1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৮ম মৃত্যুবার্ষিকী ও বর্ণাঢ্য জীবন - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৫ মে ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৮ম মৃত্যুবার্ষিকী ও বর্ণাঢ্য জীবন

বদরুল হক:-

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১৪৬ বার

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, বর্ষীয়ান রাজনীতিবীদ প্রয়াত বীরমুক্তিযোদ্ধা আখতারুজ্জামান চৌধুরী বাবুর ৮ম মৃত্যুবার্ষিকী বুধবার। এ উপলক্ষে আনোয়ারার হাইলধরে মরহুমের গ্রামের বাড়িতে খতমে কোরআন, মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও পুষ্পমাল্য অর্পণসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে মরহুমের পরিবার ও দক্ষিণ জেলা ও উপজেলা আওয়ামীলীগ এবং উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গসংগঠন

উল্লেখ্য, কিডনি রোগে আক্রান্ত হয়ে ২০১২ সালের ৪ই নভেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।
১৯৪৫ সালে চট্টগ্রামের আনোয়ারা উপজেলার হাইলধর গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন আখতারুজ্জামান চৌধুরী বাবু। তার পিতার নাম নুরুজ্জামান চৌধুরী। তিনি আইনজীবী ছিলেন। তাঁর মাতার নাম খোরশেদা বেগম।আখতারুজ্জামান চৌধুরী বাবু ১৯৫৮ সালে পটিয়া হাই স্কুল থেকে ম্যাট্রিক পাস করে ঐ বছরই ঢাকা নটরডেম কলেজে ভর্তি হন। ইন্টারমিডিয়েট ক্লাসে পড়ার সময় তিনি বৃত্তি পেয়ে আমেরিকার ইলিনয় ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজিতে ভর্তি হন। পরে তিনি নিউইয়র্ক ইউনিভার্সিটিতে বিজনেস এডমিনিস্ট্রেশনে পড়াশোনা করেন। ওখান থেকে এসোসিয়েট ডিগ্রি নিয়ে ১৯৬৪ সালের ডিসেম্বরে দেশে ফিরেন। তিনি ১৯৬৫ সালে ব্যবসা শুরু করেন।

আখতারুজ্জামান চৌধুরী বাবু’র জন্ম চট্টগ্রামের আনোয়ারা’র হাইলধরের জমিদার পরিবারে হলেও আজীবন তিনি গরীব দুখী মানুষের পাশে থেকে তাদের ভাগ্যোন্নোয়নে কাজ করে গেছেন। তিনি ১৯৭০, ১৯৮৬, ১৯৯১ ও ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, শিল্প ও বাণিজ্য সম্পাদক ও ২০১১ সালে প্রেসিডিয়াম সদস্য হয়েছিলেন। তিনি দীর্ঘকাল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনগুলোর নেতৃত্বে ছিলেন।
আখতারুজ্জামান চৌধুরী বাবু দু’বার চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট এবং প্রশাসক, ওআইসিভুক্ত দেশসমূহের চেম্বার প্রেসিডেন্ট ও ১৯৮৯ সালে ৭৭ জাতি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

সর্বশেষ জাতীয় সংসদের পাট ও বস্ত্রবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। চট্টগ্রামের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন তিনি। স্বৈরাচারবিরোধী আন্দোলনে তিনি কারারুদ্ধও হন। সাধারণ মানুষের কাছে আখতারুজ্জামান চৌধুরী বাবু একজন দানবীর “বাবু মিঞা” হিসেবে খ্যাত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম