1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
খালেদা জিয়ার মুক্তিতে আগ্রহ নেই আইনজীবীদের! - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
রাজধানীতে এক আলোচনা সভায় বাংলা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্যে বাংলা কলেজ প্রতিষ্ঠা হয়েছিল, তাই বাংলা কলেজ কে বিশ্ববিদ্যালয় রূপান্তরের  দাবী ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চাচা ও বাবা-ছেলে লড়াই ! ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে স্বর্ণের খোঁজে দিনরাত ইটভাটার মাটি খুঁড়াখুঁড়ি ! মাগুরায় অশ্রুশিক্ত নয়নে ইস্তিস্কার নামাজ আদায়! চৌদ্দগ্রামে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত কুবিতে উপাচার্য, ট্রেজারার ও প্রক্টরের কার্যালয়ে শিক্ষক সমিতির তালা চৌদ্দগ্রামে রহমতের বৃষ্টির প্রার্থনায় ইশতিসকার নামাজ আদায় কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ Игровой автомат 3 Lucky Rainbows ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির

খালেদা জিয়ার মুক্তিতে আগ্রহ নেই আইনজীবীদের!

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২০
  • ১৪৫ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্ণ হয়েছে আজ ৮ ফেব্রুয়ারি। অথচ জানা গেছে, দলীয় চেয়ারপারসনের মুক্তি নিয়ে আগ্রহ নেই দল সমর্থিত আইনজীবীদের।

এর কারণ হিসেবে তারা বলছেন, অনেক চেষ্টা করা হয়েছে। কিন্তু কোন লাভ হয়নি। আর হবেও না। অপরাধ ও দুর্নীতির সংশ্লিষ্টতার কারণে আইনি প্রক্রিয়ায় খালেদা জিয়ার মুক্তির সম্ভাবনা নেই বললেই চলে।

অনুসন্ধানে জানা গেছে, খালেদা জিয়ার মুক্তি নিয়ে বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে কোন কর্মতৎপরতা নেই। উল্টো তারা মিথ্যে দোহাই দিয়ে একে-অপরকে দোষারোপ করছেন। মূলত সাংগঠনিক দুর্বলতাই এর কারণ। যদি দলটির গোড়া ঠিক থাকতো, শীর্ষ নেতাদের মধ্যে ঐক্য থাকতো-তবে কখনোই এমন পরিস্থিতির সৃষ্টি হতো না।

এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে বিএনপি চেয়ারপারসনের একজন আইনজীবী বলেন, প্রায় দুবছর ধরে নেত্রী জেলে অথচ আমাদের এতো বড় বড় আইনজীবীরা কী করছেন, সেটিও প্রশ্নের। একটি মামলায় (অরফানেজ ট্রাস্ট মামলা) আপিল বিভাগে আপিল ও জামিনের আবেদন করা হয়েছিল প্রায় এক বছর আগে। কিন্তু আপিল শুনানির কোনো উদ্যোগ দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট জ্যেষ্ঠ আইনজীবীরা নেননি। এমন পরিস্থিতিতে তার জামিনের সম্ভাবনা শূন্যের কোঠায়।

এদিকে নির্ভরযোগ্য একটি সূত্র বলছে, খালেদা জিয়ার আইনজীবীরা আসলে কাজের নন। যদি হতেন, তবে এতোদিনে একটা না একটা গতি হতো। কিন্তু তা আর হলো কই? এ থেকেই বোঝা যায়, তারা চান না খালেদা জিয়া মুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরুক, দলের হাল ধরুক।

এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের অন্যতম আইনজীবী ও দলের ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন শ্যামল বাংলা প্রতিবেদককে বলেন, গত দুই বছরে যেহেতু আমরা ব্যর্থ হয়েছি। নিকট ভবিষ্যতেও খালেদা জিয়া জামিন পাবেন-এমন সম্ভাবনাও দেখছি না।

বিএনপির হাইকমান্ড বলছে, চেষ্টা তো কম হলো না। মাঠের রাজনীতিতেও ঘুরে দাঁড়ানো গেলো না। ঢাকা সিটি নির্বাচনেও নেমে এলো শোচনীয় পরাজয়। ঐক্যফ্রন্টও মিথ্যা আশ্বাস দিয়ে নিরাশ করলো। পাশে থাকলো না। এখন খালেদা জিয়ার মুক্তি ইস্যুতেও নীরব ড. কামাল হোসেন গংরা। আসলে তারা চান না যে, খালেদা জিয়া জেল থেকে বের হোক। চাইলে এতোদিনে কোনো না কোন ব্যবস্থা নিশ্চয়ই হতো।

বিএনপির সাংগঠনিক দুর্বলতাই আজকের এই অবস্থার জন্য দায়ী উল্লেখ করে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, খালেদা জিয়া কারাভ্যন্তরে রয়েছেন দু’ বছর। অথচ এই দীর্ঘ সময়েও বিএনপি তাদের সাংগঠনিক দুর্বলতা কাটাতে পারেনি। এটা তাদের ব্যর্থতা। যার ফলে বিএনপিপন্থী আইনজীবীরা এখন খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে অনাগ্রহ প্রকাশ করছেন। অনেকেই হাল ছেড়ে দিয়ে নিজের কাজে মনোনিবেশ করেছেন।

রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেন, সাংগঠনিক ভঙ্গুরতা বিএনপিকে পঙ্গু করেছে। সঙ্গে রয়েছে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্বৈরাচারী সিদ্ধান্ত। যার বলি গোটা দল। এ কারণেই আজ বিএনপিপন্থী আইনজীবীরা হাত-পা গুটিয়ে বসে আছেন। আর কান চুলকাতে চুলকাতে ভাবছেন, লাভ নেই। তার মুক্তি সম্ভব নয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম