1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আজ ১০ মে, শপিংমল ও বিপনি বিতান কি খুলবে? - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

আজ ১০ মে, শপিংমল ও বিপনি বিতান কি খুলবে?

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১০ মে, ২০২০
  • ১৬৬ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
আজ ১০ মে, সারাদেশের শপিংমল ও বিপনী বিতানগুলো সীমিত আকারে খোলার কথা রয়েছে। সরকার বিধিনিষেধ শিথিল করে শর্তসাপেক্ষে এসব প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়। তবে সরকারের এ সিদ্ধান্ত নিয়ে গোড়া থেকেই শুরু হয় আলোচনা-সমালোচনা। সংশ্লিষ্টদের অনেকেই এ সিদ্ধান্তকে সমর্থন করলেও সমালোচনা আর বিরোধিতার পাল্লাটিই ছিল ভারী।

পবিত্র ঈদুল ফিৎর ঘণিয়ে আসার প্রেক্ষিতে শপিংমল ও বিপনি বিতান খুলে দেয়া নিয়ে নানামহলে থেকে দাবি ওঠে, বিশেষ করে দোকানমালিক ও ব্যবসায়ীরা এ দাবি জানিয়ে আসছিলেন। তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, ঈদের জন্য সীমিত আকারে শপিংমল ও বিপনি বিতান খুলে দেয়া হবে। এরপর বেশকিছু শর্তসাপেক্ষে এসব প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয় সরকার।

৪ মে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে দোকান ও শপিংমল ১০ মে থেকে খোলার কথা চিঠিতে উল্লেখ করা হয়। সেখানে বিকেল ৪টার মধ্যে তা বন্ধের কথাও উল্লেখ করা হয়।
প্রতিটি শপিংমলে প্রবেশের ক্ষেত্রে স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঘোষিত সতর্কতা গ্রহণের কথা চিঠিতে উল্লেখ করা হয়।

গতকাল বৃহস্পতিবার ক্রেতার নিজ এলাকার দুই কিলোমিটারের মধ্যে অবস্থিত শপিংমলে কেনাকাটা করতে নির্দেশনা দেয় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতে বলা হয়, প্রত্যেক ক্রেতাকে নিজ পরিচয়পত্র (আইডি কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স) ইত্যাদি সঙ্গে রাখতে হবে। করোনা পরিস্থিতিতে ঢাকা মহানগরীতে শপিংমল ও মার্কেট খোলা রাখার বিষয়ে ১৪টি নির্দেশনা দেয় ডিএমপি।
তবে সরকারের এ সিদ্ধান্তের পর খুব দ্রুতই রাজধানীর বসুন্ধরা সিটি শপিং মল এবং যমুনা ফিউচার পার্ক কর্তৃপক্ষ বর্তমান পরিস্থিতিতে মার্কেট না খোলার সিদ্ধান্ত নেন। এরপর একের পর এক মারকেট ও শপিংমল এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে থাকে। ঢাকা নিউ মার্কেটও বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম (শাহিন) বলেছেন, মার্কেট খুললে তাদের নিজেদের স্বাস্থ্যগত যেমন ঝুঁকি রয়েছে তেমনি সরকার মার্কেট খুলতে যেসব শর্ত দিয়েছে সেসব নির্দেশনা মেনে খোলা সম্ভব নয়। তাই মার্কেটের ব্যবসায়ী ও দোকান মালিক সমিতি সর্বসম্মতভাবে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে তারা ঈদের আগে মার্কেট খুলবেন না।

রাজধানীর গুলিস্তান ও ফুলবাড়িয়ার সব পাইকারি মার্কেট ঈদের আগে না খোলার সিদ্ধান্তও নেয়া হয়েছে। বঙ্গবাজারে এনেক্সকো টাওয়ারে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেন ব্যবসায়ীরা।
বঙ্গবাজার কমপ্লেক্স, এনেক্সকো টাওয়ার, মহানগর কমপ্লেক্স, ঢাকা ট্রেড সেন্টার, ফুলবাড়িয়া সুপার মার্কেট, সুন্দরবন সুপার মার্কেট, জাকির প্লাজা, নগর প্লাজা, সিটি প্লাজা, গুলিস্তান পুরান বাজার, বঙ্গ ইসলামী সুপার মার্কেট। এসব মার্কেটে সাধারণত তৈরি পোশাক ও জুতা পাইকারি বিক্রি করা হয়। পাশাপাশি খুচরা পোশাকও বিক্রি হয়।
ব্যবসায়ীরা জানান, ১০ মে থেকে দেশের সব মার্কেট খোলা রাখার বিষয়ে নির্দেশনা দিয়েছে সরকার। কিন্তু এখন রোজার এ মাঝামাঝি সময়ে পাইকারি মার্কেটে ক্রেতা থাকবে না। তাই এ করোনাভাইরাসের সময়ে খুলে কোনো লাভ হবে না। উল্টো আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। তাই মার্কেটগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঈদের পর করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তখন খোলা হবে।

ব্যবসায়ী ও দোকান মালিকরা বলছেন, ঈদের বেচাকেনার জন্য যে প্রস্তুতি তা রোজার অন্তত: ১৫ দিন আগে শেষ হয়। এবার রোজার অনেক আগে থেকেই মারকেট বন্ধ ফলে তারা কোন পণ্যই উঠাতে পারেননি। এখন দোকান খুলে ধোয়ামোছা, পরিষ্কার করা, এরপর পণ্য উঠিয়ে খুব বেশি সময় পাওয়া যাবে না। তাছাড়া বেশিরভাগ কর্মচারীই ঢাকার বাইরে চলে গেছে, তাদেরকে ঢাকায় ডেকে এনে ঝুঁকি বাড়াতে চান না তারা।
তবে রাজধানীর বিভিন্ন এলাকার কিছু মারকেটের ব্যবসায়ীরা অবস্থা বুঝে প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়ে রেখেছেন। রাজধানীর সদরঘাট, মোহাম্মদপুর, লালবাগ, আজিমপুর, মিরপুর, শ্যামলি, কল্যাণপুর, উত্তরা, বাড্ডা, খিলগাঁও, সায়েদাবাদ, যাত্রাবাড়ি, জুরাইন, পোস্তগোলার অনেক বিপনি বিতানের কিছু দোকানে গত দু/তিন দিন ধোয়ামোছাও করতে দেখা গেছে। সীমিত আকারে কিছু নতুন ঈদের পোশাকও তুলেছেন কোন কোন ব্যবসায়ী। তারা বলছেন, যদি দোকান খোলা থাকে তাহলে ক্রেতারা এসে যাতে ফিরে না যান সে জন্যই খুব সামান্য হলেও প্রস্তুতি রাখছেন তারা।

দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলালউদ্দিন বিভিন্ন সময় গণমাধ্যমকে জানিয়েছেন, দোকানপাট খোলা রাখার বিষয়টি ঐচ্ছিক, তবে সব শর্ত পূরণ করলেই খোলা যাবে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছিলেন ব্যবসায়ীদের দাবিতে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে, তবে সরকারের বিধি পুরোপুরি অনুসরণ করেই শপিংমল ও বিপনি বিতানগুলো খোলা যাবে।
এদিকে দেশের অন্য বিভাগীয় ও জেলা সদরেরও শপিংমল ও বিপনি বিতানগুলোর বেশিরভাগই এ বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে, তবে জানা গেছে, সবমিলিয়ে খোলার আগ্রহে ব্যাপক ভাটা পড়েছে। বিশেষ করে অল্প ক’দিনের জন্য খোলা আবার দিনের সীমিত সময়ের জন্য চালু রাখা হলে আসলে কতটা বেচাকেনা করা যাবে তা নিয়ে দ্বিধায় আছেন তারা। চট্টগ্রাম, রাজশাহীর একাধিক মারকেট এরইমধ্যে জানিয়ে দিয়েছেন ঈদের আগে তারা ব্যবসা প্রতিষ্ঠান খুলবেন না। একই রকম আভাষ দিয়েছেন খুলনা, বরিশাল, সিলেট. রংপুর ও ময়মনসিংহের ব্যবসায়ীরাও।
শুধু ব্যবসায়ীরাই নয়, কেনাকাটা করতে বাইরে যাওয়ার ব্যাপারে সাধারণ মানুষের মধ্যেও খুব একটা তাগিদ নেই। অনেকেই বলছেন, নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে বের হতেই যেখানে নানা প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে সেখানে এত শর্ত মেনে কেনাকাটা করা কিভাবে সম্ভব? বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিপিডির জরিপেও বের হয়ে এসেছে এমন মনোভাব। সংস্থাটি জানিয়েছে, তারা জরিপ চালিয়ে দেখেছেন, শপিংমল ও বিপনি বিতান খুললেও শতকরা ৯৬ ভাগ মানুষই কেনাকাটা করতে যাবেন না।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম