1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
একদিনেই শনাক্ত ১ লাখ ৮১ হাজার- নতুন ও বিপজ্জনক ধাপে বিশ্ব - দৈনিক শ্যামল বাংলা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস ঈদগাঁও’র পাঁচ ইউপি নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

একদিনেই শনাক্ত ১ লাখ ৮১ হাজার– নতুন ও বিপজ্জনক ধাপে বিশ্ব

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২১ জুন, ২০২০
  • ১৫২ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
বিশ্বে করোনা সংক্রমণ বেড়েই চলছে। প্রায় প্রতিদিনই আগের দিনের আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে। শুক্রবার নতুন করে শনাক্ত হয়েছেন ১ লাখ ৮১ হাজার, যা আগের দিন ছিল ১ লাখ ৭৫ হাজার। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ২৫৬ জন।

এভাবে বুলেটগতিতে মহামারীর বিস্তার ঘটলেও লকডাউনে শিথিলতা নিয়ে এসেছে বিশ্বের বেশিরভাগ দেশ। মানুষও ধীরে ধীরে লকডাউনে বিরক্ত হয়ে উঠেছেন।

কিন্তু এ শিথিলতা বিশ্বকে আরও নতুন ও বিপজ্জনক ধাপে নিয়ে এসেছে বলে হুশিয়ারি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এর আগে যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি ‘ভ্যাকসিন এসে যাচ্ছে, এখন আর লকডাউনের দরকার নেই’ এমন মন্তব্য করলেও ডব্লিউএইচও বলছে- লকডাউন এখনও প্রয়োজন।

এদিকে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮৮ লাখ ছাড়িয়ে গেছে। প্রাণহানি ছাড়িয়েছে ৪ লাখ ৬৪ হাজার।

তবে সুস্থতার হারও কম নয়, ৪৭ লাখ ৪ হাজার মানুষ ইতোমধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

শুক্রবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম বলেন, আমরা করোনার নতুন ও বিপজ্জনক ধাপে প্রবেশ করেছি। টানা তিন দিন ধরে দেড় লাখের বেশি করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যে। মহামারী শুরুর পর একদিনে এত বেশি সংক্রমণ এর আগে কখনও হয়নি।

তিনি বলেন, ভাইরাস এখন দ্রুত ছড়াচ্ছে, এটা এখনও মারাত্মক এবং অধিকাংশ মানুষ এখনও সংক্রমণ সংবেদনশীল। অনেক লোক বাড়িতে থাকার কারণে ক্লান্ত হয়ে পড়েছেন, যা সহজে বোধগম্য এবং অনেক দেশ লকডাউন তুলে দেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করছে।

যেহেতু এটি এখনও দ্রুত ছড়াচ্ছে, তাই সামাজিক দূরত্ব, মাস্ক পরা ও হাত ধোয়ার মতো বিষয়গুলো এখনও গুরুত্বপূর্ণ।

তেদরোস আধানোম বলেন, আমরা বিপজ্জনক দশায় আছি। ভাইরাসের বিস্তারকে থামাতে লকডাউন ব্যবস্থা এখনও প্রয়োজন। তিনি বলেন, এ পরিস্থিতিতে শরণার্থীদের ওপর বেশি প্রভাব পড়বে।

তারা বেশির ভাগই উন্নয়নশীল দেশগুলোয় বাস করছেন। আমাদের কোভিড-১৯ শনাক্ত, প্রতিরোধ ও সাড়া দেয়ার ক্ষেত্রে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

এর আগে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি বলেছেন, আমি আশাবাদী যে শিগগিরই বিশ্ব একটি ভ্যাকসিন পাবে, যা মহামারীর অবসান ঘটাবে। আমি মনে করি না, আমরা লকডাউনে ফিরে যাওয়ার বিষয়ে আর কথা বলব।

এদিকে বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী- বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৮ লাখ ৪৮ হাজার ২৪৬ জন। মারা গেছেন ৪ লাখ ৬৪ হাজার ৬২৪ জন। অবস্থা আশঙ্কাজনক ৫৪ হাজার ৭৯৪ জনের।

সুস্থ হয়েছেন ৪৬ লাখ ৫৩ হাজার ৮২১ জন। শুক্রবার বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮১ হাজার ৫ জন, মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৬ জনের। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ২৫৬ জন এবং মারা গেছেন ২ হাজার ৮০৪ জন।

বিশ্ব তালিকায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্তের গড় প্রায় একই রকম থাকলেও মৃত্যু কিছুটা কমেছে। শুক্রবার দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৫৩৯ জন, মৃত্যু হয়েছে ৭১৯ জনের। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত নতুন আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৫০৯ জন এবং মারা গেছেন ৩২৬ জন।

এ নিয়ে মোট আক্রান্ত ২৩ লাখ ১৫ হাজার ৬৯৯ জন, মারা গেছেন ১ লাখ ২১ হাজার ৭৩৩ জন। বিশ্ব তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ২২১ জনের। দেশটিতে মোট আক্রান্ত ১০ লাখ ৪৩ হাজার ১৬৮ জন, মারা গেছেন ৪৯ হাজার ১৫৬ জন।

তৃতীয় স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ৫ লাখ ৭৬ হাজার ৯৫২ জন, মৃত্যু হয়েছে ৮ হাজার ২ জনের। চতুর্থ স্থানে থাকা ভারতে শুক্রবার রেকর্ড ১৪ হাজার ৭২১ জন আক্রান্ত হয়েছেন। শনিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৮৭৭ জন।

এ নিয়ে মোট শনাক্ত রোগী ৪ লাখ ৭ হাজার ৬৮৯ জন, দেশটিতে মৃত্যু হয়েছে ১৩ হাজার ২৬৯ জনের। পঞ্চম স্থানে যুক্তরাজ্য। দেশটিতে মোট আক্রান্ত ৩ লাখ ৩ হাজার ১১০ জন, মৃত্যু হয়েছে ৪২ হাজার ৫৮৯ জনের।

এরপর স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৯৩ হাজার ১৮ জন, মারা গেছেন ২৮ হাজার ৩২২ জন। এরপর ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৮ হাজার ২৭৫ জন, মারা গেছেন ৩৪ হাজার ৬১০ জন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম