1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
বিএনপি কি ভুল শোধরানোর চেষ্টা করবে? - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সৈয়দপুর লায়ন্স কলেজে কোচিং ফি বাবদ টাকা আদায়, ইউএনও’র কাছে লিখিত অভিযোগ ঠাকুরগাঁও সদর উপজেলা আইন শৃংখলা কমিটির সভা Slot gacor Lucky Neko Bet 100 Rupiah Server Kamboja Mudah Menang Hari Ini পিটিআই কর্তৃক শ্রেষ্ঠ শুদ্ধাচার পুরস্কার পেলেন তিতাসের তানজুরুন নাহার রামগড় কৃষি গবেষণা কেন্দ্র থেকে শ্রমিকের মরদেহ উদ্ধার বাঁশখালীতে সড়ক বন্ধ করে গরুর হাঁট: রোগী নিয়ে পার হতেই রিকশা চালককে বেধড়ক মারধর মাগুরায় সংরক্ষিত মহিলা ইউপি সদস্য ও তাঁর স্বামীকে পিটিয়ে আহত কদলপুরে আশ্রয়ণ প্রকল্পের ১৩০টি ঘরের মধ্যে ৫০টি ঘর বিক্রি করলেন বরাদ্দপ্রাপ্ত ব্যক্তিরা 1/2 von OkCupid Verbraucher wird nicht mit Jemand Across Celebration ausgehen Linien “সব কথা সবার কথা” এই স্লোগান নিয়ে “চ্যানেল এস” এর যাত্রা শুরু, শুভ উদ্বোধন করলেন মহামান্য রাষ্ট্রপতি- মোঃ শাহাবুদ্দিন 

বিএনপি কি ভুল শোধরানোর চেষ্টা করবে?

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার |

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০
  • ২৯৮ বার

আজ ১ সেপ্টেম্বর ২০ দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির প্রতিষ্ঠার দিন। একচল্লিশ বছর পূর্ণ করে বিয়াল্লিশে পা দিল। মানুষের ক্ষেত্রে সাধারণত শতায়ু কামনা করা হয়। কারণ সাধারণত খুব কম সংখ্যক মানুষই শত বছরের বেশি বাঁচে। কিন্তু রাজনৈতিক দল শত বছরের বেশি বাঁচতে পারে, বাঁচে সে তথ্য আমাদের জানা। কমিউনিস্ট পার্টির বয়স শত বছরের বেশি। ভারতের কংগ্রেসও শত বছর অতিক্রম করছে অনেক আগে । মুসলিম লীগও তাই। তবে এই দলগুলোর মধ্যে সবচেয়ে দুর্বল অবস্থায় আছে মুসলিম লীগ। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে এবং মানুষের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে চলতে না পারার কারণেই সাধারণত রাজনৈতিক দলগলো প্রাসঙ্গিকতা হারায়, জনবিচ্ছিন্ন হয়ে পড়ে।

আওয়ামী লীগ এবং বিএনপি আমাদের দেশের অন্যতম দুটি জনপ্রিয় দল। আওয়ামী লীগ বয়সে বিএনপির চেয়ে প্রবীণ। বিএনপি আওয়ামী লীগের তুলনায় নবীন। তবে একচল্লিশ বছর একটি রাজনৈতিক দলের জন্য একেবারে কম সময় নয়। অবশ্য এই সময়ে বিএনপির অর্জন কম নয়। ক্ষমতার গর্ভে জন্ম হলেও বিএনপি ক্ষমতার বাইরে আছে চৌদ্দ বছর হলো।

একচল্লিশ বছর বয়স পার করার পর এখন কারো কারো মনে প্রশ্ন উঠছে, বিএনপির কি আর উত্থানের সম্ভাবনা নেই? অথবা বিএনপি কি মুসলিম লীগের পরিণতি বরণ করবে? আমরা সবাই জানি, মুসলিম লীগের নেতৃত্বে পাকিস্তান প্রতিষ্ঠিত হলেও পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ জনগণ বাঙালির স্বার্থবিরোধী অবস্থান নিয়ে মুসলিম লীগ দ্রুতই এই ভূখন্ডে নিজের কবর রচনা করে। তারপর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি। মুসলিম লীগ নামে দল বাংলাদেশে এখনও আছে কিন্তু একেবারেই নাম ও সাইনবোর্ড সর্বস্ব।

আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। বাঙালির শীর্ষ এবং খ্যাতিমান নেতারা এই দলের গৌরবের পতাকা বহন করছেন। সব থেকে বড় কথা, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরাসরি তত্ত্বাবধানে এই দলের নাড়িপোতা হয়েছে বাংলাদেশের মাটিতে। বাংলাদেশ এবং আওয়ামী লীগ এখন অবিভাজ্য নাম ও সত্ত্বা। আওয়ামী লীগের বিকাশ ও উত্থান অনেক বন্ধুর পথ ধরেই হয়েছে। বঙ্গবন্ধুকে সপরিবারে নৃশংসভাবে হত্যার মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতি থেকে আওয়ামী লীগের নাম মুছে ফলার যে ঘৃণ্য নীলনকশা তৈরি করা হয়েছিল তা প্রতিহত ও বানচান করা সম্ভব হয়েছে। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ এখন বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতায় এবং দেশকে অগ্রগতি ও সমৃদ্ধির নতুন উচ্চতায় নিয়ে যেতে সম্ভব হয়েছে। আওয়ামী লীগ এখন নতুন প্রাণশক্তিতে বলীয়ান এক উত্থিত রাজনৈতিক শক্তির নাম।টানা দীর্ঘ সময় ক্ষমতায় থাকায় আওয়ামী লীগের অভ্যন্তরে ‘আবর্জনা’ জমছে না, তা নয়। দলের সমস্যা নেতৃত্বের অজানা নয় বলে আশা করা যায়, আওয়ামী লীগে হয়তো ‘শুদ্ধি’ অভিযান চলবে। এর ব্যতিক্রম হলে আওয়ামী লীগেরও মুখ থুবড়ে পড়ার আশঙ্কা তৈরি হবে।

একচল্লিশ পেরিয়ে বিএনপি এখন এক হতোদ্যম ন্যুব্জ রাজনৈতিক দল। বিএনপি রাজনৈতিক এবং সাংগঠনিকভাবে এখন যে দুঃসময় অতিক্রম করছে অতীতে এতো খারাপ সময় দলটির আর আসেনি। এমন কি দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুর পরও নয়। দলের প্রধাননেত্রী দুর্নীতির মমলায় শাস্তি পেয়ে দুই ব ছর কারাভোগেরে পর এখন জামিনে মুক্ত থাকলেও তার রাজনীতিতে সক্রিয় হওয়ার সম্ভাবনা কম । তিনি স্থায়ী জামিন পাবেন কিনা সেটা অনিশ্চিত। তাছাড়া তার বয়স হয়েছে এবং তিনি শারীরিকভাবে অসুস্থ। তার পক্ষে দল পরিচালনার জন্য সময় দেওয়া বাস্তবোচিত নয়। তিনি রাজনীতিতে সক্রিয় হলে সরকার তার জামিনের ব্যাপারে উদারতা না-ও দেখাতে পারে।

দলের দ্বিতীয় প্রধান তারেক রহমান ‘পলাতক’। দন্ডিত। বিদেশে বসে স্কাইপে দল পরিচানা করা কঠিন। তারেক রহমানকে নিয়ে বিএনপির ভেতরেই অনেক প্রশ্ন আছে। সিনিয়র নেতারা তারেককে খুব পছন্দ করেন না বলেই শোনা যায়। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় বিএনপির সমর্থকদের মধ্যেও দেখা দিয়েছে চরম হতাশা। যদিও কেউ কেউ মনে করেন, সরকারের কঠোর দমন-পীড়নের কারণে বিএনপি কোণঠাসা হয়ে পড়লেও একটু খোলামেলা পরিবেশ পেলেই বিএনপি আবার ঘুরে দাঁড়াতে পারবে। কারণ দেশে বিএনপির সমর্থক-সংখ্যা দেশে অনেক। আওয়ামী লীগবিরোধী সবাই কার্যত বিএনপিকেই শক্তি যোগায়। তাছাড়া সরকারে থেকে আওয়ামী লীগ যেসব ভুল করছে, সেগুলোর সুফলও বিএনপির ঝুড়িতেই জমা হয়।

সমর্থকের সংখ্যা বিবেচনায় আওয়ামী লীগ এবং বিএনপির মধ্যে খুব বেশি ব্যাবধান না থাকলেও রাজনৈতহক নীতি-কৌশলের দিক থেকে আওয়ামী লীগ অবশ্যই এগিয়ে। বিএনপি আওয়ামী লীগকে ‘স্বৈরাচারী’ হিসেবে অভিহিত করে থাকে। কিন্তু বিএনপি কতটুকু ‘গণতান্ত্রিক’ সে অভিজ্ঞতাও দেশের মানুষের আছে। দুর্নীতি-অনিয়মও বিএনপি আমলে কম ছিল না। ভারতবিরোধিতা বিএনপি রাজনীতির বড় পুঁজি হলেও ক্ষমতায় যাওয়ার জন্য গত কয়েক বছর বিএনপি যেভাবে দিল্লির সমর্থন পাওয়ার চেষ্টা করেছে তা আর গোপন বিষয় নয়। ফলে বিএনপি রাজনীতির ফাঁকিঝুকি মানুষ বুঝতে পারছে।

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত জনপ্রিয়তা এখন তুঙ্গে। দেশ শাসনে খালেদা জিয়ার চেয়ে শেখ হাসিনাকে এগিয়ে রাখছেন তার সমালোচকরাও। জঙ্গিবাদ প্রশ্নে শেখ হাসিনার জিরো টলারেন্স নীতি বিশ্বব্যাপী প্রশংসিত। কারণ জঙ্গিবাদ এখন বৈশ্বিক সমস্যা। বিএনপি যদি ভুল রাজনৈতিক নীতি ও কৌশল থেকে বেরিয়ে আসতে না পারে তাহলে বয়স বাড়লেও রাজনীতিতে টিকে থাকা ঝুঁকিমুক্ত হবে না।

প্রায় চলৎশক্তিহীন একজন নেত্রী অথবা দেশ- ‘পলাতক’ একজন নেতা বহুধাবিভক্ত কোন্দলজর্জরিত একটি দলকে আবার ক্ষমতার কেন্দ্রে নিয়ে যেতে কতটুকু সক্ষম হবেন সেটাই এখন দেখার বিষয়। তবে রাজনীতির নতুন প্রয়োজন বা চাহিদা পূরণের জন্য আধুনিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিএনপি যদি ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ঘোষণা করতে পারে তাহলে শতবর্ষী বটবৃক্ষ হলেও হতে পারে বর্তমানে বিপর্যস্ত-পর্যুদস্ত বিএনপি।

প্রতিষ্ঠার দিনে আত্মজিজ্ঞাসার মুখোমুখি হয়ে অতীত ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন পথ সন্ধানে বিএনপি নেতৃত্ব আগ্রহী হয় কিনা সেটাই এখন দেখার বিষয়। বিরোধিতার জন্য বিরোধিতার রাজনীতি বাদ দিয়ে, সরকার পতনের জন্য অন্ধ গলিপথে না হেঁটে বিএনপিকে গণতান্ত্রিক রাজনীতির মহাসড়কে চলার অভ্যাস করতে হবে।

লেখকঃ বিশেষ প্রতিবেদক শ্যামল বাংলা ডট নেট _| এইচ টিভি নিউজ | সাবেক কাউন্সিলরঃ বিএফইউজে-বাংলাদেশ _| সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়ন( ডিইউজে) ও মানবাধিকার সংগঠক _`|

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম