1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
আরও ২ হাজার ২৫৭ বস্তা চাল উদ্ধার - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

আরও ২ হাজার ২৫৭ বস্তা চাল উদ্ধার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০
  • ১২৯ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
খাদ্যবান্ধব কর্মসূচিসহ বিভিন্ন সহায়তার চাল আত্মসাতের ঘটনা থামছে না। গত সোমবার থেকে গতকাল বুধবার পর্যন্ত নতুন করে ১০ জেলায় আরও ২ হাজার ২৫৭ বস্তা চাল উদ্ধার করেছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ঘটনায় ১২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের মধ্যে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের স্থানীয় পর্যায়ের চারজন নেতা–কর্মী রয়েছেন। এ ছাড়া স্থানীয় সরকারের কয়েকজন জনপ্রতিনিধিও রয়েছেন।

এর আগে ৮ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ১২৪ টনের বেশি চাল উদ্ধারের ঘটনা ঘটে।

চাল আত্মসাতের ঘটনায় গতকাল ইউনিয়ন পরিষদের (ইউপি) চারজন চেয়ারম্যান ও পাঁচজন সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে সরকার। একই কারণে এর আগে ১২ এপ্রিল এক ইউপি চেয়ারম্যান ও দুজন সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

পটুয়াখালীর বগা বন্দর এলাকায় গত মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে একটি গুদাম থেকে ৪২ টন (১ হাজার ৪০০ বস্তা) সরকারি চাল জব্দ করেছে পুলিশ। এ ঘটনায় মো. শাহজাহান হাওলাদার ও জয়নাল চৌকিদার নামের দুজনকে আটক করা হয়েছে। পুলিশ আটক দুই ব্যক্তিসহ আরও ১০-১২ জন অজ্ঞাতনামা ব্যক্তির নামে মামলা করেছে।

কিশোরগঞ্জের তাড়াইলে গত মঙ্গলবার খাদ্যবান্ধব কর্মসূচির ৪৬ বস্তা চালসহ দামিহা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি রমজান আলীকে আটক করেছে পুলিশ। পুলিশকে সঙ্গে নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তারেক মাহমুদ রাহেলা গ্রামে অভিযান চালিয়ে ১৭ বস্তা চালসহ ওই যুবলীগ নেতাকে আটক করেন। পরে জিজ্ঞাসাবাদে যুবলীগ নেতা আরও ২৯ বস্তা চালের সন্ধান দিলে সেগুলোও জব্দ করা হয়।

পাবনার বেড়া উপজেলার ঢালারচর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কোরবান আলীকে গত সোমবার রাতে ২২৯ বস্তা ভিজিডির চালসহ গ্রেপ্তার করেছে র‍্যাব। মাসুমদিয়া ইউনিয়নের বাঁধেরহাট এলাকায় তাঁর ব্যক্তিগত গুদাম থেকে চালের বস্তাগুলো জব্দ করা হয়।

নওগাঁ সদর উপজেলায় এক ডিলারের বাড়ি এবং স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ১৭০ বস্তা চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন।

নাটোরের সিংড়া উপজেলার ইটালি ইউনিয়নে গতকাল পুলিশ ১৭১ বস্তা সরকারি চাল জব্দ করেছে। সাতপুকুরিয়া উচ্চবিদ্যালয়ের পরিত্যক্ত ছাত্রাবাসের কক্ষে এসব চাল পাওয়া যায়। এ ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ ওই এলাকায় ওএমএস পরিবেশক মো. আসাদুজ্জামানকে আটক করেছে।

১২ জন গ্রেপ্তার। চার ইউপি চেয়ারম্যান ও পাঁচ সদস্য সাময়িক বরখাস্ত। ডিএসসিসির ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সালাউদ্দিন ঢালী আটক।
বরিশালের গৌরনদীতে খাদ্যবান্ধব কর্মসূচির ৫৫ বস্তা সরকারি চাল চুরির অভিযোগে গত মঙ্গলবার খাঞ্জাপুর ইউনিয়ন ডিলার এবং গৌরনদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি প্রদীপ দত্তসহ দুজনকে ৬ মাসের কারাদণ্ড ও ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহান।

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় গত সোমবার পাচারের সময় খাদ্যবান্ধব কর্মসূচির ৫০ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। পুলিশ জানায়, ঢাকা-বগুড়া মহাসড়কে উপজেলার ভূঞাগাঁতী বাজার বাসস্ট্যান্ড এলাকা থেকে চালগুলো জব্দ করা হয়। এ সময় ঘুড়কা বেলতলা এলাকার চাতালমালিক আবদুস সাত্তার, ট্রাকটির চালক ও চালকের সহকারীকে আটক করা হয়।

ময়মনসিংহের নান্দাইল পৌরসভার চণ্ডীপাশা মোড়ে সোমবার সরকারের উপকারভোগীদের মধ্যে বরাদ্দ করা ২৪ বস্তা চাল জব্দ করেন স্থানীয় লোকজন। চালের বস্তাগুলো একটি নছিমনে করে নান্দাইল-আঠারবাড়ি সড়ক দিয়ে নিয়ে যাচ্ছিলেন মো. মজিবুর রহমান নামের এক ব্যক্তি।

বগুড়ার গাবতলী উপজেলার দক্ষিণপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মঞ্জুরুল ইসলামের হেফাজত থেকে মঙ্গলবার রাতে কালোবাজারির জন্য মজুত করা খাদ্যবান্ধব কর্মসূচির ৬২ বস্তা চাল জব্দ করা হয়েছে। এ ঘটনায় আটক করা হয়েছে রুবেল মিয়া ও নজরুল ইসলাম নামে দুজনকে। তাঁরা ওই যুবলীগ নেতার সহযোগী। যুবলীগ নেতা মঞ্জুরুল ইসলাম পালিয়েছেন।

ভোলার মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে গতকাল মৎস্য ভিজিএফের ১২ বস্তা (৬০০ কেজি) চাল জব্দসহ তিনজনকে আটক করেছে পুলিশ। এ ছাড়া দৌলতখান উপজেলায় গত মঙ্গলবার দলিলখার হাটবাজার–সংলগ্ন মিঝি বাড়ির মুদি ব্যবসায়ী মো. জুয়েলের বসতঘর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির ৩৮ বস্তা সরকারি চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম