1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
যমুনা ও সিটি ব্যাংকের ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ফাঁসিয়াখালী-মেদাকচ্ছপিয়া পিপলস ফোরাম (পিএফ) সাধারণ কমিটির সভা সম্পন্ন চৌদ্দগ্রামে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন চৌদ্দগ্রামে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ফের ৩দিন ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির নবীনগরে পৃথক মোবাইল কোর্ট অভিযানে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা দৈনিক আমাদের চট্টগ্রামের সম্পাদক মিজানুর রহমান চৌধুরী উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে নেমেছেন সম্ভাব্য প্রার্থীরা তিতাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা শেরপুরে আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ঘুমন্ত স্বামীর পুরুষাঙ্গ কেটে নিয়ে স্ত্রীর পলায়ন

যমুনা ও সিটি ব্যাংকের ৮০০ কোটি টাকার বন্ড অনুমোদন

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৪ জুন, ২০২০
  • ১৩২ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার : পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংক ও সিটি ব্যাংক লিমিটেড বে-মেয়াদি বন্ড (Perpetual Bond) ইস্যুর অনুমোদন পেয়েছে। ব্যাংক দুইটি এই বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে চারশ কোটি টাকা করে মোট ৮০০ কোটি টাকা সংগ্রহ করবে।

মঙ্গলবার (২৩ জুন) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষে বিএসইসি‘র নির্বাহী পরিচালক ও কমিশনের মুখপাত্র মো. সাইফুর রহমান গতরাত এ তথ্য নিশ্চিত করেছেন।

যমুনা ব্যাংকঃ

যমুনা ব্যাংকের বন্ডের অন্যান্য বৈশিষ্টের মধ্যে রয়েছে— এটি শেয়ারে রূপান্তর অযোগ্য (Non-Convertible), সুদের হার ভাসমান (Floating Rate) এবং জামানতবিহীন (Unsecured)। এর কুপন রেট (সুদের হার) হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত। আলোচিত বন্ডের প্রতি ইউনিটের মূল্য এক লাখ টাকা। ন্যূনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে।

সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা কোম্পানি, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীরা এই বন্ড কিনতে পারবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ড বরাদ্দ দেওয়া হবে। ব্যাংকটি ব্যাসেল-৩-এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে। এই অর্থ ব্যাংকটির অতিরিক্ত টায়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে। এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে আছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড, ট্রাস্টি হিসেবে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

সিটি ব্যাংকঃ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক লিমিটেড বে-মেয়াদি বন্ড (Perpetual Bond) ছেড়ে বাজার থেকে ৪শ কোটি টাকা সংগ্রহ করবে। এই বন্ডও শেয়ারে রূপান্তর অযোগ্য (Non-Convertible), সুদের হার ভাসমান (Floating Rate) এবং জামানতবিহীন (Unsecured)। এর কুপন রেট (সুদের হার) হতে পারে ১১ থেকে ১৪ শতাংশ পর্যন্ত। বন্ডের প্রতি ইউনিটের মূল্য এক লাখ টাকা। ন্যূনতম একটি বন্ডে বিনিয়োগ করতে হবে।

সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা কোম্পানি, ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টিসহ যোগ্য বিনিয়োগরা এই বন্ড কিনতে পারব। ব্যাংকটি ব্যাসেল-৩-এর শর্ত পূরণে এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করছে। এই অর্থ দিয়ে ব্যাংকটি যা তার অতিরিক্ত টায়ার-১ মূলধন ভিত্তিকে শক্তিশালী করবে। এই বন্ডের লিড অ্যারেঞ্জারের দায়িত্বে রয়েছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড। ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম