1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
পদ্মাসেতু প্রকল্পের প্রকৌশলী মুসার চুক্তির মেয়াদ বাড়লো - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:

পদ্মাসেতু প্রকল্পের প্রকৌশলী মুসার চুক্তির মেয়াদ বাড়লো

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ১৫০ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সড়ক ও সেতু) শাহ মোহাম্মদ মুসার চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়েছে সরকার।

গত ৩০ মে যোগদানের তারিখ থেকে তার চুক্তির মেয়াদ এক বছর বাড়িয়ে মঙ্গলবার (১৫ জুন) আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি চুক্তিতে ওই পদে নিয়োগ পেয়েছিলেন শাহ মোহাম্মদ মুসা।

গত ১০ জুন পর্যন্ত পদ্মাসেতুর ২৫ ও ২৬ নম্বর পিলারে ৩১তম স্প্যান বসানোর মধ্যদিয়ে দৃশ্যমান হয়েছে সেতুর ৪ হাজার ৬৫০ মিটার। এতে জাজিরা প্রান্তে সব স্প্যান স্থাপন শেষে এক সারিতে এখন ২৯টি স্প্যান। এখন মাওয়া প্রান্তে ১০টি স্প্যান বসানো বাকি আছে।

ঢাকা ও আশপাশের অঞ্চল থেকে পদ্মানদী পাড়ি দিয়ে দক্ষিণাঞ্চলে যাওয়ার এ স্বপ্ন বাস্তবে রূপ নেবে এসব স্প্যান বসানোর মধ্য দিয়ে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের পদ্মাসেতুর এখন ১ দশমিক ৫ কিলোমিটার দৃশ্যমান বাকি রয়েছে।

পুরো সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হবে। এরমধ্যে বর্তমানে বসেছে ১ হাজার ১০৫টি। আর রোডওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯১৭টি, এরমধ্যে বসেছে ৬৩০টি। পদ্মাসেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

বহুমুখী এ সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম