1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শ্বাস প্রশ্বাসের মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে করোনা - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ০১:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
অবরোধের সমর্থনে ঢাকার মালিবাগ চৌধুরীপাড়া আবুল হোটেল এর সামনে সাবেক ছাত্র নেতৃবৃন্দের মিছিল শ্রীপুরে সাংবাদিকের উপর হামলা | ‘২৮ অক্টোবর শাপলা চত্ত্বরে মহা-সমাবেশ বাস্তবায়ন উপ-কমিটির বৈঠক অনুষ্ঠিত ফ্যাসিস্ট আওয়ামী সরকারের পতন সময়ের ব্যাপার মাত্র – মেজর জেনারেল অবসরপ্রাপ্ত সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীর প্রতীক। সাবেক কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে গ্রেপ্তারের প্রতিবাদে রাজধানীতে ছাত্রশিবিরের বিক্ষোভ মিছিল শ্রীপুরে ইসলামী ব্যাংকের এজেন্ট আউটলেট উদ্বোধন এডিস মশা নিরোধক বিটিআই পণ্যের উদ্বোধন অস্বচ্ছল প্রতিবন্ধী শিক্ষার্থীদের অনুদান প্রদান – সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বিনামূল্যের সরকারি বই কেজি দরে বিক্রি। কোটি টাকার বিনিময়ে নাঙ্গলকোট উপজেলা সমিতির কমিটি

শ্বাস প্রশ্বাসের মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে করোনা

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ৪ এপ্রিল, ২০২০
  • ১০৮ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
কথা বলা ও শ্বাস নেওয়ার মাধ্যমে ছড়াতে পারে করোনা ভাইরাস। এমনটাই দাবি করছেন কয়েকজন মার্কিন বিজ্ঞানী। বাতাসের মাধ্যমে খুব ছড়াতে পারে প্রাণঘাতী এই ভাইরাসটি।

মানুষ যখন শ্বাস ছাড়বে তখন থেকে ভাইরাসটি অনেকক্ষণ পর্যন্ত বাতাসে থাকতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভাইরোলজিস্ট বলছেন লকডাউন বা সামাজিক দূরত্ব বজায় রাখা করোনা মোকাবেলার জন্য যথেষ্ট নয়। এই ধরণের ভাইরাস ভারতের মত উচ্চ জনবহুল দেশের জন্য উদ্বেগজনক। এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৬শ মানুষ। মারা গেছে ৭০ জন।
ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের অধ্যাপক এবং ভাইরোলজির প্রাক্তন প্রধান ড. জ্যাকব জন বলেছেন, কোভিড -১৯ ভাইরাসটি হাম বা যক্ষ্মার জীবাণুর মতো সংক্রামক নয়, বরং ফ্লুর চেয়েও বেশি সংক্রামক । হাচি কাশি দিলে ১ মিলিমিটারের ভিতরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনায় আক্রান্ত রোগী যখন নিশ্বাস নেয় তখন দুই মিটারের মধ্যে লোকেরা তাদের মুখ, নাক বা চোখ স্পর্শ করলে সংক্রামিত হতে পারে। করোনার সাধারণ লক্ষণ জ্বর, কাশি গলা ব্যাথা যা পরবর্তিতে শ্বাস প্রশ্বাসে সমস্যা সৃষ্টি করে। আর এ থেকেই ভাইরাস ছড়াতে পারে। এদিকে নিউ ইংল্যান্ড জার্নাল বলছে অ্যারোসোলের মাধ্যমে ৩ ঘন্টা বাতাসে থাকতে পারে ভাইরাস। যদি সঠিকভাবে ব্যবহার না করা হয়, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) বায়ুবাহিত দূষণের উৎস হতে পারে। এ পরিস্থিতিতে চিকিৎসকরা মাস্ক পড়ার বিষয়ে তাগিদ দিচ্ছেন সেই সাথে আগে থেকে সচেতন থাকার প্রতি নির্দেশনা দিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম