1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
পূর্ব বাংলার বাম ও কমিউনিস্ট আন্দোলন (১৯৪৭-১৯৭১) সাফল্য ও ব্যর্থতা - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

পূর্ব বাংলার বাম ও কমিউনিস্ট আন্দোলন (১৯৪৭-১৯৭১) সাফল্য ও ব্যর্থতা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৭ মার্চ, ২০২০
  • ১৫৮ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
গত ২ ফেব্রুয়ারি রাজধানী ঢাকায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ও বাংলা একাডেমির প্রাঙ্গণে শুরু হয়েছিল মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। দিন যতই গড়িছিল এতে জমে উঠেছিল মেলা বাংলা এক ঐতিহ্যবাহি লেখক, পাঠক, দর্শক শ্রোতাদের মিলনমেলায় রুপান্তরিত হয়েছিল । মেলাজুড়ে ঘুরে বেড়াচ্ছিলেন বইপ্রেমীরা। বই ঘেটে দেখছিলেন। বই হাতে নিয়ে সেলফি তুলে ফেসবুক ও টুইটারে পোস্ট করেছেন। সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠানের প্রকাশকরা বলেছেন এবারের একুশে গ্রন্থমেলায় বেচাকেনা হয়েছে ভালোই হয়েছে। তারি সাথে দিন দিন লেখকদের নতুন নতুন বইগুলো মেলায় প্রবেশের মধ্য দিয়ে উক্ত মিলনমেলায় রুপান্তরিত হয়েছে বিভিন্নভাবে। বইমেলা আমাদের সর্বজনীন উৎসব। লেখক, প্রকাশক, ও পাঠকের মিলনমেলা। একসময় বই-ই ছিল মানুষের বড় বন্ধু। অবসর সময়টা বই পড়ে কাটত। দীর্ঘ যাত্রায় বই ছিল সঙ্গী। নানা উপলক্ষে বই উপহার দেওয়া হতো। আমাদের ছোটকালের স্কুল – কলেজের শিক্ষকরা পাঠ্যবইয়ের পাশাপাশি বাইরের বই পড়ার জন্য উৎসাহিত করতেন। বাইরের বই বলতে ক্ল্যাসিক বা চিরায়ত বই গুলো বেশি পরিচিত ছিল । এখন আমাদের বই পড়ার সময় হয় না। টেলিভিশন আর স্মার্টফোন হয়ে উঠেছে আমাদের বিনোদনের উপকরণ । টিভির সিরিয়ালে ঘন্টার পর ঘন্টা বুঁদ হয়ে থাকেন অনেকে । এতে কাল্পনিক সব চরিত্র ও অবাস্তব কাহিনী । পরিবার কেন্দ্রীক নাটকে পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক সন্দেহ আর অবিশ্বাস্য হয়ে উঠছে দিন দিন। একে অন্যের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। আর তাতে চরিত্রগুলো আমাদের পারিবারিক মূল্যবোধের সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়। মা বাবার পাশে বসে শিশু সন্তানরা কি কী শিখছে? অপরিণত বয়সে তাদের মাথায় ঢুকে যাচ্ছে পারিবারিক নানা জটিল বিষয়। শিশুরা একে স্বাভাবিক বলেই শিখছে । আজকের শিশুর শৈশব বলে কিছু নেই । পাঠ্যবইয়ের বাইরের জগতের সঙ্গে তার পরিচয় হচ্ছে না। এতে বই পড়ার বিষয়ে বা বই সম্বন্ধে তার পরিচয় থাকাটা খুবই জরুরী । এতে জীবনকে ঘনিষ্ঠভাবে জানার সুযোগ হবে তার।

আমাদের বই পড়ার অভ্যাসটা হারিয়ে যাচ্ছে, এটা কোনো সুলক্ষণ নয়। বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলার কারণেই যুবসমাজ অপরাধজগতে জড়িয়ে যাচ্ছে। দেখা যায়,অনেক শিক্ষিত ব্যক্তি এখন বই কেনেন না, আবার সংগ্রহে থাকার পরও পড়েন না। আমি সংশ্লিষ্ট সকলকে বই পড়ার এবং বই কেনার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি। এবার একুশে বইমেলায় ৫৬০ টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিয়েছে। মেলা উপলক্ষে নতুন বই প্রকাশিত হয়ে মেলায় এসেছে ৫৭৮২ টি। এই নতুন বইগুলোর ও অন্যতম গুরুত্বপূর্ণ চমৎকার সময়োপযোগী সময়ের মধ্যে একটি বই প্রকাশিত ” পূর্ব বাংলার বাম ও কমিউনিস্ট আন্দোলন – ( ১৯৪৭- ১৯৭১) সাফল্য ও ব্যর্থতা। লেখক দেশবরেণ্য প্রথিতযশা বুদ্ধিজীবি ও বরণ্য শিক্ষক প্রফেসর ড. মাহবুব উল্লাহ । বইটির প্রচ্ছদে নান্দনিক রঙের ছটা। ঝকঝকে ছাপা। সুন্দর বাঁধাই। কিন্তু মেলায় প্রকাশিত অধিকাংশ বইয়ের মান নিয়ে প্রশ্ন উঠেছে। হাজারো বইয়ের ভিড়ে পাঠক ভালো বই খুঁজে পাবেন কীভাবে?এর উত্তর ও খুঁজে বের করতে হবে । হাতে গোনা কয়েকটি নামজাদা প্রকাশনা প্রতিষ্ঠানে সম্পাদনা পরিষদ আছে। বাদবাকি প্রতিষ্ঠান গুলো কোনো সম্পাদনা বা ফিল্টারিং ছাড়াই বই প্রকাশ করছে। এই হাতে গোনা প্রতিষ্ঠানের মধ্যে ব্যতিক্রমী প্রকাশনা প্রতিষ্ঠান দি- ইউনিভার্সেল একাডেমি হচ্ছে অন্যতম। আর এই ইউনিভার্সেল থেকেই লেখক প্রফেসর ড মাহবুব উল্লাহ’র এই বইটি প্রকাশিত হয়েছে।

বরেণ্য শিক্ষাবিদ, কলামিস্ট, প্রাজ্ঞ রাজনৈতিক বিশ্লেষক ও অর্থনীতিবিদ প্রফেসর ড. মাহবুব উল্লাহ্র লেখা এই গ্রন্থটি পূর্ব বাংলার কমিউনিস্ট আন্দোলনের ইতিহাসকে ঘিরে রচিত হলেও এর মধ্য দিয়ে আমাদের জাতীয় রাজনৈতিক ইতিহাসের গুরুত্বপূর্ণ অপ্রকাশিত অধ্যায়কে উন্মোচিত ও বিশ্লেষিত হয়েছে। তুখোড় মেধাবি মাহবুব উল্লাহ্র ছাত্র রাজনীতি, পাকিস্তান বিরোধি গণআন্দোলনে সক্রিয় ভ’মিকা, মুক্তিযুদ্ধের সংগঠন এবং স্বাধীনতা পরবর্তি জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভ’মিকার প্রতিচ্ছবি এই গ্রন্থে উঠে এসেছে। বিষয় সূচি হিসেবে উল্লেখিত নিবন্ধগুলো হচ্ছে- রাজনীতি: বাম ও ডান ধারা, সমাকালীন বিশ্ব পুঁজিবাদ, ধ্রুপদী মার্ক্সবাদের তিনটি প্রশ্ন, ভারত ও চীনে কমিউনিজম, তেলেঙ্গানা কৃষক বিদ্রোহ, তেভাগা আন্দোলন, ভারত ও পাকিস্তানের কমিউনিস্ট পার্টি, ভাষা আন্দোলন, কমিউনিস্ট পার্টির মতিভ্রম, আইয়ুব খানের সামরিক অভ্যুত্থান, শিক্ষা কমিশন রিপোর্ট বিরোধী আন্দোলন, ঊনসত্তুরের গণঅভ্যুত্থান থেকে একাত্তুরের মুক্তিযুদ্ধ পর্যন্ত বিগত শতকে আমাদের জাতীয় ইতিহাস এবং উপমহাদেশের রনাজনীতির প্রতিটি সংগ্রামি গৌরবময় অধ্যায়ের সাথে প্রফেসর মাহবুব উল্লাহ্র ব্যক্তিগত অভিজ্ঞতা ও সম্পৃক্ততার বস্তুনিষ্ঠ প্রামান্য বর্ণনা ও বিশ্বরাজনীতির প্রেক্ষাপটে অ্যাকাডেমিক বিশ্লেষণ রয়েছে এই গ্রন্থে। পূর্ববাংলা ছাত্রইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে ঊনসত্তুরের অভ্যুত্থানের প্রেক্ষাপট রচনা ও জনমত গঠনে ড.মাহবুব উল্লাহর অসামান্য ভ’মিকার সচিত্র তথ্য পাওয়া যায় এই গ্রন্থে। ইতিহাস ও রাজনীতি সচেতন জ্ঞান বিপাসুদের জন্য এটি অবশ্য পাঠ্য এবং সংগ্রহে রাখার মত বই। গ্রন্থের শেষদিকে অর্ধশতাধিক পৃষ্ঠাব্যাপী পরিশিষ্ট এবং তথ্যসুত্র বইটিকে একটি গবেষণামূলক আকর গ্রন্থ হিসেবে মূল্যবান করেছে। সৃজনশীল প্রকাশনায় অগ্রণী ভূমিকা পালন করেছে প্রকাশনার অন্যতম প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি থেকে প্রকাশিত পৌনে তিনশ পৃষ্ঠার বইটির মূল্য ৪০০ টাকা।

বই-ই পারে মানুষকে সুস্থ জীবনের সন্ধান দিতে। মনীষীদের জীবনী ও শিক্ষামুলক বই পড়তে হবে বেশি করে। জীবন ঘনিষ্ঠ সাহিত্য পড়তে হবে। পরবর্তী প্রজন্মকে মেধা ও মননে সমৃদ্ধ করতে বই পড়ার বিকল্প নেই। ফিরে আসুক আমাদের বই পড়ার অভ্যাস। বই হোক আমাদের নির্মল আনন্দের উৎসব ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম