মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ০১:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
হত্যাকান্ডের ৯ দিন পর খুনিকে গ্রেপ্তার করেছে র্্যাব মাগুরা শ্রীপুরের জনপ্রিয় শিক্ষক আমিরুজ্জামান সেলিমের ইন্তেকাল বাকলিয়ার সন্ত্রাসী এয়াকুবসহ চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেফতার দাবি চট্টগ্রামে বায়েজিদ লিংক রোডে ঝুঁকিপূর্ণ ভাবে পাহাড়ের বসতিদের উচ্ছেদ অভিযান শুরু পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির উদ্দিন গ্রেফতার রাউজানের গণি পাড়ার মেয়ে কিংবদন্তি শাবানার গ্রামের বাড়িতে বছরে পর বছর ঝুলছে তালা র‌্যাব ক্যাম্পের অভিযান : দুই মাদক কারবারি আটক সদ্য নবনির্বাচিত দিনাজপুর চেম্বারের রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম) পরিষদের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানালো পরিবেশক সমিতি দিনাজপুর কোম্পানীগঞ্জে সিএনজি ধর্মঘটের ঘোষণা পৌর মেয়র কাদের মির্জা’র চট্টগ্রামের বাকলিয়ার এয়াকুব আলী বাহিনীর চিহ্নিত অস্ত্রধারীদের অস্ত্র উদ্ধারের দাবিতে সাংবাদিক সম্মেলন

বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার

বিশেষ প্রতিবেদক ঃ

বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার। সাভারের রানা প্লাজা ধসে নিহত শ্রমিকদের প্রতি সম্মান জানিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে শ্রমিক নেতারা বলেছেন, রানা প্লাজা ট্রাজেডির দীর্ঘ প্রায় একযুগ হয়ে গেলেও রানা প্লাজা ধসে নিহত এক হাজার ১১৩৮ জন শ্রমিকের কোনো বিচার হয়নি আজও। নির্মম এ হত্যা ইতিহাসের পাতায় বাংলাদেশের এ পর্যন্ত সব ট্রাজেডির উর্ধ্বে। এই ঘটনার অভিযোগপত্র দিতেই পার হয়েছে তিন বছর। শ্রমিকরা আরও বলেন, ভবন মালিক সোহেল রানা ব্যতীত অভিযোগপত্রের ৪১ জন আসামির আর কেউ কারাগারে নেই। শ্রমিক হত্যার জন্য এদেশে কোনো শাস্তি পেতে হয় না, রানা প্লাজায় শ্রমিক হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া বিশ্বের মানুষকে তাক লাগিয়ে বিশ্বে নজিরবিহীন বিচার হীনতাই তারই উদাহরণ।

২৪এপ্রিল রোজ শনিবার সকালে রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনার আট বছর পূর্তিতে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে দুর্ঘটনায় নিহত শহীদদের প্রতি সম্মান জানানো হয়। সকাল ৯টায় বিভিন্ন শ্রমিক সংগঠন ও নিহত, আহত পরিবারের নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ করা হয়। সময় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ তাদের দাবী দাওয়া তুলে ধরেন, তারই অংশ হিসেবে অনলাইন মিডিয়া শ্যামল বাংলা টিভি’র লাইভে এসে বলেন, বিচারহীনতার এই ধরনের দৃষ্টান্তের জন্যই স্বাধীনতার ৫০ বছরে এসে আট ঘণ্টা কাজ, বকেয়া বেতনের দাবি করায় শ্রমিকদের গুলি করে হত্যা করার মতো ঘটনা ঘটেছে। তারা রানা প্লাজার ধসসহ কর্মক্ষেত্রে শ্রমিক হত্যার জন্য দায়ীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোরালো দাবি করেন।
নেতারা কর্মক্ষেত্রের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার গুরুত্বও তুলে ধরতে ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে ’গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণা এবং শ্রম আইনের ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাটি সংশোধন করে কর্মক্ষেত্রে মালিকের অবহেলাজনিত কারণে শ্রমিকের মৃত্যুতে আইএলও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের পরিমাপে ক্ষতিপূরণ দেয়ার বিধানযুক্ত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com