1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
'মহান মুক্তিযুদ্ধ ও বিজয়ের চেতনা চির প্রবহমান মোদের শোণিতধারায়' - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ আ. লীগ নেতা বললেন, ‘ভোটের ওপর মানুষের বিশ্বাস উঠে গেছে,, সারা দিনে ভোট পড়ে ৩০০, বিকেলে হয়ে যায় ৩ হাজার নির্বাচনী সভায় বক্তব্যে – কামরুল হাসান । ঠাকুরগাঁওয়ে মাশরুম চাষ সম্প্রসারণে মাঠ দিবস তিতাসে মজিদপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচন সম্পন্ন চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা প্রতারণার নতুন কৌশল ঠাকুরগাঁওয়ে মসজিদ, মাদ্রাসা সহ পাকাবসতবাড়ী নির্মাণের নামে কোটি কোটি টাকার প্রতারণা কুবি শিক্ষককে ঘুষি মারলেন প্রক্টর; অপসারণ চেয়ে প্ল্যাকার্ড হাতে একক অবস্থান চন্দনাইশে মোবাইল কোটের অভিযানে স্কেভেটর-পিকআপ জব্দ চেয়ারম্যান পদে ৫ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন সহ মোট ১৩জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন

‘মহান মুক্তিযুদ্ধ ও বিজয়ের চেতনা চির প্রবহমান মোদের শোণিতধারায়’

আমেনা বেগম

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০২০
  • ১৬৯ বার

‘এক-সাগর রক্ত বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবো না, ভুলবো না।’ আজ ১৬ই ডিসেম্বর, মহান বিজয় দিবস। বিজয়ের এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সেইসব শহীদদেরকে যাদের আত্মদানের বিনিময়ে বাঙ্গালী জাতি পেয়েছে মুক্তির স্বাদ ও বিজয়ের উল্লাসধ্বনি। ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধুর জ্বালাময়ী ভাষণে (রেসকোর্স ময়দানে) উদ্বুদ্ধ হয়ে বাংলার সূর্যসন্তানেরা ঝাঁপিয়ে পড়ে যুদ্ধে।তাঁদের অদম্য সাহস ও আত্মবিসর্জনের মধ্য দিয়ে স্বৈরচারী পাকবাহিনীর কবল থেকে ছিনিয়ে ১৬ই ডিসেম্বরে এনেছে লাল-সবুজের পতাকা। বিশ্বের মানচিত্রে জন্ম হয়েছে ‘বাংলাদেশ’ নামক একটি স্বাধীন ও সার্বভৌম ভূখণ্ডের। পরাধীনতার গ্লানি মুছে এবং শৃঙ্খলের বেড়ি ভেঙ্গে আমরা পেয়েছি স্বাধীন পরিচয় ‘বাংলাদেশি’ জাতীয়তা। সেই ৩০ লক্ষ শহীদদের ও দুই লক্ষ মা-বোনের আত্মত্যাগ বাঙ্গালি জাতি কখনো ভুলবে না। স্বাধীনতার ৪৯ বছরে, তাঁদের সংগ্রাম, ত্যাগ, তিতিক্ষা ও আত্মবিসর্জন প্রজন্ম থেকে প্রজন্মের রক্তধারায় চির প্রবহমান।মহান মুক্তিযুদ্ধে একদিকে যেমন আবাল-বৃদ্ধ, কৃষক, শ্রমিক, মজুর তথা আপামর জনসাধারণের সংগ্রাম আছে, তেমনি রয়েছে ছাত্রসমাজ তথা তারুণ্যের প্রবল আত্মদান। বাংলার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের আহ্বানে রাজপথে মিছিলের ঢল নামে তারুণ্যের। ৫২-এর ভাষা আন্দোলন, ৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২-এর শিক্ষা আন্দোলন, ৬৯-এর গণ অভ্যুত্থান, ৭০-এর নির্বাচন এবং সর্বোপরি ৭১-এর মহান রক্তক্ষয়ী সংগ্রামে তরুণ সমাজের অবদান মহিমান্বিত ও চিরভাস্বর। এমনকি,৯০-এর স্বৈরচারী শাসকের বিরুদ্ধে তাঁরা রুখে দাঁড়ায় দীপ্তকণ্ঠে। সর্বস্তরের দল, মত, বর্ণ, গোত্র নির্বিশেষ সকলের অংশগ্রহণের মাধ্যমে আমরা পেয়েছি স্বাধীনতা। বর্তমান সময়ে এসে, আমাদের চেতনায় নাড়া দেয়-আমরা কি সত্যিই মুক্তি পেয়েছি?আমরা কি যথার্থ মুক্তিযুদ্ধের চেতনা লালন করছি? এই সংশয়ের প্রধান কারণ, আমরা স্বাধীনতার গূঢ় অর্থ মনেপ্রাণে ধারণ করতে পারিনি। আমাদের মধ্য থেকে এখনো সাম্প্রদায়িক বিষবাষ্প দূর হয়নি। শুধু দায়সারা সভা, সেমিনারে স্বাধীনতার অর্থহীন ও তাৎপর্যহীন বুলি আওড়াচ্ছে। ১৯৭১ সালে বাঙ্গালি অর্থনৈতিক, সাংস্কৃতিক, রাজনৈতিক মুক্তি লাভের জন্য সংগ্রাম করেছে। কিন্তু স্বাধীনতার এতগুলো বছর পরেও আমরা অর্থনৈতিক মুক্তি পাইনি। ফলে, আমরা তরুণ প্রজন্ম দেশমাতৃকার চেতনা বাদ দিয়ে গদবাঁধা বই মুখস্থ করে চাকরির পিছনে দৌঁড়াচ্ছি।তবুও বেকারত্বের অভিশাপে জর্জরিত জাতির মস্তিষ্ক।

এছাড়াও নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয়ের কারণে দুর্নীতি, রাহাজানি, মাদকদ্রব্যসহ নানা প্রকার অনৈতিক ও সন্ত্রাসী কার্যকলাপে জড়িয়ে পড়ছে তরুণ সমাজ। দুর্নীতি জাতির রন্ধ্রে রন্ধ্রে ঢুকে শুষে নিচ্ছে তার শক্তিকে। যার অন্যতম কারণ, দারিদ্র্যের দুষ্টচক্র এবং সুশাসনের অভাব। তারপরও আলোরপথ আমরা দেখতে পাই। দেশ ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে উন্নয়নের পথে। বিভিন্ন দীর্ঘমেয়াদি পরিকল্পনার বাস্তবায়নের মধ্য দিয়ে সোনার বাংলাদেশ গড়ার পথ অগ্রসর হচ্ছে। যার প্রধান শক্তি মুক্তিযুদ্ধের চেতনা। তরুণদের সব শক্তি এখনও ক্ষয় হয়নি। যেকোন অশুভ শক্তিকে পদানত করতে তারা সোচ্চার। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করতে হবে সবাইকে। অসুস্থ ও বিকারগ্রস্ত সংস্কৃতি চর্চা বন্ধ করে নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতিকে মনেপ্রাণে ধারণ করতে হবে। তরুণ সমাজ আগামী প্রজন্মের দিশারী। যতবার বহিঃশত্রু ও অভ্যন্তরীণ অদৃশ্য হাত আঘাত হানবে ততবার দেশপ্রমিক তরুণ সমাজ দ্বিগুণ শক্তিতে তাদের পরাজিত করবে। কেন না, মহান মুক্তিযুদ্ধের বীরগাঁথা আমাদের লৌহধারায় প্রবাহিত।

লেখক,
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
সম্পাদনায় : অর্ক রায় সেতু

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম