1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মুমূর্ষু অবস্থায় নরসুন্দা নদী - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁওয়ে বরাদ্দের আগেই বিক্রি হচ্ছে প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পের উপহারের ঘর ! চৌদ্দগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু শিল্প সমিতির নেতৃত্বে দুই মহা-খলনায়ক, সাভপতি- মিশু,সাধারণ সম্পাদক- ডিপজল মনিপুরে গুলি ও পশ্চিমবঙ্গে কিছু সহিংসতা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণ ভোট গ্রহণ  হয়েছে ভারতে নকলায় ভাই বউয়ের লাঠির আঘাতে ভাসুর নিহত: মা-মেয়ে আটক ঈদগাঁওতে আইন শৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভায় ডিসি নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে প্রশাসন বদ্ধপরিকর ঠাকুরগাঁওয়ে যৌতুক ছাড়াই একসাথে বিবাহ করলেন দুই বন্ধু ! মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা Best Totally Free Dating Websites in 2024 বাঁশখালীতে সড়ক সংস্কার কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন সাংসদ মুজিবুর রহমান মাগুরায় ডেন্টাল সোসাইটি’র নির্বাচনে সভাপতি ডাঃ সুশান্ত ও সাঃ সম্পাদক ডাঃ ইমন পুনঃ নির্বাচিত

মুমূর্ষু অবস্থায় নরসুন্দা নদী

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ১৮২ বার

তন্ময় আলমগীর, কিশোরগঞ্জ সংবাদদাতা:
কিশোরগঞ্জ শহরের বক্ষমাঝে স্থান নেয়া নরসুন্দা নদীটির নাব্যতা ফিরিয়ে আনতে ২০১২ সালে পুনঃখনন ও পুনর্বাসনের বড় প্রকল্প হাতে নেওয়া হয়। তবে শতকোটি টাকা ব্যয়ের পরও ধুকছে করুণ অবস্থায়। মূল শহরের অংশে নদীটি পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে।

সরেজমিনে নরসুন্দা নদীপাড়ে গিয়ে দেখা যায়, শহরের বড় বাজারসহ কয়েকটি বাজারের সব ময়লা-আবর্জনা ও জবাই করা পশুর বর্জ্য ফেলা হচ্ছে নদীতে। এর দুর্গন্ধে দুর্বিষহ জীবন পার করতে হচ্ছে মানুষকে। নদীপাড় দিয়ে চলতে হলে নাক চেপে ধরে চলাচল করতে হয়। অসহ্য দুর্গন্ধে পেট ফুলে যাওয়ার মতো অবস্থা। তা ছাড়া বাজারের সব ধরনের ময়লার পলিথিন, পচা কাঁচামালসহ জবাই করা পশুর বর্জ্য নদীতে গিয়ে অনেক জায়গায় ভাগাড়ে পরিণত হয়ে পড়েছে। সে ভাগাড়ে কাক-কুকুর ও গরু-ছাগল বিচরণ করছে।

হাতে নেয়া প্রকল্পের আওতায় কিশোরগঞ্জের হোসেনপুর থেকে নীলগঞ্জ পর্যন্ত ৩৫ কিলোমিটার পুনঃখনন ও পুনর্বাসন প্রকল্পের কাজ শুরু করা হয়।

এলাকাবাসী বলছেন, এত ব্যয় করা হলেও নদী নাব্যতা ফিরে পায়নি। প্রকল্পের টাকার বেশির ভাগই লুটপাট করা হয়েছে। জেলা প্রশাসনের তত্ত্বাবধানে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) ও কিশোরগঞ্জ পৌরসভা যৌথভাবে কাজটি করে। প্রকল্পের কাজ শেষ হয় ২০১৬ সালে।

শুরু থেকে এ নিয়ে সচেতন মহলসহ বিভিন্ন সামাজিক সংগঠন ব্যাপক লুটপাটের অভিযোগ তুলে কয়েক দফা মানববন্ধনসহ বিভিন্ন আন্দোলন কর্মসূচি পালন করে। এ প্রকল্পে লুটপাটের অভিযোগ ওঠার পর ২০১৬ সালের ১৭ আগস্ট তিনজন সচিব কিশোরগঞ্জে এসে গণশুনানি করেন। গণশুনানিতে কিশোরগঞ্জের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা ব্যাপক লুটপাটের অভিযোগ করেন।

এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. রইছ উদ্দিনের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি একাধিকবার সরেজমিন এলাকা পরিদর্শন করলেও কাজের কাজ কিছুই হয়নি।

কিশোরগঞ্জ শহরের বাসিন্দা ও নদী সুরক্ষা আন্দোলনের কর্মী ফয়সাল আহমেদ বলেন, পুনঃখনন ও পুনর্বাসন প্রকল্পে কাজের কাজ কিছুই হয়নি। প্রশাসনের উচিত নদী ভরাটের উৎসব, অবৈধ দখলদারদের উচ্ছেদ করাসহ নদীর কচুরিপানা সরিয়ে নদীতে স্বচ্ছ পানির প্রবাহ ফিরিয়ে আনার ব্যবস্থা করা। পাশাপাশি শহরের ময়লা–আবর্জনা অপসারণের জন্য যেসব বড় বড় নালার মুখ নদীর দিকে দেওয়া হয়েছে, সেগুলোর মুখে ভালো করে নেট লাগিয়ে দেওয়া, যাতে পানির সঙ্গে কোনো প্লাস্টিকের বোতল, পলিথিনসহ অন্য কোনো ময়লা নদীতে এসে নদীটিকে দূষণ করতে না পারে।

কিশোরগঞ্জ এলজিইডির নির্বাহী প্রকৌশলী আমিনুর রহমান বলেন, নরসুন্দা নদীতে পানিপ্রবাহ সচল করতে সরকার নতুন করে পরিকল্পনা নিচ্ছে বলে তিনি জানতে পেরেছেন। যে দপ্তরের মাধ্যমেই এ পরিকল্পনা বাস্তবায়ন হোক না কেন, তারা নদীটির প্রাণ ফেরাতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদী।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম