1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
‘বাজেটে চুরি কমানোর সুযোগ থাকলেও সরকার করেনি’ : বিশেষজ্ঞ অভিমত - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ আ. লীগ নেতা বললেন, ‘ভোটের ওপর মানুষের বিশ্বাস উঠে গেছে,, সারা দিনে ভোট পড়ে ৩০০, বিকেলে হয়ে যায় ৩ হাজার নির্বাচনী সভায় বক্তব্যে – কামরুল হাসান । ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন

‘বাজেটে চুরি কমানোর সুযোগ থাকলেও সরকার করেনি’ : বিশেষজ্ঞ অভিমত

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : সোমবার, ১৫ জুন, ২০২০
  • ১২০ বার

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার :
সরকার একটি সুযোগ পেয়েছিল সব ব্যয়ের হিসাব নেওয়ার। যেখানে ব্যয়গুলি অপব্যয় হচ্ছিল। চুরি যেখানে বেশি হচ্ছে সে খরচগুলো কমানোর সুযোগ হয়েছিল। ক্যাটাগরিক্যালি খরচগুলো আর একটু দেরিতে করতে পারতো। এটা না করে তারা যেভাবে কাজ করছে তাতে মনে হচ্ছে বছরটা যেন একেবারেই স্বাভাবিক। এটা যে অস্বাভাবিক বছর, ৩শ বছরে এ ধরনের ঘটনা ঘটেনি, এটা তাদের হয়তো বোঝার ক্ষমতা নেই।

সোমবার (১৫ জুন) বিকেলে বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ অ্যান্ড কমিউনিকেশনের (বিএনআরসি) আয়োজনে ‘বাজেট ২০২০-২১ পর্যালোচনায় গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া একথা বলেন। ভার্চ্যুয়াল এ পর্যালোচনা অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিএনপি দলীয় সাবেক এমপি জহির উদ্দিন স্বপন।

অর্থনীতিবিদ রেজা কিবরিয়া বলেন, এবছর জিডিপির প্রবৃদ্ধি ৫ দশমিক ২ দেখাচ্ছে এবং সামনের বছর ৮ দশমিক ২। এটা না হওয়ার সম্ভাবনা খুব বেশি। যেখানে এবছর সারা পৃথিবীর অর্থনীতি ৬ শতাংশ কমে যাবে সেখানে এ ধরনের সংখ্যা দেওয়া ঠিক না। মিডলইস্ট থেকে ওয়ার্কাররা ফেরত আসছে। আমাদের গার্মেন্টসের অর্ডার ৫০ শতাংশে নেমে এসেছে। তার ভেতরে এ ধরনের পরিসংখ্যান মানুষকে আশা শুধু দেওয়া না, কথাগুলিরতো একটা ভিত্তি থাকতে হবে। অর্থমন্ত্রী যখন একটা কথা বলেন, তার কথার ওপরে মানুষের আস্থা থাকতে হবে।

বিদেশ থেকে টাকা পাওয়ার বিষয়ে তিনি বলেন, এই সময়ে যখন সারা বিশ্ব সমস্যায় আছে তখন তাদের কাছ থেকে বেশি কিছু আশা করা ঠিক হবে না। কারণ তারা নিজেরাই সমস্যায় আছে। আমাদের দেশেও বেশি সম্পদ নেই। আমাদের আছে শুধু জনবল। কিন্তু সেই জনবলকে বাঁচিয়ে রাখার মতো কিছু দেখছি না।

গরিব মানুষকে সরকারি ত্রাণ ও নগদ টাকা দেওয়ার বিষয়টি কী কারণে আওয়ামী লীগের নেতাকর্মীদের হাতে দেওয়া হলো প্রশ্ন করে গণফোরামের এই নেতা বলেন, তারা মনে হয় ৭৪ এর দুর্ভিক্ষের কথা ভুলে গেছেন। ত্রাণ দেওয়ার কাজটা আরও শক্তিশালী এবং দুর্নীতিমুক্ত করা উচিত ছিল।

মানুষের আয় ও ব্যয়ের বৈষম্য অনেক বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, কিছু মানুষ তাদের বাচ্চাকে এক বেলা খাওয়াতে পারে, আর কিছু মানুষ প্রাইভেট প্লেনে লন্ডন চলে যায়। এটা হলো বাংলাদেশ। ৪৩ শতাংশ মানুষের কোনো সেভিংস নেই, বিক্রি করার মতোও কোনো সম্পদ নেই। তাদের অর্থনৈতিক ক্ষতি হয় না, কিন্তু তাদের না খেয়ে থাকতে হয়।

তিনি বলেন, এই বাজেট পড়ে মনে হয়েছে যে আমরা অলরেডি করোনা ভাইরাস মোকাবিলা করে ফেলেছি। আসলে এটার মোকাবিলা হয়নি কিন্তু মনে হয় যে আমরা মোকাবিলা করে ফেলেছি। সেভাবে কাজ করছি।

ঢাবির সাবেক অধ্যাপক ড. মাহবুব উল্লাহ বলেন, বাজেটে ধনী গরিবের বৈষম্য কীভাবে কমানো যায় সে সম্পর্কে কোনো দিক নির্দেশনা নেই। আমরা দ্রব্যমূল্য যে কমাতে চাচ্ছি এমন কোনো কিছু সরাসরি দেখছি না। ফলে বৈষম্য আরও যে বাড়বে সেটা সহজে অনুমেয়।

এই বাজেট পর্যালোচনায় আরও বক্তব্য দেন,অর্থনীতিবিদ প্রফেসর ডক্টর মাহবুব উল্লাহ, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু, অর্থনীতিবিদ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. আবু আহমেদ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম