1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
করোনায় খোদায়ী পরীক্ষা - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ২৪ মে ২০২৪, ১১:২৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:

করোনায় খোদায়ী পরীক্ষা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১ এপ্রিল, ২০২০
  • ১৫৩ বার

_মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :

বিপদ আপদ, রোগ- বালাই সবকিছু আল্লাহর পক্ষ হতে আপতিত হয়ে থাকে । মানুষের আল্লাহ দ্রোহিতা ও নাফরমানির কারণে আসমানী ও জমিনি বালা মুসিবত এসে থাকে ।

এগুলোকে বলা হয় আল্লাহর পরীক্ষা । মানুষের পাপাচারের কারণে আগেকার নবী-রাসুলগণ ও নানা রকমের পরীক্ষার সম্মুখীন হয়েছিলেন এবং আল্লাহ তায়ালা তাদেরকে সকল পরীক্ষায় উত্তীর্ণ করেন । উম্মতে মোহাম্মদীর ক্ষেত্রে আল্লাহ তায়ালা কয়েক ক্ষেত্রে পরীক্ষার আগাম বার্তা দিয়েছেন এবং এগুলোতে উত্তীর্ণ হতে পারলে তাদের জন্য সুসংবাদ ও দিয়েছেন এবং এ সফলকামদেরকে বলা হয় ” ছাবেরীন,” বা ধৈর্যশীল বলে আখ্যায়িত করেছেন । বিপদে যারা ধৈর্য্যশীল হয়ে আল্লাহর উপর পুর্ণ বিশ্বাস করে বিপদের মোকাবেলা করে, তাদের জন্য আল্লাহর পক্ষ হতে পুরস্কার রয়েছে । এ সর্ম্পকে কোরআনের সুরা বাকারায় বর্ণিত একটি আয়াতের আলোকে আমাদের পরবর্তী আলোচনা।

আল্লাহ তায়ালা বলেন – এবং অবশ্যই আমি তোমাদেরকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি এবং ফল – ফসল বিনষ্টের মাধ্যমে । আর সুসংবাদ দাও সবরকারীদের, যখন তারা বিপদে পতিত হয় তখন বলে, নিশ্চয় আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তারই সান্নিধ্যে ফিরে যাব ।
( আয়াতঃ ১৫৫- ১৫৬ )

প্রথমত আয়াতে যে পাঁচটি বিষয়ে পরীক্ষার কথা বলা হয়েছে সেগুলো হচ্ছে – ( ১ ) ভয়, ( ২ ) ক্ষুধা, ( ৩ ) মালের ক্ষতি, ( ৪ ) জানের ক্ষতি( প্রাণ হানি) / ( ৫ ) ফসল – ফসলেরক্ষতি। নিম্নে বিষয়গুলো আলাদা ভাবে দেখানো হলো।

ভয়ভীতিঃ প্রথম বিষয়টি”খওফ ” অর্থাৎ ভয়ভীতি, আতঙ্ক ইত্যাদি মোকাবেলা করা যায়,। ভয় বলতে বহু প্রকারের ভয়ানতন্ক হতে পারে, । ভয়ের যত প্রকারভেদ আছে, সবগুলোর দ্বারা একসঙ্গে পরীক্ষা করা আল্লাহর ” আদত,” বা,নিয়ম নয়। যে কোনো ধরনের ভয়ভীতির সঞ্চার করা কিংবা কিছু কিছুর দ্বারা পরীক্ষা করা।

আয়াতে যে ” খওফ ” বা ভয়ের কথা বলা হয়েছে, কোরআনের ভায্যকারগণ – এর ব্যাখা দিয়েছেন। হযরত ইবনে আব্বাস ( রাঃ) – এর মতে ” খওফ ” অর্থ শত্রুর ভয়,। এ অর্থ অনুযায়ী মুসলমানদের জন্য শত্রুর ভয়,সব সময়ই লেগে আছে। শত্রুতা বহু প্রকারের হতে পারে । শত্রুদের থেকে সাবধানে থাকার ব্যাপারেও নানা প্রকারের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে । যেমন শত্রুর সাথে যুদ্ধ করতে হলে প্রস্তুতি আবশ্যক । ইতিহাসের পাতা, উল্টালে দেখা যাবে যে, এ শত্রুরা কীভাবে ইসলাম ও মুসলমানদের সর্বনাশ করার তৎপরতায় লিপ্ত । তাই আল্লাহ তায়ালা মুসলমানদের সতর্ক করে দিয়েছেন । অনস্বীকার্য যে, ইসলামের ক্ষতি সাধনে মুসলমানদের শত্রুরা সর্বত্র সর্বদা ওৎ পেতে আছে । তাদের মধ্যে প্রকাশ্য শত্রু যেমন রয়েছে, ঠিক তেমনি খোদাদ্রোহী, মোনাফেক, মোশরেক, ছন্দবেশি, ইত্যাদি সব রকমের শত্রুই রয়েছে । তাদের ব্যাপারে মুসলমানদের সর্বদা সতর্ক থাকতে বলা হয়েছে । বিষয়টি বিষদ ব্যাখ্যার দাবি রাখে, তবে এক কথায়,বলা যায়, শত্রুভীতি আল্লাহর পক্ষ হতে একটি আমাদের ঈমানী পরীক্ষা সেই হিসেবে করোনাঃ হচ্ছে আমাদের জন্য খোদায়ী পরীক্ষা । মহান আল্লাহ তায়ালা যেন আমাদের সকলের জীবনকে মঙ্গল দান করুন আমিন সেই সাথে এই মহামারি করোনাভাইরাস আক্রমণ থেকে দেশ ও জাতিকে রক্ষা করুন আমিন আমিন ছুম্মা– আমিন।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট – দৈনিক আপন আলো – রেডটাইমস ডটকম বিডি | সদস্য ডিইউজে | প্রাবন্ধিক, লেখক, প্রকাশক জ্ঞান সৃজনশীল প্রকাশনা | মানবাধিকার সংগঠক |

১ এপ্রিল ২০২০- বুধবার – রাতঃ ৮:৪৯ মিনিট পিএম |

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম