1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শ্রীনগরে নকল সার ও কীটনাশকের ছড়াছড়িঃ অভিযানের দু’দিন পরই খুলে গেছে সীলগালা - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ২৯ মে ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
৩য় বারের মত মাও. সোলাইমান ফারুকী ভাইস-চেয়ারম্যান চন্দনাইশ উপজেলা নির্বাচনে বিপুল ভোটে জসিম চেয়ারম্যান আন্তর্জাতিক কম্পিউটার কোডিং এন্ড প্রোগ্রামিং সেমিনারে অংশ নিতে রাশিয়া যাচ্ছে ফারাবি রাউজানের চিকদাইরে চার কোটি টাকার আড়াই একর খাস জমি উদ্ধার রাউজান পৌরসভা প্রকল্পে উৎপাদিত ব্ল্যাক সোলজার জৈব সার হস্তান্তর ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে টিউবওয়েল বিতরণ করেন– মাজহারুল ইসলাম সুজন এমপি মাগুরায় দুর্নীতি প্রতিরোধে আলোচনা সভা অনুষ্ঠিত তিতাসে বালুবাহী বাল্কহেডের ধাক্কায় সেতু ভেঙ্গে ১৫ গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন মাগুরায় ১ লাখ ১৯ হাজার ৫৯৩ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর টার্গেট জনগণের প্রবল ইচ্ছার কারণেই দ্বিতীয়বার উপজেলা চেয়ারম্যান প্রার্থী হয়েছি- রেহানা মজিদ ঠাকুরগাঁওয়ে আয়োডিনযুক্ত লবণের প্রয়োজনীয়তা বিষয়ে মতবিনিময়

শ্রীনগরে নকল সার ও কীটনাশকের ছড়াছড়িঃ অভিযানের দু’দিন পরই খুলে গেছে সীলগালা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০
  • ১২৭ বার

শ্রীনগর(মুন্সীগঞ্জ)সংবাদদাতাঃ মুন্সীগঞ্জ শ্রীনগরের বিভিন্ন হাট-বাজার নকল ও নিন্ম মানের সার,বীজ ও কীটনাশকের ছড়াছড়ি চলছে। উপজেলার বিভিন্ন হাট বাজার, কৃষি প্রধান এলাকার বিভিন্ন দোকান এবং নিবন্ধিত বীজ ও সার ডিলারদের গুদামে দেদারছে বিক্রি হচ্ছে এসকল নকল ও নিন্ম মানের সার, কীটনাশক সহ নানা রকম কৃষি উপকরণ। গত পনের দিনে কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে বিএডিসি ডিলারের গুদাম সহ দুটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৬৩ বস্তা সকল সার ও নকল কীটনাশক উদ্ধার করার দুদিন পরই অজ্ঞাত কারণে খুলে দেওয়া হয়েছে সীলগালা। ভুক্তভোগী কৃষকরা এমন কর্মকান্ডে ক্ষোভ প্রকাশ করছেন।
নকল ও নিন্ম মানের এসব কৃষি উপকরণের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে বিস্তৃর্ণ আড়িয়ল বিলের সবজি ও ধান চাষী সহ উপজেলার পূর্বাঞ্চলের আলু চাষীরা। অপরদিকে ইউরিয়া সার ডিলারদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে প্রতিবস্তা ইউরিয়া কৃষকদের কিনতে হচ্ছে এক থেকে দেড়শ টাকা বেশী দামে। বিষয়টি উপজেলা আইন শৃংখলা কমিটির সভায় তুলে ধরেণ উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম। তারপরই নিন্ম মানের ও নকল সার,বীজ ও কীটনাশক বিক্রি বন্ধে মাঠে নামে উপজেলা কৃষি অফিস।
গত ২৯ জানুয়ারী সন্ধ্যায় উপজেলা সদরের এম রহমান শপিং কমপ্লেক্সের পশ্চিম পাশের বিএডিসি ডিলার আব্দুল লতিফ ট্রেডার্সের কর্ণধার জাহিদুল ইসলামের গুদামে অভিযান চালান উপজেলা কৃষি অফিসার শান্তনা রানী। এসময় গুদাম থেকে তাজ ও মেঘনা ব্রান্ডের মোড়কে ১৬৩ বস্তা নকল সার জব্দ করা হয়। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিগার সুলতানা ভ্রাম্যমান আদালত বসিয়ে সারগুলো নষ্ট করার আদেশ দেন এবং গুদামটি সীলগালা করে দেন। স্থানীয় কৃষকরা এসময় জাহিদুলের বিএডিসি ডিলারশীপ বাতিলের দাবী জানান। কিন্তা অজ্ঞাত কারণে দু’দিনের মাথায়ই জাহিদুলের গুদামের সীলগালা খুলে দেওয়া হয়।
এর আগে উপজেলার সিংপাড়া বাজারের মিতু এন্টারপ্রাইজ থেকে সিনজেনটা কোম্পানীর ভিরতাকো নামের নকল কীটনাশক উদ্ধার করা হয়। এসময় প্রতিষ্ঠানটির কর্ণধার রিপন মিয়াকে ৩০ হাজার টাকা জরিমানা করে তা সীলগালা করে দেয় ভ্রাম্যমান আদালত। এই প্রতিষ্ঠানটিও এক সপ্তাহের ব্যবধানে সীলগালা মুক্ত হয়ে পুনরায় ব্যবসা শুরু করে।
এসবের পিছনে উপজেলা কৃষি অফিসের সাথে কয়েকজন সার ডিলারের সখ্যতা রয়েছে বলে অভিযোগ উঠেছে। তারাই মূলত কৃষি অফিসকে ম্যানেজ করে নকল ও নিন্ম মানের কৃষি উপকরণের ব্যবসা চালিয়ে যাওয়ার পথ সুগম করে দিচ্ছে। কোন কারণে অভিযান পরিচালনা করার পর অবৈধ উপকরণ ধরা পরলেও তার শাস্তি হচ্ছে নাম মাত্র। অজ্ঞাত কারণে খুলে যাচ্ছে সীলগালা। সাধারণ কৃষকরা অভিযোগ করেণ, অভিযানের পর পরই সীলগালা খুলে যাওয়ায় অন্যরা ভীত না হয়ে আরো উৎসাহিত হচ্ছে।
উপজেলা কৃষি অফিসার শান্তনা রাণী জানান, মোবাইল কোর্টের অভিযানের পর ওই দুই ব্যবসায়ীকে সতর্কীকরণ চিঠি দেওয়া হয়েছে। সীলগালা দ্রুত খুলে দেওয়ার বিষয়টি মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট বলতে পারবেন। নকল সার ধরার পর বিএডিসি ডিলারশীপ বাতিল হবে কিনা এমন প্রশ্নে তিনি জানান, বিষয়টি আমার একার না। এই ব্যপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য কমিটি রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম