1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
মাগুরার শ্রীপুরে পানি উঠছে না টিউবওয়েল ও ডিপটিউবওয়েলে, বিশুদ্ধ খাবার পানির সংকট চরমে - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৯ জুন ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

মাগুরার শ্রীপুরে পানি উঠছে না টিউবওয়েল ও ডিপটিউবওয়েলে, বিশুদ্ধ খাবার পানির সংকট চরমে

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৫ এপ্রিল, ২০২০
  • ১৪৮ বার

মোঃ সাইফুল্লাহ : মাগুরা জেলার শ্রীপুর উপজেলায় রয়েছে ৮ টি ইউনিয়ন টিউবওয়েল ও ডিপটিউবওয়েলে পানি না উঠায় বেশির ইউনিয়নের গ্রামগুলোতে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে সর্বত্রে। যতোই দিন গড়াচ্ছে, ততোই যেন নিচে চলে যাচ্ছে ভূ-গর্ভস্থ পানির স্তর। অকেজো হয়েছে উপজেলার ৫ হাজারেরও বেশি টিউবওয়েল । এসব টিউবওয়েলে পর্যাপ্ত পানি না ওঠায় চরম দূর্ভোগের শিকার হয়েছেন উপজেলার কমপক্ষে ৫ হাজারেরও বেশি পরিবার। প্রচন্ড খরতাপ, ভ্যাপসা গরম ও পানি সংকটে নেমে এসেছে অসহনীয় দুর্ভোগ।

উপজলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, টিউবয়েলে পানি না ওঠার কারণে পুকুরের ও নদীর পানি দিয়েই চলছে হাজারও মানুষের দৈনন্দিন কার্যক্রম। হঠাৎ দু-একটি বাসাবাড়িতে তারাপাম্প টিউবয়েল থাকলেও সেখানে একটু পানি নেওয়ার জন্য দীর্ঘ লাইনে উপচেপড়া ভিড় জমাচ্ছেন নারী পুরুষেরা। সামর্থবান অনেকে আবার টিউবয়েলে পানি না পেয়ে সাব-মারসিবল পাম্পের মাধ্যমে পানি তোলার ব্যবস্থা করেছেন। কিন্তু সেখানেও সমস্যা দেখা দিয়েছে, ঠিকমত পানি উঠছে না।
শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নাকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমাউনুর রশীদ মুহিত জানান, গয়েশপুর, আমলসার, শ্রীকোল, শ্রীপুর সদর, দ্বারিয়াপুর, কাদিরপাড়া,সব্দালপুর ও নাকোল ৮টি ইউনিয়ন নিয়ে শ্রীপুর উপজেলা গঠিত। কমবেশি সব কয়েকটি ইউনিয়নেই বিশুদ্ধ খাবার পানির সমস্যা দেখা দিয়েছে। স্থানীয়রা প্রায় প্রতিদিনই নলকূপ থেকে পানি ওঠানোর জন্য নতুন করে মাটি খোড়াসহ নানা কৌশল অবলম্বন করেছে। তবুও এর কোন প্রতিকার পাচ্ছেনা। তবে কিছু কিছু এলাকায় সামান্য কয়কেটি তারাপাম্প টিউবওয়েলে পানি উঠলেও হাজারেরও বেশি টিউবওয়েলে একে বারেই পানি উঠছে না। যে কারণে ক্রমান্বয়ে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে এলাকায়। এ ব্যাপারে আমি মাগুরা-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ এ্যড. সাইফুজ্জামান শিখরের সাথে কথা বলেছি, তিনি দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়াছিন কবীর বলেন, শ্রীপুর উপজেলার কিছু কিছু এলাকায় পানির সংকট দেখা দিয়েছে বিষয়টি জনগুরুত্বপূর্ণ। ইতোমধ্যে বিষয়টি নিয়ে জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি যাদের বাড়িতে এ সমস্যা দেখা দিয়েছে তাদের সাথে যোগাযোগ করে সমস্যা সমাধানের জন্য।

শ্রীপুর উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী আবুল হাসনাত কাজল সত্যতা স্বীকার করে জানান, শ্রীপুর উপজেলার ৮ টি ইউনিয়নের মধ্যে গয়েশপুর ইউনিয়নে গভির টিউবয়েল ৫০ টি,অগভির ২৭২টি, আমলসার ইউনিয়নে গভির ৬৮ টি, অগভির ৩৪৮টি, শ্রীকোল ইউনিয়নে গভির ১৪২ টি,অগভির ৪১০টি, শ্রীপুর ইউনিয়নে গভির ১২৪ টি,অগভির ৩৪৫টি, দ্বারিয়াপুর ইউনিয়নে গভির ৩২টি,অগভির ২৮০টি, কাদিরপাড়া ইউনিয়নে গভির ৭৩ টি,অগভির ২৭৫টি,সব্দালপুর ইউনিয়নে গভির ৭৫ টি,অগভির ৩০১ টি, ও নাকোল ইউনিয়নে গভির ৩৭টি,অগভির ৩০২টি সর্বমোট সরকারি ৩১৩৪ টি টিউবয়েল রয়েছে। তবে বেসরকারি টিউবয়েলের সংখ্যা আমাদের জানা নাই । তিনি বলেন, যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান টিউবওয়েল বসানোর আগে তাদের সঙ্গে পরামর্শ করলে শুষ্ক মৌসুমেও পানি পেতেন। তাহলে এখন ভূক্তভোগীদের কি করণীয় প্রশ্ন করা হলে তিনি বলেন, এ বিষয়ে জনস্বাস্থ্যের কিছু করণীয় নেই। তবে স্থানীয় সংসদ সদস্যরা চেষ্টা করলে নতুন করে টিউবওয়েল বসিয়ে এর সমাধান করা সম্ভব।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম