1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
২০ মে’র আগে বাজারে আসা আম লিচুতে রয়েছে স্বাস্থ্যঝুঁকি - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন তদন্ত কমিটির সদস্যের প্রতি কুবি শিক্ষক সমিতির আপত্তি সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মা

২০ মে’র আগে বাজারে আসা আম লিচুতে রয়েছে স্বাস্থ্যঝুঁকি

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১০ মে, ২০২০
  • ২৩৫ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
চলতি মাসের ২০ তারিখের আগে বাজারে আসা অপরিপক্ব ‘পাকা’ আম ও লিচু জনস্বাস্থের জন্য ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা জানান, বর্তমানে বাজারে যে সব পাকা আম ও লিচু পাওয়া যাচ্ছে তা অপরিপক্ব ও রাসায়নিক দিয়ে কৃত্তিমভাবে পাকানো।
তাদের মতে, এ সময়টাতে বাজারে যে সব মৌসুমি ফল পাওয়া যাচ্ছে, তা বাজারে আসার কথা আরো সপ্তাহ দুই পরে কিন্তু রাসায়নিক দ্রব্যাদি দিয়ে পাকানো হচ্ছে এসব ফল। সারাদিন রোজা রাখার পর এ কৃত্রিম পাকানো ফল খেলে তা স্বাস্থ্যের জন্য হুমকির কারণ হতে পারে।
এমন পরিস্থিতিতে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাজারে ওঠা এসব আম, লিচু ল্যাবে পরীক্ষা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া উচিত। তারা জানান, নিষিদ্ধ হলেও কার্বাইড, রাইপেন, ইথোফেনসহ অন্যান্য ক্ষতিকর রাসায়নিক দিয়ে এই অপরিপক্ব আম, লিচু ও কলাসহ অন্যান্য ফল পাকানোর কাজ করছেন ব্যবসায়ীরা। আড়তগুলোতে এসব রাসায়নিক ব্যবহার হচ্ছে দেদারসে। এসব রাসায়নিক দিয়ে ফলের গায়ে স্প্রে করার কারণে অপরিপক্ব ফল হলুদ বর্ণ পায় এবং দৃশ্যত পেকে যায়।
আবার অপরিপক্ব লিচু বড় করার জন্য ব্যবহার করা হয় জোবাস, ম্যাগনল এবং কোরবান নামের কেমিক্যাল। গাছ থেকে ঝড়ে পরা রোধ করতে ব্যবহার করা হয় সিনথেটিক পাইরয়েড। এ ছাড়া বেল্ট, রিপকট, ফ্লোরা, জিকোজেন, ডেসিস ব্যবহার করা হয় লিচুতে পোকার আক্রমণ যেন না হয় সেজন্য। এসব উপাদান মানবদেহের জন্য বিপজ্জনক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
ফলে রাসায়নিক ব্যবহারের বিষয়টি স্বীকার করে কয়েকজন ব্যবসায়ী জানান, চলতি মাসের ২০ তারিখের পর থেকে বাজারে পাকা আম ও লিচু নামার উপযুক্ত সময়। কিন্তু অতি মুনাফার লোভে কিছু ব্যবসায়ী নির্দিষ্ট সময়ের আগেই রাসায়নিক দিয়ে পাকানো অপরিপক্ব আম বাজারে বিক্রি করছেন। এতে করে বেশি দামে কিনেও ক্রেতা যেমন ঠকছেন, সেই সাথে স্বাস্থ্যঝুঁকিতেও পড়ছেন।
তাদের মতে, মূলত ২০ মে থেকে আম ও ২১ মে থেকে লিচু গাছ থেকে নামানোর প্রকৃত সময়। গোপাল ভোগ জাতের আম গাছ থেকে নামানো শুরু হবে ২০ মে থেকে। আর সর্বশেষ গাছ থেকে গৌরমতি জাতের আম নামানো শুরু হবে ১৫ আগস্ট পর্যন্ত। এ ছাড়া খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, লক্ষণভোগ ১ জুন, ফজলি ও আম্রপলি ৩০ জুন থেকে গাছ থেকে পাড়া হবে। অপর দিকে চায়না-৩ জাতের লিচু নামানো শুরু হবে ২১ মে থেকে। কিন্তু রাজধানীর পাইকারি ফলের আড়ত, বাদামতলীর কিছু ব্যবসায়ীর পাশাপাশি কারোয়ান বাজার ও যাত্রাবাড়ীর কিছু পাইকারি ব্যবসায়ী এই আম খুচরা ব্যবসায়ীদের কাছে এখনই বিক্রি করতে শুরু করেছেন।
কৃষিতথ্য সার্ভিস বলছে, কার্বাইড বিক্রিয়ায় পাকানো ফলটি ভেতরে বাইরে স্বাভাবিক পাকা ফলের মতো বর্ণ ধারণ করলেও এর স্বাদ ও পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।
গতকাল বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, নির্দিষ্ট সময়ের আগে নামানো এসব আম বাইরে থেকে পাকা দেখালেও ভেতরের আটি এখনো পূর্ণ হয়নি। রাসায়নিকে পাকানো প্রতিকেজি আম ২৫০ টাকা করে বিক্রি হচ্ছে। কিছু ক্রেতা জানান, চড়া দামে এ আম বিক্রি হলেও তাতে প্রকৃত পাকা আমের স্বাদ নেই।
জানতে চাইলে বিশিষ্ট চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ ডা: আবুল কালাম আজাদ জানান, ফলে যে কার্বাইড দেয়া হয়, এটা খাবারের সাথে যুক্ত করার মতো কোনো রাসায়নিক নয়। ফলে এটি পুরোটাই ক্ষতিকর এবং ত্বক ও শ্বাসের অ্যালার্জি থেকে শুরু করে খাদ্য পরিপাকতন্ত্র, লিভার, কিডনি এসব অর্গানকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। লিভার ও কিডনির কার্যকারিতা কমিয়ে দেয়।
কৃষি বিশেষজ্ঞদের মতে, কার্বাইড দিয়ে ফল পাকানো জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে ক্রেতাসাধারণ ও ভোক্তা প্রতারিত হয় এবং তারা স্বাস্থ্যঝুঁকিতে পড়ে। তাদের মতে, কেমিক্যাল মিশ্রিত ফল খেলে মানুষের দীর্ঘমেয়াদি নানা ধরনের রোগ, বিশেষ করে বদহজম, পেটেরব্যথা, পাতলা পায়খানা, জন্ডিস, গ্যাস্ট্রিক, অ্যাজমা, লিভার ও কিডনি নষ্ট হওয়াসহ ক্যান্সারের মতো জটিল স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকে। এ ছাড়া এর প্রভাবে নারীরা বিকলাঙ্গ শিশুর জন্ম দিতে পারেন। কৃত্রিম উপায়ে পাকানো ফল শিশুদের উপর বেশি প্রভাব ফেলে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম