1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
এনাটেমির সেরা বইটি রচনার ইতিহাস বিভৎস, কিন্তু বইটি নিষিদ্ধ হলেও সার্জনদের কাছে জরুরী - দৈনিক শ্যামল বাংলা
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

এনাটেমির সেরা বইটি রচনার ইতিহাস বিভৎস, কিন্তু বইটি নিষিদ্ধ হলেও সার্জনদের কাছে জরুরী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৩ মে, ২০২০
  • ১৩৬ বার

দেবদুলাল মুন্না |

হিটলারের ভক্ত এক অধ্যাপকের কথা মনে পড়ছে।অ্যানাটমি বইয়ে সাধারণত মানবদেহের চামড়া, পেশি, শিরা-উপশিরা, স্নায়ু, দেহের ভেতরের বিভিন্ন অঙ্গ ও হাড় চিত্রের সাহায্যে বিস্তারিতভাবে ফুটিয়ে তোলা হয়। অপারেশনের সময় অনেক সার্জনের কাছেই জরুরি হয়ে ওঠে এ ধরনের একটি অ্যানাটমি বই।

‘পার্নকপ্ফ টোপোগ্রাফিক অ্যানাটমি অব ম্যান’ একটি এনাটমির সেরা বই।লেখকের নাম পার্নকপ্ফ ।এই বইয়ের পেছনে রয়েছে রক্তাক্ত করুণ ইতিহাস।

নাৎসিদের হাতে নিহত ব্যক্তিদের দেহ ব্যবচ্ছেদ করে গবেষণালব্ধ ফল সন্নিবেশিত হয়েছে এবইয়ের পৃষ্ঠার পর পৃষ্ঠা। হাতে আঁকা জটিল সব চিত্রসংবলিত এই বইয়ে রয়েছে মানবদেহের বিস্তারিত খুঁটিনাটি। কিন্তু পার্নকপে্ফর বইটি এখন আর বাজারে নেই। তাই কয়েক খণ্ডে প্রকাশিত এই বইয়ের পুরোনো একটি সেটও যে কোনো সার্জনের কাছে মহামূল্যবান। হাজার হাজার পাউন্ড খরচ করেও এটি সংগ্রহে রাখতে দ্বিধা করেন না আগ্রহীরা। চড়া মূল্যের এই বই কেউ কেউ সাজিয়ে রাখেন ক্লিনিকে কিংবা বাড়ির লাইব্রেরিতে।

সমালোচকেরা মনে করেন, বইটির যেহেতু কালো ও মর্মান্তিক এক ইতিহাস রয়েছে, তাই এটি ব্যবহারের প্রসঙ্গে নৈতিকতার প্রশ্ন জড়িত। নািসবাদী খ্যাতিমান ডাক্তার এডুয়ার্ড পার্নকপেফর ২০ বছর মেয়াদি একটি প্রকল্প ছিল এই অ্যানাটমি বই। সহকর্মীদের ভাষ্যানুযায়ী, পার্নকপ্ফ ছিলেন নািসবাদের উগ্র সমর্থক।হিটলারের ভক্ত।
কর্মস্থলে তিনি রোজ নাজী ইউনিফর্ম পরে যেতেন। তাকে যখন ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল স্কুলের ডিন পদে নিয়োগ দেওয়া হয়, তখন তিনি সব ইহুদি সহকর্মীকে বরখাস্ত করেন। বরখাস্ত হওয়া কর্মীদের মধ্যে ছিলেন তিন জন নোবেল বিজয়ীও।১৯৩৯ সালে নতুন একটি আইন প্রণয়ন করে বলা হয়, বন্দিদের হত্যা করার পরপরই গবেষণা ও শিক্ষার কাজের জন্য তাদের দেহগুলোকে নিকটস্থ অ্যানাটমি বিভাগে জমা দিতে হবে। সেই সময়ে ড. পার্নকপ্ফ দিনে ১৮ ঘণ্টা করে কাজ করতেন। মৃতদেহগুলো একের পর এক ব্যবচ্ছেদ করতেন। সেই সময়ে তার সঙ্গে থাকতেন একদল আঁকিয়ে, যারা সেগুলো আঁকতেন। মৃতদেহ দিয়ে অ্যানাটমি বিভাগগুলো কখনো কখনো উপচে উঠত। বিভাগগুলোতে আর মৃতদেহের স্থান সংকুলান না হলে তখন কখনো কখনো বন্দিশিবিরগুলোতে হত্যাকাণ্ড সাময়িকভাবে স্থগিত করা হতো।

পার্নকাপ্ফ এর বইয়ে যে ৮০০ চিত্র রয়েছে, তার অন্তত অর্ধেকই এসেছে রাজনৈতিক বন্দিদের থেকে। এসব বন্দির তালিকায় সমকামী নারী-পুরুষ, জিপসি, রাজনৈতিক ভিন্নমতাবলম্বী ব্যক্তি ও ইহুদিরা ছিল।এটলাস থেকে বইয়ের প্রথম খণ্ডটি প্রকাশিত হয় ১৯৩৭ সালে। বইটিতে ইলাস্ট্রেটর হিসেবে এরিখ লেপিয়ের ও কার্ল এন্ডট্রেসের স্বাক্ষর ও স্বস্তিকা চিহ্ন রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম