1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
করোনায় খোদায়ী পরীক্ষা - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ

করোনায় খোদায়ী পরীক্ষা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১ এপ্রিল, ২০২০
  • ১৪৩ বার

_মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :

বিপদ আপদ, রোগ- বালাই সবকিছু আল্লাহর পক্ষ হতে আপতিত হয়ে থাকে । মানুষের আল্লাহ দ্রোহিতা ও নাফরমানির কারণে আসমানী ও জমিনি বালা মুসিবত এসে থাকে ।

এগুলোকে বলা হয় আল্লাহর পরীক্ষা । মানুষের পাপাচারের কারণে আগেকার নবী-রাসুলগণ ও নানা রকমের পরীক্ষার সম্মুখীন হয়েছিলেন এবং আল্লাহ তায়ালা তাদেরকে সকল পরীক্ষায় উত্তীর্ণ করেন । উম্মতে মোহাম্মদীর ক্ষেত্রে আল্লাহ তায়ালা কয়েক ক্ষেত্রে পরীক্ষার আগাম বার্তা দিয়েছেন এবং এগুলোতে উত্তীর্ণ হতে পারলে তাদের জন্য সুসংবাদ ও দিয়েছেন এবং এ সফলকামদেরকে বলা হয় ” ছাবেরীন,” বা ধৈর্যশীল বলে আখ্যায়িত করেছেন । বিপদে যারা ধৈর্য্যশীল হয়ে আল্লাহর উপর পুর্ণ বিশ্বাস করে বিপদের মোকাবেলা করে, তাদের জন্য আল্লাহর পক্ষ হতে পুরস্কার রয়েছে । এ সর্ম্পকে কোরআনের সুরা বাকারায় বর্ণিত একটি আয়াতের আলোকে আমাদের পরবর্তী আলোচনা।

আল্লাহ তায়ালা বলেন – এবং অবশ্যই আমি তোমাদেরকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি এবং ফল – ফসল বিনষ্টের মাধ্যমে । আর সুসংবাদ দাও সবরকারীদের, যখন তারা বিপদে পতিত হয় তখন বলে, নিশ্চয় আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তারই সান্নিধ্যে ফিরে যাব ।
( আয়াতঃ ১৫৫- ১৫৬ )

প্রথমত আয়াতে যে পাঁচটি বিষয়ে পরীক্ষার কথা বলা হয়েছে সেগুলো হচ্ছে – ( ১ ) ভয়, ( ২ ) ক্ষুধা, ( ৩ ) মালের ক্ষতি, ( ৪ ) জানের ক্ষতি( প্রাণ হানি) / ( ৫ ) ফসল – ফসলেরক্ষতি। নিম্নে বিষয়গুলো আলাদা ভাবে দেখানো হলো।

ভয়ভীতিঃ প্রথম বিষয়টি”খওফ ” অর্থাৎ ভয়ভীতি, আতঙ্ক ইত্যাদি মোকাবেলা করা যায়,। ভয় বলতে বহু প্রকারের ভয়ানতন্ক হতে পারে, । ভয়ের যত প্রকারভেদ আছে, সবগুলোর দ্বারা একসঙ্গে পরীক্ষা করা আল্লাহর ” আদত,” বা,নিয়ম নয়। যে কোনো ধরনের ভয়ভীতির সঞ্চার করা কিংবা কিছু কিছুর দ্বারা পরীক্ষা করা।

আয়াতে যে ” খওফ ” বা ভয়ের কথা বলা হয়েছে, কোরআনের ভায্যকারগণ – এর ব্যাখা দিয়েছেন। হযরত ইবনে আব্বাস ( রাঃ) – এর মতে ” খওফ ” অর্থ শত্রুর ভয়,। এ অর্থ অনুযায়ী মুসলমানদের জন্য শত্রুর ভয়,সব সময়ই লেগে আছে। শত্রুতা বহু প্রকারের হতে পারে । শত্রুদের থেকে সাবধানে থাকার ব্যাপারেও নানা প্রকারের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে । যেমন শত্রুর সাথে যুদ্ধ করতে হলে প্রস্তুতি আবশ্যক । ইতিহাসের পাতা, উল্টালে দেখা যাবে যে, এ শত্রুরা কীভাবে ইসলাম ও মুসলমানদের সর্বনাশ করার তৎপরতায় লিপ্ত । তাই আল্লাহ তায়ালা মুসলমানদের সতর্ক করে দিয়েছেন । অনস্বীকার্য যে, ইসলামের ক্ষতি সাধনে মুসলমানদের শত্রুরা সর্বত্র সর্বদা ওৎ পেতে আছে । তাদের মধ্যে প্রকাশ্য শত্রু যেমন রয়েছে, ঠিক তেমনি খোদাদ্রোহী, মোনাফেক, মোশরেক, ছন্দবেশি, ইত্যাদি সব রকমের শত্রুই রয়েছে । তাদের ব্যাপারে মুসলমানদের সর্বদা সতর্ক থাকতে বলা হয়েছে । বিষয়টি বিষদ ব্যাখ্যার দাবি রাখে, তবে এক কথায়,বলা যায়, শত্রুভীতি আল্লাহর পক্ষ হতে একটি আমাদের ঈমানী পরীক্ষা সেই হিসেবে করোনাঃ হচ্ছে আমাদের জন্য খোদায়ী পরীক্ষা । মহান আল্লাহ তায়ালা যেন আমাদের সকলের জীবনকে মঙ্গল দান করুন আমিন সেই সাথে এই মহামারি করোনাভাইরাস আক্রমণ থেকে দেশ ও জাতিকে রক্ষা করুন আমিন আমিন ছুম্মা– আমিন।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট – দৈনিক আপন আলো – রেডটাইমস ডটকম বিডি | সদস্য ডিইউজে | প্রাবন্ধিক, লেখক, প্রকাশক জ্ঞান সৃজনশীল প্রকাশনা | মানবাধিকার সংগঠক |

১ এপ্রিল ২০২০- বুধবার – রাতঃ ৮:৪৯ মিনিট পিএম |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম