিল কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি হালিম আজাদ, শাকিরা পারভীন, বায়তুল্লাহ কাদেরী এবং নাজমুল হুসাইন বিদ্যুৎ। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম, ডালিয়া আহমেদ, শুচিতা সপর্যা। সঙ্গীত পরিবেশন করেন ফকির আজমল শাহ, মো: আনোয়ার হোসেন, কাঙালিনী সুফিয়া, আমজাদ দেওয়ান, মমতা দাসী বাউল এবং প্রশান্ত সরকার। যন্ত্রানুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), মো: হোসেন আলী (বাঁশি), নওফেল বাদশাহ (দোতারা), শিবনাথ শিবু (বাংলা ঢোল), বাউল মিলন (মন্দিরা)। লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন পারভেজ হোসেন, ওবায়েদ আকাশ, মোস্তফা হোসেইন এবং খায়রুল বাবুই।
আজ মেলার নবম দিনে মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হবে দিব্যদ্যুতি সরকার রচিত বঙ্গবন্ধুর কারাজীবন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করবেন সাহিদা বেগম ও আশফাক হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবুল মোমেন। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম