1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি গঠন প্রক্রিয়া। সেকাল আর এ কাল - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ গাজীপুর গণপুর্ত বিভাগের তুঘলকি কান্ড” দরপত্র চুড়ান্ত হওয়ার আগেই কাজ শুরু করে দেয় ঠিকাদার আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন ৩ মাস পরেও শিক্ষার্থীদের ট্যুরের টাকার হিসেব দেননি সদস্য সচিব চৌদ্দগ্রামে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন চৌদ্দগ্রামে পৃথক অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, আটক ৪ উপাচার্যের পদত্যাগের দাবিতে কুবি শিক্ষকদের চতুর্থ দিনের অবস্থান কর্মসূচি উপজেলা নির্বাচন: বাঁশখালীতে তিন পদে ১৪ জনের মনোনয়ন দাখিল ডিএসইসির নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ বিশাল বহর নিয়ে ভাইস-চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমা দিলেন আক্তার হোসাইন

জাতীয়তাবাদী ছাত্রদলের কমিটি গঠন প্রক্রিয়া। সেকাল আর এ কাল

শাহাদাত হোসাইন সালিম

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১
  • ১৮০ বার

আমার প্রানের সংগঠন জাতীয়তাবাদী ছাত্র দলের সেকালের কমিটি গঠন প্রক্রিয়া নিয়ে স্মৃতি থেকে দু একটি কথা।
৭৯ সনের ১ লা জানুয়ারী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি গঠন করা হলে ১৮ ই ফেব্রুয়ারী কমিটি গঠনের জন্য কেন্দ্র থেকে একটি টিম চট্টগ্রামে আসে।আবদুস
সালাম মামুন(সাবেক বিচারপতি) গোলাম মোস্তফা (সাবেক এজিএস ডাকসু) শাহাজাহান চৌধুরী ( কস্কবাজার) আবুল কালাম আজাদ(এম,পি গুলশান-বিএলএফ)এবং আবুল কালাম(চ,বি)।এই পাঁচ জন কেন্দ্রীয় নেতা।আলকরন সদর মার্কেটে সভা আহবান করা হয়।মূলত দুটি গ্রুপ,জাগোছাত্রদল ও জাতীয় ছাত্রদল এর নেতৃবৃন্দ ও কর্মীরা সভায় উপস্থিত হলেন।আমি বেশ ভালো বক্তৃতা করে নেতৃবৃন্দের চোখে পড়লাম এবং মহানগরীর আহবায়ক হিসাবে নিজের জোরালো করতে সক্ষম হলাম।কেন্দ্রীয় নেতৃবৃন্দ টেরী বাজারের চিৎ কাইত একটি হোটেলে উঠলেন। নিবিগ্নে মহানগর,উত্তর,দক্ষিণ,বিশ্ববিদ্যালয়,ও কস্কবাজার এ
পাঁচটি কমিটি দুই দিনের মধ্যে ঘোষনা দিয়ে ঢাকায় চলে এলেন।
পরবর্তীতে আমি নগরের ৬ টি থানা,সবগুলো কলেজে আহবায়ক কমিটি ও পরে পুনাঙ্গ কমিটি গঠন করি।সব কলেজে দু বার করে ছাত্র সংসদ নির্বাচন হয় এবং ভিপি-জিএস দের মনোনয়ন দেই।পুরো প্রক্রিয়ার আমাকে একটি পাই পয়সা লেন দেন করতে হয়নি।

কেন্দ্রীয় কমিটি গঠনের লক্ষে আমার সময়ে দুবার সন্মেলন অনুষ্ঠিত হয়,প্রথম সন্মেলনে ১ম যুগ্ন আহ্বায়ক এনামুল করিম শহীদ কে সভাপতি ও ২য় যুগ্ন আহ্বায়ক গোলাম হোসেন কে সাধারণ সম্পাদক করে সন্মেলন স্হলে পুনাঙ্গ কমিটি গঠন করা হয়। ২য় সন্মেলনে গিয়ে দেখলাম শহীদ-কাসেম।মিলন-কামাল এর নামে জোরালো ও সামসু-নাজমুলের নামে হালকা স্লোগান হচ্ছে।দুপুরে খাবার বিরতিতে আমরা ক’জন সিদ্ধান্ত নিলাম আমরা মিলন-কাসেম কে ক্রস ভোট দিব।রাজশাহীর জামি,টাঙ্গাইলের রতন-মজনু, ময়মনসিংহ ম্যাডিকেলের রফিক চৌধুরী,পাবনার আনোয়ার,দিনাজপুরের রিজু,বরিশালের মজিবর জয়পুরহাট এর প্রিন্স,রংপুরের আলাউদ্দীন এবং আমি। সন্ধ্যায় আমরা যারা ভোটার তাদের বাসে করে গণভবনের সন্মেলন স্থল থেকে শিল্পকলা একাডেমির হলে নেওয়া হলো,প্রস্তাবক-সমর্থক এর পরে ভোটাভুটি হলো।আমাদের ভোটে গোলাম সরওয়ার মিলন সভাপতি এবং আবুল কাসেম চৌধুরী সাধারণ সম্পাদক নির্বাচিত হলেন।এ প্রক্রিয়ায় আমাদেরকে কেউ ওয়াশার পানি ও খাওয়ায় নি।আমাদের কে ও কাউ কে ওয়াশার পানি খাওয়াতে হয় নি।এক সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় কমিটি ঘোষনা করা হয় এবং আমি কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হই।

৮২ সালের প্রথম দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সন্মেলন অনুষ্ঠিত হয়। ঢাকা থেকে আবুল কাসেম চৌধুরী এবং তৌহিদ আর চট্টগ্রাম থেকে আমি সে সন্মেলন এ যোগ দেই।সভাপতি পদে আমার পচন্দের সৈয়দ আলমগীর কবির অনেকটা বিনা প্রতিদন্ডিতায় নির্বাচিত হয়। সাধারণ সম্পাদক পদে মোখতার আহাম্মদ ও নুরুল ইসলাম এর নাম প্রস্তাব করা হয়।টান টান উত্তেজনা। আমি নুরুল ইসলাম কে ভিতরে ভিতরে সমর্থন করতাম।শুরু হলো ভোটাভুটি।ফলাফল ঘোষনায় দেখা গেল মোখতার এক ভোট বেশী পেয়েছে।সাথে সাথে লম্বা সিরাজ একজন ভোটার কে নিয়ে তুমুল অবজেকশান দিলো।নিয়ম অনুযায়ী যা ভোট গ্রহনের আগে দেওয়া উচিৎ ছিলো।মওকা পেয়ে আমি ফলাফল স্থগিত করে কাসেম চৌধুরী কে নিয়ে শহরের দিকে রওয়ানা হলাম।বেশ কয়েকজন ছাত্র আমাদের ভস্কওয়াগনের সামনে শুয়ে পড়লেও আমি কৌশলে নেতৃবৃন্দ কে নিয়ে শহরে চলে আসতে সক্ষম হলাম।
কাসেম চৌধুরী ঢাকায় চলে গেল। দুদিন পর আমি সৈয়দ আলমগীর কবির কে সভাপতি ও নুরুল ইসলাম কে সাধারণ সম্পাদক করে কমিটি নিয়ে নুরুল ইসলাম কে সাথে নিয়ে ঢাকায় পৌছলাম।এস এম হলের আট নাম্বার রুমে গিয়ে কাসেম চৌধুরী থেকে স্বাক্ষর করিয়ে চাঙ্খারপোলে মিলন ভাই এর বাসায় গেলাম।মিলন ভাই বাসা থেকে বের হচ্ছিল।গলির মুখে দাঁড়িয়ে তিনি কমিটি অনুমোদন দিলেন।
বিশ্বাস করুন সে কালের এ কমিটি গঠন প্রক্রিয়ায় এক কানা কড়ি ও লেন দেন হয় নি।লেন দেনের বিষয়টি আমাদের স্বপ্ন কল্পনায় ও আসে নি।
এ কালের কমিটি গঠন প্রক্রিয়া আমার জানা নেই।তবে দীর্ঘসুত্রিতা ও ডাউস কমিটি চোখে বিঁধে।অন্য কথা ও শুনি,তবে আমি শোনা কথায়,বা কান কথায় বিশ্বাস করার লোক আমি নই।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম