1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সরকারের উচিত সৃজনশীল প্রকাশকদের পাশে দাঁড়ানো __ এস এম ভূঁইয়া শিহাব - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Blizzard Son Kullanici Lisans Sozlesmesi Legal কুবিতে দেবিদ্বার ছাত্র কল্যাণ পরিষদের ইফতার মাহফিল নবীগঞ্জ আইন শৃংখলা কমিটির সভায় কিশোর গ্যাং বিষয়ে সর্থক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে —–এমপি কেয়া চৌধুরীর নির্দেশ সৈয়দপুরে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ফোরাম এর মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত। চৌদ্দগ্রামে বিজিবি’র উদ্যোগে দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ পূর্বাঞ্চলে রেলের প্রায় কোটি টাকা আত্মসাতের ঘটনায় এক মাসেও হয়নি কোনো মামলা বিভিন্ন কর্মকান্ড বিষয় নিয়ে ঠাকুরগাঁওয়ে পুলিশের প্রেস ব্রিফিং ! প্রাথমিক বিদ্যালয়ে দিনরাত জ্বলছে বৈদ্যুতিক বাতি, কর্তৃপক্ষ নির্বিকার বঙ্গবন্ধু লেখক জোটের কমিটিতে তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি জেনারেল

সরকারের উচিত সৃজনশীল প্রকাশকদের পাশে দাঁড়ানো __ এস এম ভূঁইয়া শিহাব

বিশেষ প্রতিবেদকঃ মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ১০১ বার

দেশের সুনামধন্য জ্ঞান সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমির মহাপরিচালক এস এম ভূঁইয়া বলেন- স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের বড়ো অর্জনের মধ্যে একুশে গ্রন্থমেলাটি নিঃসন্দেহে অন্যতম। এই একুশে মেলার শুরু থেকে বর্তমান ঐতিহ্যের পেছনে প্রকাশকদের ভূমিকা ছিল বরাবরের মতোই গৌরবোজ্জ্বল।

তিনি বলেন- ১৯৭২ সালে প্রথম বাংলা একাডেমির দেয়াল ঘেঁষে অল্প কিছু সংখ্যক বই নিয়ে কয়েকজন প্রকাশক মেলার শুরুটা করেছিলেন। সেই থেকে আজকের বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু মৌসুমি বা নামধারী প্রতিষ্ঠান ছাড়া গুরুত্বপূর্ণ প্রকাশকদের সিংহভাগই পেশাদার সৃজনশীল প্রকাশক। দুই বছরের মধ্যে এ বছর করোনা মহামারী পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ- দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এবং মেধাবী সৃজনশীল প্রকাশকগণ। সরকারের উচিত হবে অবশ্যই তাদের পাশে দাঁড়ানো।

আরও বলেন- ১৯৭১-এ স্বাধীনতা অর্জনের পর অর্ধশতক পেরিয়ে গেছে। বাংলাদেশের অভ্যুদয়ের পর ইতিবাচক দেশের সংস্কৃতিতে উল্লেখযোগ্য একটি মাইলফলক অর্জন- একুশে গ্রন্থমেলা। এই মেলায় ঢাকার বাইরের বিভিন্ন জেলা থেকে শত-শত তরুণ, শিক্ষার্থী, লেখক, কবি, এমনকি প্রবাস থেকেও অনেকে আসেন বইমেলায়। শুধু শহুরে লেখক, পাঠক আর প্রকাশক নন, একুশে বইমেলা টেনে আনে সৃজনশীল সকলবয়সী মানুষকে। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের জন্য অবশ্যই এ এক বড়ো অর্জন।

দেশে শিক্ষিত জাতি গঠনে এমন মেধাবী সৃজনশীল প্রকাশকদের ভূমিকা কোনো ভাবেই ছোটো করে দেখার উপায় নেই! শুভকামনা সবার জন্য।

পরিশেষে মেলায় আগত পাঠক দর্শক শ্রোতাদের জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান দি ইউনিভার্সেল একাডেমি প্যাভিলিয়ন – ২৬ থেকে দেশের প্রখ্যাত সুনামধন্য দেশবরেণ্য প্রথিতযশা লেখকদের গুরুত্বপূর্ণ বই নিয়ে এসেছে এবার বইমেলায়। প্রকাশনার পক্ষ থেকে পাঠক দর্শক শ্রোতাদেরকে আমন্ত্রণ রইলো আমার প্রকাশনায় এসে মূল্যবান পছন্দের বইগুলো সংগ্রহ করার জন্য। সবাইকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম