1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মীরসরাইয়ে অভিশপ্ত টেকেরহাট সড়ক, অসহায় এলাকাবাসী - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
যাত্রীবাহি বাসের ধাক্কায় প্রাণ গেল চুয়েটের দুই শিক্ষার্থীর নবীগঞ্জে সাংবাদিকদের সঙ্গে ভাইস চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক সাইফুল জাহান চৌধুরীর মতবিনিময় নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী বোরহান চৌধুরীর নবীগঞ্জ প্রেসক্লাবের মত বিনিময় সভা ঠাকুরগাঁওয়ে ঐতিহ্যবাহী বৈশাখী মেলাকে আবদ্ধ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন চট্টগ্রামের চন্দনাইশে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু তীব্র তাপদাহে রাউজানে পথচারীদের মাঝে সুপেয় পানি বিতরণ মাগুরায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৬ পরিবারের প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি! ছবি তোলার অপরাধে সাংবাদিক গ্রেফতার, অত:পর মুক্তি নবীনগরে প্রারম্ভিক শিশু বিকাশ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মহাকবি আল্লামা ইকবালের ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন

মীরসরাইয়ে অভিশপ্ত টেকেরহাট সড়ক, অসহায় এলাকাবাসী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৮ জুন, ২০২০
  • ১১৯ বার

মীরসরাই প্রতিনিধি :

বেহাল সড়কের কারনে গাড়ি তো দূরের কথা কোন মানুষই এই সড়ক দিয়ে যাতায়াত করতে পারে না। সড়কের অবস্থা দেখে বুঝার উপায় নেই যে এটি কি সড়ক নাকি খাল। বড় বড় গর্ত দেখলে মনে হবে যেন এখানে কোন নির্মাণ কাজ চলছে। সড়কে যানবাহন চলাচলের অযোগ্য হয়ে ২০ বছর আগে। হেঁটে চলাচল করতে গেলেও হাঁটু পরিমান কাদা মাড়িয়ে চলাচল করতে হয়। এই সড়কে শুকনো মৌসমে গড়িতে চড়লে মনে হবে আপনি ঝড়-ঝঞ্ঝা কবলিত বিশাল ঢেউয়ের মুখোমুখি হয়ে সমুদ্র পাড়ি দিচ্ছেন। বলা হচ্ছিল প্রায় দুই দশক ধরে সংস্কারহীন মীরসরাইয়ের মুহুরী প্রজেক্ট থেকে মীরসরাই ইকোনমিক জোন পর্যন্ত প্রায় ২০ কিলেমিটার টেকেরহাট সড়কের কথা।

দীর্ঘদিন সড়কটির বেহাল দশা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এলাকার বাসিন্দারা। স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরেই টেকেরহাট সড়কের অবস্থা খুবই খারাপ। ২০০০ সালে সড়কটি পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর অধীনে এই সড়কটি সংস্কার করার পর আর কোন সংস্কার কাজ করা হয়নি। গর্ভবতী নারী ও রোগীদের রাত-বিরাতে হাসপাতালে নিয়ে যেতে চরম অসুবিধার মুখোমুখি হতে হয়। দূর্ঘটনা এখানে নিত্য নৈমিত্যিক বিষয়। সামান্য বৃষ্টি হলেই হাটু সমান কাদা পানি জমে থাকে। নিয়মিত আটকা পড়ে গাড়ী। সড়কটি নিয়ে স্কুল কলেজের শিক্ষার্থী এবং স্থানীয় লোকজনদের করুণ অবস্থা। সব মিলিয়ে চরম ভোগান্তী আর বেহাল দশা এবং মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে টেকের হাটের ঐতিহ্যবাহী এ সড়কটি। এই এলাকার সন্তান সম্ভবা নারীরা যাদের পারিবারিক আর্থিক অবস্থা ভালো তারা প্রসবের ২ মাস আগে জোরারগঞ্জ এলাকার বিভিন্ন জায়গায় বাসা ভাড়া নিয়ে চলে আসে। অনেকে তাদের নিকটাত্মীয়দের বড়িতে চলে যায়। এ যেন নিজ দেশে পরবাসী। সড়কটির বিষয়ে কর্তৃপক্ষ অবগত থাকা সত্ত্বেও কোন এক অদৃশ্য কারণে এর অগ্রগতি হচ্ছে না।

স্থানীয়রা জানান, এই সড়কটি এক সময় যানবাহন চলাচলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়ক ছিল। নিয়মিত ভাবে ছোট-বড় বিভিন্ন গাড়ী চলাচল। টেকের হাট হয়ে প্রজেক্ট রোড দিয়ে জোরারগঞ্জ এবং বারইয়ারহাট পৌরসভা পর্যন্ত দূর পাল্লার যাত্রীবাহী বাসে নিয়মিত যাতায়াত করতো স্থানীয় লোকজন। ফলে এ রাস্তাটি ছিল হাজার হাজার মানুষের দৈনন্দিন চলাচল একমাত্র ভরসা। এছাড়া মুহুরী প্রজেক্টে মৎস্য প্রকল্প থেকে মাছ আহরণ করে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়ার জন্য এই রুটটিও ব্যবহার করা হয়। কিন্তু সড়কটির বেহাল দশার কারণে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে যোগাযোগ ব্যবস্থায় অবনতি দেখা দিয়েছে।

ইউপি সদস্য এমদাদ হোসেন বলেন, পুরো মীরসরাইয়ে সব ইউনিয়নের রাস্তা গুলো ভালো। শুধুমাত্র আমার ওয়ার্ডের রাস্তার গুলোর বেহাল দশা। আমি নিজেও বাড়ী থেকে পায়ে হেঁটে পরিষদে যেতে হয়। এ দূর্ভোগের দিন কবে শেষ হবে তা জানিনা।

এ ব্যাপারে ইছাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল মোস্তফা জানান, বিগত কয়েক বছর যাবৎ আমরা ভাঙ্গা ইট দিয়ে কোন রকম সংস্কার করে আসছি। এতে কিছুই হয়না। এটি পানি উন্নয়ন বোর্ডের অধীনে হওয়ায় এই প্রশ্নের সঠিক উত্তর পাউবো কর্তৃপক্ষ দিতে পারবেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর অধীনে মুহুরী প্রজেক্ট থেকে ইকোনমিক জোন পর্যন্ত প্রায় ২০ কিলোমিটর টেকেরহাট সড়কটির প্রাক্কলিত ব্যয় ২০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছিলো। তবে এখন পর্যন্ত এই সড়কটির নির্মাণ কাজের বরাদ্দ অনুমোদন হয়নি। এটি পাউবো কর্তপক্ষ জানে।

পানি উন্নয়ন বোর্ড চট্টগ্রাম ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভূঁইয়া জানান, বেডিবাঁধের ২০ কিলোমিটার টেকেরহাট কাঁচা সড়কটি পাকাকরণের ব্যাপারে মীরসরাইয়ের সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ডিও লেটার দিয়েছেন। এ বছর অনোন্নয়ন খাতে মাত্র ২.৫ কিলোমিটার সড়কটির কার্পেটিং করার বাজেট অনুমোদন প্রদান করা হয়েছে। শীঘ্রই এই কাজটি শুরু করা হবে। এভাবে প্রতি বছর করে বাজেট পেলে এই সড়কটির ২০ কিলোমিটার কাজ সম্পন্ন করা হবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম