1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
সভাপতি বেলাল, সাধারণ সম্পাদক আনোয়ার খুটাখালী ক্রিকেট একাদশের দ্বি-বার্ষিক সম্মেলন সম্পন্ন ভাষা শহিদ সালামের জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদ গঠিত ঠাকুরগাঁওয়ে মেধাবী ছাত্র হাবিব অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছে না আনোয়ারা উপজেলা নির্বাচনে দলমত নির্বিশেষে সবার কাছে আনারস মার্কায় ভোট চাইলেন কাজী মোজাম্মেল নবীগঞ্জে বাস- সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১,আহত ৫ ঠাকুরগাঁওয়ে নিবির হত্যাকান্ডের রহস্য উদঘাটন করেছে পুলিশ রাউজানে ভাইয়ের হাতে ভাই খুনের ঘটনায় আটক- ৩ ঠাকুরগাঁওয়ে বক্ষব্যাধি ক্লিনিকের এক্সরে মেশিনটি প্রায় ১৫ বছর ধরে নষ্ট হয়ে পড়ে রয়েছে, আর অন্যদিকে চিকিৎসক সংকট ! Memperkenalkan Slot Sweet Bonanza: Sensasi Manis dari Dunia Perjudian Online Mengenal Lebih Dalam Permainan Slot 888 Bonanza dan Slot Lainnya

বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার

বিশেষ প্রতিবেদক ঃ

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১
  • ১৪৬ বার

বিশ্বের ইতিহাসে নজির স্হাপন করেছে সাভারের রানা প্লাজা ট্রাজেডির শ্রমিক হত্যার বিচার। সাভারের রানা প্লাজা ধসে নিহত শ্রমিকদের প্রতি সম্মান জানিয়ে বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে শ্রমিক নেতারা বলেছেন, রানা প্লাজা ট্রাজেডির দীর্ঘ প্রায় একযুগ হয়ে গেলেও রানা প্লাজা ধসে নিহত এক হাজার ১১৩৮ জন শ্রমিকের কোনো বিচার হয়নি আজও। নির্মম এ হত্যা ইতিহাসের পাতায় বাংলাদেশের এ পর্যন্ত সব ট্রাজেডির উর্ধ্বে। এই ঘটনার অভিযোগপত্র দিতেই পার হয়েছে তিন বছর। শ্রমিকরা আরও বলেন, ভবন মালিক সোহেল রানা ব্যতীত অভিযোগপত্রের ৪১ জন আসামির আর কেউ কারাগারে নেই। শ্রমিক হত্যার জন্য এদেশে কোনো শাস্তি পেতে হয় না, রানা প্লাজায় শ্রমিক হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া বিশ্বের মানুষকে তাক লাগিয়ে বিশ্বে নজিরবিহীন বিচার হীনতাই তারই উদাহরণ।

২৪এপ্রিল রোজ শনিবার সকালে রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনার আট বছর পূর্তিতে শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে দুর্ঘটনায় নিহত শহীদদের প্রতি সম্মান জানানো হয়। সকাল ৯টায় বিভিন্ন শ্রমিক সংগঠন ও নিহত, আহত পরিবারের নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ করা হয়। সময় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ তাদের দাবী দাওয়া তুলে ধরেন, তারই অংশ হিসেবে অনলাইন মিডিয়া শ্যামল বাংলা টিভি’র লাইভে এসে বলেন, বিচারহীনতার এই ধরনের দৃষ্টান্তের জন্যই স্বাধীনতার ৫০ বছরে এসে আট ঘণ্টা কাজ, বকেয়া বেতনের দাবি করায় শ্রমিকদের গুলি করে হত্যা করার মতো ঘটনা ঘটেছে। তারা রানা প্লাজার ধসসহ কর্মক্ষেত্রে শ্রমিক হত্যার জন্য দায়ীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির জোরালো দাবি করেন।
নেতারা কর্মক্ষেত্রের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার গুরুত্বও তুলে ধরতে ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে ’গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণা এবং শ্রম আইনের ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাটি সংশোধন করে কর্মক্ষেত্রে মালিকের অবহেলাজনিত কারণে শ্রমিকের মৃত্যুতে আইএলও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের পরিমাপে ক্ষতিপূরণ দেয়ার বিধানযুক্ত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম