1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
যুদ্ধ বিগ্রহের দেশ আফগান মেয়েরাই তৈরি করলো মাত্র ৩০০ ডলারে মিলবে ভেন্টিলেটর - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন

যুদ্ধ বিগ্রহের দেশ আফগান মেয়েরাই তৈরি করলো মাত্র ৩০০ ডলারে মিলবে ভেন্টিলেটর

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৫ এপ্রিল, ২০২০
  • ১৬৭ বার

👉 সরদার আবদুল কাদের : এজন্যই মুসলমানদেরকে ফাঁদে ফেলা হয় যুদ্ধ বা হানাহানির কাজে যাতে তারা গবেষণা করতে না পারে এবং প্রযুক্তিতে উন্নতি করতে না পারে।

২৩ বছর বয়স্ক,রয়া মাহবুব, Afghan Citadel Software Company এর সি ই ও এবং আফগান নারী উদ্যোক্তা।তার ব্যক্তিগত প্রচেষ্টায় একদল স্বপ্নবাজ কলেজ পড়ুয়া মেয়েদের সংগঠিত করে এমন দুঃসাহসিক একটি কাজ সম্পন্ন করেছেন যা আফগান জাতির জন্য স্মরনীয় হয়ে থাকবে।এই দলের নাম দিয়েছেন The Afgan Dreamers Robotic Team.

করোনা ভাইরাসের সংক্রমন শুরুর দিকের কথা।তিনি লক্ষ করলেন যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে COVID19 মোকাবেলায় চিকিৎসা দেওয়ার মতো মাত্র দুটি হাসপাতাল রয়েছে যেখানে কার্যকর আইসিইউ সুবিধা আছে মাত্র বারোটি।তার ধারনা ছিলো করোনা আক্রান্ত পার্শ্ববর্তী দেশ ইরান থেকে দ্রুত এই ভাইরাস সীমান্ত দিয়ে নিয়মিত যাতায়াত কারীদের মাধ্যমে তার দেশে প্রবেশ করবে।তাই তিনি কোন গোপনেই তার একদল বিজ্ঞান মনষ্ক স্বপ্নবাজ মেয়েদের সংগে নিয়ে ভেন্টিলেটর তৈরীর মতো দুঃসাহসিক কাজে হাত দেন।

এই প্রকল্প উদ্ভাবনে তিনি পূরোনো টয়োটা গাড়ীর যন্ত্রাংশের সাথে স্থানীয় ভাবে পাওয়া যায় এমন যন্ত্রপাতি ব্যবহার করেছেন।তাতে খরচ পড়েছে সাকুল্যে ৩০০ ডলার।ইতোমধ্যে স্যাম্পল বিশ্ব স্বাস্থ সংস্থার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

তৈরীর আগে তারা তাদের নকশা ও মডেলটি আমেরিকার বিখ্যাত কারিগরি প্রতিষ্ঠান MTI Massachusetts Institute of Technology এ পাঠায়।তারা সেটি দেখে অবাক হয় এবং একজন দায়িত্বশীল অধ্যাপক মন্তব্যে লিখেন-এটি শুধু চমতকারভাবে কার্যকরই নয়,অনেক বুদ্ধিমত্তাও এর গঠনে রয়েছ।

—সুত্রঃThe Christian Science Monitor

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম