1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করায় মাওলানা মামুনুল হক লাঞ্ছিত - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করে ডিবি পুলিশ। বুয়েট শিক্ষার্থীদের দাবী-দাওয়া মেনে নেওয়া প্রতিশ্রুতির সাপেক্ষে  শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমে ফেরার প্রতিশ্রুতি চট্টগ্রামের রাউজানে আমের বাম্পার ফলন  ব্যতিক্রর্মী আয়োজনে পালিত হল তিতাস তাকওয়া ফাউন্ডেশনের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী ঠাকুরগাঁওয়ে পুলিশের অভিযানে ১০ মাদক ব্যবসায়ি গ্রেফতার – মাদক উদ্ধার ! মহান মে দিবস উপলক্ষে জামায়াতের শ্রমিক র‌্যালি ও সমাবেশ রামগড় ৪৩ বিজিবির উদ্যোগে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা আমরা রিকশা চালাই, আমাদেরও আত্মসম্মানবোধ আছে: বাঁশখালীতে শ্রমিক দিবসে বক্তারা সাতকানিয়ায় এক ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার বিভিন্ন আয়োজনে বালিয়াডাঙ্গীর লাহিড়ীতে আন্তর্জাতিক মে দিবস পালিত হয়েছে

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করায় মাওলানা মামুনুল হক লাঞ্ছিত

সাহাদত হোসেন খান

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
  • ২৬৯ বার

শনিবার ছাত্রলীগ ও যুবলীগের কিছু অসভ্য বর্বর লোক শাইখুল হাদিস আল্লমা আজিজুল হকের সুযোগ্য ছেলে মাওলানা মামুনুল হককে সোনারগাঁয়ের রয়্যাল রিসোর্টে অপমান করেছে। সুনামগঞ্জের শাল্লয় তাকে ফাঁসানোর চেষ্টা করা হয়েছিল। হিন্দুদের বাড়িতে হামলার মূলহোতা শহীদুল ইসলাম স্বাধীন মেম্বার গ্রেফতার হয়েছে। সোনারগাঁয়ে একইভাবে চক্রান্তের ফাঁদ পাতা হয়। মাওলানা মামুনুল হকের কাছে বিয়ের কাবিন চাওয়া হয়। তিনি কবে বিয়ে করেছেন, তার শ্বশুর বাড়ি কই, তার স্ত্রীর নাম কি এসব প্রশ্ন করা হয়। মাওলানা মামুনুল হক হয়তো দুঃস্বপ্নেও এমন অসম্মান কল্পনা করেননি। কেউ কি বিয়ের কাবিন পকেটে নিয়ে বাইরে যায়? এভাবে দেশের একজন শ্রেষ্ঠ আলেমকে অপমান করতে তাদের বিবেকে বাধেনি। তার দাড়ি ধরে টানাটানি করেছে। তার পাঞ্জাবি ছিঁড়ে ফেলেছে। আমরা আমাদের সমাজে এমন অধঃপতন কখনো দেখিনি। আসলে স্ত্রী নিয়ে তার সঙ্গে কারো ঝামেলা হওয়ার কথা নয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা না করলে কেউ তার প্রতি ফিরেও তাকাতো না। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করেছেন। এ অপরাধে তার ইজ্জতের ওপর হামলা করা হয়েছে। মাওলানা মামুনুল হকের স্ত্রীর পরনে ছিল কালো বোরখা। কিন্তু একাত্তর টিভিতে প্রদর্শিত নারীর পরনে নীল বোরখা। ইসলামের বিপক্ষে প্রতিটি চক্রান্তে একাত্তর টিভির নাম আসে।

মুজিববর্ষ উপলক্ষে ধোলাইপাড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে গোটা দেশ উত্তাল হয়ে ওঠে। ফ্রান্সে মহানবীর (সা:) কার্টুন নির্মাণকে কেন্দ্র করে গোটা বিশ্বে হৈ চৈ পড়ে যাওয়ার পর বাংলাদেশে একই ধাঁচের সংকট তৈরি হয়। ভাস্কর্য নির্মাণের মধ্যে এ দেশের মানুষ পৌত্তলিকতা ও ব্যক্তিপূজার গন্ধ পাচ্ছে। ইতিমধ্যে স্কুল-কলেজের পাঠ্যপুস্তক থেকে ইসলামী দর্শন ও মূল্যবোধ বিশেষ করে ইসলাম শিক্ষা বাদ দেয়া হয়েছে। ২০১৩ সালে শিক্ষার আধুনিকায়নের নামে নবম-দশম শ্রেণি থেকে শুরু করে মাস্টার্স পর্যন্ত ডারউইনের বিবর্তনবাদ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা হয়। এভাবে শিক্ষার্থীদের মননে নাস্তিক্যবাদের বীজ বপন করা হয়েছে। ইতিহাস বিকৃতির মাধ্যমে মুসলমানদের বীরত্ব গাঁথা উপেক্ষা করা হয়েছে। টেলিভিশনের অনুষ্ঠানগুলোতে ইসলাম বিদ্বেষ প্রচার করা হচ্ছে। তথাকথিত ইসলামী জঙ্গি দমনের নামে গ্রামাঞ্চলে হতদরিদ্র মানুষের বিরুদ্ধে একটির পর একটি অভিযান চালানো হচ্ছে। তারই মধ্যে শুরু হয় ভাস্কর্য নির্মাণের তোড়জোড়। শিল্পকলা হলেও ভাস্কর্যকে নির্দোষ মনে করার কোনো কারণ নেই। অধিকাংশ ক্ষেত্রে নারীর ভাস্কর্যগুলোতে যৌনতা ফুটিয়ে তোলা হয়। একটি মুসলিম দেশের জন্য এ ধরনের নগ্নতা গ্রহণযোগ্য নয়।
ধোলাইপাড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরুদ্ধে অক্টোবরের শুরু থেকে ইসলামী দলগুলো প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি পালন করছিল। স্পর্শকাতর হওয়ায় আলেমরা সতর্কতার সঙ্গে প্রতিবাদ করে যাচ্ছিলেন। সবাই ভাস্কর্যের বিরোধিতা করছিলেন। কেউ বঙ্গবন্ধুর প্রতি কটূক্তি করেননি। তার প্রতি অশ্রদ্ধা প্রদর্শন করেননি। তারা বলেন যে, বঙ্গবন্ধুর নামে উপগ্রহের নামকরণ করা হয়েছে, বিমান বন্দরের নামকরণ করা হয়েছে। আলেম সমাজ প্রশ্ন তোলেননি। তাদের আপত্তি শুধু ভাস্কর্য নির্মাণে। জাতীয় নেতা হিসেবে তাকে স্মরণীয় করে রাখার জন্য ভাস্কর্যের পরিবর্তে বিকল্প প্রস্তাব দেয়া হয়। আলেম সমাজ বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের পরিবর্তে আল¬াহর ৯৯ নাম খচিত স্মৃতিস্তম্ভ স্থাপনের দাবি জানান। এ দাবিতে ২০২০ সালের ১২ অক্টোবর বাংলাদেশ ইমাম মুসল্লি ঐক্য পরিষদ ধোলাইপাড় চত্বরে গণজমায়েত করে। তবে বিষয়টি আলোচনায় আসে ২০২০ সালের ১৩ নভেম্বর ঢাকার গে-ারিয়ায় ধূপখোলা মাঠে তৌহিদী জনতা ঐক্যপরিষদের সমাবেশে। এ সমাবেশ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করা হয়। ঢাকায় একটি সম্মেলনে বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব ও হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হক সরকারকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, ভাস্কর্য নির্মাণ পরিকল্পনা থেকে সরে না দাঁড়ালে আরেকটি শাপলা চত্বরের ঘটনা ঘটানো হবে এবং ভাস্কর্য ছুঁড়ে ফেলে দেয়া হবে। তার এ বক্তব্যে আওয়ামী লীগে অস্বস্তি তৈরি হয়। আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া না দেখালেও দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, তারা বিষয়টি পর্যবেক্ষণ করছেন। তিনি ধর্মীয় উগ্রবাদকে ফ্রাঙ্কেনস্টাইন হিসেবে অভিহিত করেন।

দেশে একের পর এক ভাস্কর্য
বাংলাদেশে ভাস্কর্য ও ম্যুরাল নির্মাণ নতুন নয়। মুজিববর্ষ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ২৬ ফুট উচুঁ ভাস্কর্য নির্মাণের ঘোষণা দেয়া হয়। নিষিদ্ধ সর্বহারা পার্টির নিহত নেতা সিরাজ সিকদারের আপন বোন শামিম সিকদার ১৯৭৪ সালে কেন্দ্রীয় কারাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ করেন। ১৯৮৮ সালে তিনি টিএসসির মোড়ে নির্মাণ করেন ‘স্বোপার্জিত স্বাধীনতা।’ এছাড়া আছে অমর একুশ, জননী ও গর্বিত বর্ণমালা, মোদের গর্ব, রাজু ভাস্কর্য, স্বাধীনতা সংগ্রাম, অপরাজেয় বাংলা, সংশপ্তক ইত্যাদি। ২০১০ সাল থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ শুরু হয়। ২০১০ সালের ১৬ মার্চ গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব কলেজের একাডেমিক ভবনের সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানো হয়। বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে ২০২০ সালের ২৯ জুলাই চট্টগ্রাম মহানগরের হালিশহরে বড়পোল মোড়ে স্থাপিত হয় বঙ্গবন্ধুর ভাস্কর্য ‘বজ্রকণ্ঠ।’ চট্টগ্রাম সিটি করপোরেশন ৮৭ লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে ২৬ ফুট উঁচু ভাস্কর্যটি স্থাপন করেছে। মূল ভাস্কর্যের উচ্চতা ২২ ফুট। সাদা সিমেন্টের ঢালাইয়ের মাধ্যমে ভাস্কর্যটির স্থায়ী রূপ দেয়া হয়। ওজন প্রায় ৩০ টন। ২০২০ সালের ২৯ জুলাই মেয়র আজম নাছিরউদ্দীন বঙ্গবন্ধুর এ ভাস্কর্যের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
ডান হাতে গ্রেনেড, বাম হাতে রাইফেল। লুঙ্গি পরা, খোলা শরীর, দৃপ্ত পায়ে পেশিবহুল মুক্তিযোদ্ধার ভাস্কর্যটি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাজীপুরের চান্দনা চৌরাস্তার সড়কদ্বীপে দাঁড়ানো ‘জাগ্রত চৌরঙ্গী।’ জাগ্রত চৌরঙ্গী দেশে নির্মিত মুক্তিযুদ্ধের প্রথম ভাস্কর্য। ১৯৭১ সালের ১৯ মার্চ সশস্ত্র প্রতিরোধ যুদ্ধে নিহত ও আহত বীরদের আত্মত্যাগ স্মরণে ১৯৭৩ সালে নির্মিত হয়েছিল জাগ্রত চৌরঙ্গী। ঢাকা আর্ট কলেজের অধ্যক্ষ খ্যাতিমান ভাস্কর আবদুর রাজ্জাকের হাতের ছোঁয়ায় তৈরি হয়েছিল এই দৃষ্টিনন্দন স্থাপত্যকর্ম।

রাঙ্গামাটির প্রবেশদ্বারে আছে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত একটি ভাস্কর্য। ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ভাস্কর্য উদ্বোধন করেন। ঢাকায় জাতীয় প্রেসক্লাব ও বরিশাল প্রেসক্লাবেও বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করা হয়েছে। কুষ্টিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জেও বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।
চট্টগ্রাম সার্কিট হাউজ লাগোয়া জিয়া স্মৃতি জাদুঘরের সামনে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের একটি ভাস্কর্য নির্মাণ করা হয়েছে। ২০০৬ সালে অর্ধকোটি টাকা ব্যয়ে এ ভাস্কর্য নির্মাণ করা হয়। এ ভাস্কর্য সংরক্ষণসহ জিয়া স্মৃতি জাদুঘরে ২০২০ সাল নাগাদ ১৪ বছরে অন্তত ৩০ কোটি টাকা ব্যয় করা হয়। ২০০৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া তার স্বামী জিয়াউর রহমানের নামে এ ভাস্কর্যটি স্থাপন করেন এবং নয়া আঙ্গিকে ‘জিয়া স্মৃতি জাদুঘর’-এর সংস্কার কাজের উদ্বোধন করেন। বিএনপির এমপি আবদুল ওয়াদুদ ভূঁইয়া খাগড়াছড়ি মোড়ে জিয়ার আরেকটি ভাস্কর্য বসান। মাইকেল মধুসূদন দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর, বেগম রোকেয়া, প্রীতিলতা ওয়াদ্দেদার এবং বাংলা একাডেমির বর্ধমান হাউজের সামনে কবি কাজী নজরুল ইসলামের ভাস্কর্য শোভা বর্ধণ করছে। ময়মনসিংহে মহিলা টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটের সামনে গ্রীক দেবী ভেনাসের স্বল্পবসনা ¯œানরত একটি নগ্ন মূর্তি শোভা পাচ্ছে। মহিলারা এ অশ্লীল মূর্তি দেখে লজ্জা পায়।

ঘুরে ফিরে একই কথা আগে কেন ভাস্কর্য নিয়ে কথা বলা হয়নি। ২০১৭ সালে সুপ্রিম কোর্টের সামনে গ্রীক দেবী থেমিসের মূর্তি বসানোর প্রতিবাদ করা হয়নি? তাহলে ক্ষমতাসীনরা জবাব দিক ১৯৭১ সালের কথিত যুদ্ধাপরাধীদের বিচার ২০০৯ সালে শুরু করা হলো কেন। তারা তো ১৯৯৬ সালেও ক্ষমতায় এসেছিল। তখন কেন তাদের কেউ যুদ্ধাপরাধী শব্দটি উচ্চারণ করেননি? আরো জবাব দিতে হবে বঙ্গবন্ধু হত্যার বিচার দেরিতে হলো কেন। তাদের পরিসংখ্যান অনুযায়ী চট্টগ্রামে ওসি প্রদীপ কুমারের আমলে ২০৪ জনকে ক্রসফায়ারে হত্যা করা হয়। এতগুলো মানুষকে হত্যা করা হলেও জাতি জানতে পারেনি। কেউ প্রতিবাদ করেনি। প্রতিবাদ শুরু হয় ২০২০ সালের ৩১ আগস্ট মেজর সিনহা পুলিশের গুলিতে নিহত হলে। ক্ষমতাসীনরা জবাব দিক ওসি প্রদীপের নরহত্যা সম্পর্কে তারা বেখবর ছিল কেন। সব জায়গায় দেরি হলে দোষ নেই। দোষ শুধু ভাস্কর্য নির্মাণের বিলম্বিত প্রতিবাদে। হেফাজতে ইসলামও নীরব ছিল না। ২০১৩ সালে প্রণীত তাদের ১৩-দফার ৭ নম্বর দফায় লেখা ছিলঃ ‘মসজিদের নগর ঢাকাকে মূর্তির নগরে রূপান্তর এবং দেশব্যাপী রাস্তার মোড় ও কলেজ-ভার্সিটিতে ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন বন্ধ করতে হবে।

বাংলাদেশে প্রথম ভাস্কর্য বা মূর্তি বিরোধী আন্দোলন হয় ১৯৭৭ সালে। তখন ঢাকার জিপিওর দক্ষিণ-পশ্চিম দিকে গোলচত্বরে একটি ভাস্কর্য নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এতে আইডিএল নেতা মাওলানা মোহাম্মদ আবদুর রহিমের নেতৃত্বে এদেশের ওলামা-মাশায়েখ ও জনগণ ভাস্কর্যের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। অবশেষে সরকারের নির্দেশে রাতের অন্ধকারে ভাস্কর্যটি সরিয়ে ফেলা হয়। জিয়াউর রহমানের ভাস্কর্য নির্মাণে বাধা না দেয়ায় অনেকের খটকা লাগে। এমন একটি বৈপরিত্য ধরা পড়ায় ২০২০ সালে ভাস্কর্য বিরোধী আন্দোলনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। যেন এ আন্দোলন ছিল এককভাবে বঙ্গবন্ধুর বিরুদ্ধে। দেশবাসীকে বুঝানো কঠিন হয়ে ওঠে যে, এ আন্দোলন ভাস্কর্যের বিরুদ্ধে, বঙ্গবন্ধুর বিরুদ্ধে নয়।
২০০৮ সালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গোলচত্বরে লালনের ভাস্কর্য নির্মাণ করা হচ্ছিল। সে সময় ধর্মীয় দলগুলোর বাধার মুখে তা সরিয়ে নেয়া হয়। ২০১৭ সালে হেফাজতে ইসলামসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে সুপ্রিম কোর্ট চত্বর থেকে গ্রীক দেবী গডেস অব জাস্টিস থেমিসের মূর্তি স্থানান্তর করা হয়। রাত ৪টার দিকে ভাস্কর্যটি সরানোর কাজ শেষ হয়।

বিএনপি ভাস্কর্য বিরোধী আন্দোলনে আলেমদের সমর্থন দিতে ব্যর্থ হয়। দলটি প্রেসিডেন্ট জিয়ার ভাস্কর্য তৈরি করে নিজেদের মুখ নিজেরাই সেলাই করে দিয়েছিল। ইসলাম ও ভাস্কর্য প্রশ্নে আওয়ামী লীগ ও বিএনপি উভয়ের মনোভাব অভিন্ন। আওয়ামী লীগের দৃষ্টিতে ইসলাম হলো উগ্রবাদ। বিএনপি ইসলামকে উগ্রপন্থা ছাড়া আর কিছু ভাবতে রাজি নয়। ভাস্কর্য ইস্যুতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নীরব ভূমিকা পালন করছেন। তবে টুকটাক কিছু কথা বলেন। তার কথা বিশ্লেষণ করলে দেখা যাবে তিনি আওয়ামী লীগকেই সমর্থন দিচ্ছেন। তিনি বুঝতে পেরেছেন যে, আওয়ামী লীগ ভাস্কর্য বিরোধী ফতোয়া গ্রহণ করলে জিয়াউর রহমানের ভাস্কর্যও থাকবে না। বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক এমপি হাবিবুর রহমান হাবিবের একটি উক্তিতে একথা সত্যি প্রমাণিত হয়েছে। হাবিবুর রহমান হাবিব একটি টিভি টকশোতে বলেন, এ দেশে বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকবে, জিয়াউর রহমানের ভাস্কর্য থাকবে। এই মামুনুল হক উনি কে? মামুনুল হকের তো বিচার করা উচিত। আল্লাহর সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করার দুঃসাহস দেখাচ্ছে। তাকে স্টেজ থেকে বের হতে দেয়া উচিত হয়নি।

কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর
গোলযোগের মধ্যে ২০২০ সালের ৫ ডিসেম্বর কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর নির্মীয়মাণ ভাস্কর্য ভাঙচুর করা হয়। সিসিটিভির ফুটেজে দুজনের ছবি ধরা পড়ে। তাদের পরনে ছিল পায়জামা, পাঞ্জাবি ও মুজিব কোট। পরে শোনা যায় যে, তারা মাদ্রাসার ছাত্র ও শিক্ষক। তাদের মুখে ছিল দাড়ি। সিসিটিভি ফুটেজে যে দুজনকে দেখা গিয়েছিল তাদের মুখে কোনো দাড়ি ছিল না। গ্রেফতারকৃতরা দাবি করে যে, মুফতি ফয়জুল করিম ও মাওলানা মামুনুল হকের বক্তব্যে উদ্বুদ্ধ হয়ে তারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করেছে। ডিবিসি টিভিতে এক সাক্ষাৎকারে এ ব্যাপারে মাওলানা মামুনুল হকের মতামত জানতে চাইলে তিনি বলেন, তার বক্তৃতায় ভাস্কর্য ভাঙ্গার মতো কোনো উপাদান ছিল না। তিনি বলেন, কোরআন ও হাদিসেও ভাস্কর্যকে হারাম বলে ঘোষণা করা হয়েছে। তাহলে কি কোরআন-হাদিসকে দায়ী করা যাবে? দায় একান্তভাবে সংশ্লিষ্ট ব্যক্তিদের। স্পষ্ট বুঝা যাচ্ছিল যে, ভাস্কর্য বিরোধী আন্দোলনকে নস্যাৎ এবং এ আন্দোলনকে কলঙ্কিত করার জন্য কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করা হয়েছে। প্রশ্ন দাঁড়ায় মাদ্রাসা ছাত্র হলে তাদের পরনে মুজিব কোট থাকবে কেন। সিসিটিভির ফুটেজে দেখা যায়, দুজন লোক ডানে বামে না তাকিয়ে সোজা লক্ষ্যস্থলের দিকে এগিয়ে যাচ্ছে। তাদের কোনো ভয় ডর ছিল না। চোরের মন নাকি পুলিশ পুলিশ করে। তাদের এমন কোনো অনুভূতি প্রকাশ পায়নি। স্বচ্ছন্দগতিতে হেঁটে হেঁটে উপরে ওঠে। তাদের মুখে দাড়ি ছিল না। তাদের হাতে কিছু ছিল না। খালি হাতে কি ভাস্কর্য ভাঙ্গা যায়? দুই তিন মিনিটের মধ্যে কাজ সেরে নেমে পড়ে। এত তাড়াতাড়ি কিভাবে বড় বড় রড দিয়ে তৈরি এমন একটি বিশাল শিল্পকর্মের নাক ও মাথা ভাঙ্গা সম্ভব তাই হলো প্রশ্ন। সিসিটিভি ক্যামেরা ঘুরে ঘুরে ছবি ধারণ করেছে। সাধারণত সিসিটিভি ক্যামেরা থাকে স্থির অবস্থায়। সিসিটিভিতে কখনো কোনো শব্দ হয় না। কিন্তু স্পষ্ট শব্দ শোনা গেছে। এমন অদ্ভুত কা- কেউ কখনো দেখেনি। সিসিটিভির ফুটেজ প্রকাশ করায় প্রযোজনার দুর্বলতা ধরা পড়ে। কাজটা খুব কাঁচা। বুঝা যায় যে, প্রয়োজন অনুযায়ী ভাঙচুরের নাটক সাজানো হয়েছে।

এসব রহস্যজনক উপাদান দেখে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ভাস্কর্য ভাঙচুরের পেছনে আওয়ামী লীগের হাত আছে। চরমোনাইয়ের পীর সৈয়দ মোহাম্মদ ফয়জুল করিমও ভাস্কর্য ভাঙচুরের সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। জেলায় জেলায় ও উপজেলায় উপজেলায় আওয়ামী লীগ বিক্ষোভ প্রদর্শন করে। যেন দেশব্যাপী বিক্ষোভ প্রদর্শনের অজুহাত সৃষ্টির জন্য কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করা হয়। আদালত বঙ্গবন্ধুর ভাস্কর্য রক্ষায় পাহারা বসানোর নির্দেশ দেয় এবং এ ব্যাপারে ইসলামী ফাউন্ডেশন ও বায়তুল মোকাররমের মতামত চায়।

কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙ্গা নিয়ে আওয়ামী লীগের সর্বস্তরে প্রতিবাদের ঝড় বয়ে যায়। এমন একটি ঝড় ২০১৩ সালের মে মাসেও দেখা গিয়েছিল। জাতি রাতদিন শুনছিল যে, হেফাজতে ইসলাম বায়তুল মোকাররামে পবিত্র কোরআন শরীফ পুড়িয়েছে, শাপলা চত্বরে গাছ কেটে ফেলেছে। সিসিটিভি ফুটেজ আছে। আমি নিজ কানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বলতে শুনেছি। এতদিনেও কোরআন পোড়ানোর বিচার হয়নি। সিসিটিভির ফুটেজ গেল কই। হেফাজতে ইসলাম কোরআন পুড়িয়ে থাকলে তাদের সঙ্গে সরকার ৫-দফা চুক্তি করলো কেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেফাজতে ইসলামের জাতীয় সম্মেলনে যোগদান করলেন কেন। মরহুম আল¬ামা আহমদ শফীর সঙ্গে হাত মেলালেন কেন। তাদের দেয়া কওমি জননী খেতাব গ্রহণ করলেন কেন। দাওরাকে মাস্টার্সের সমমান দেয়া হলো কেন। অতীতের দিকে তাকালে যে কেউ বলবেন যে, হেফাজতের কোরআন পোড়ানোর মতো কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরও একদিন ধামাচাপা পড়ে যাবে।

২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরে এত কিছু ঘটে যাওয়ার পর কেউ কি ভাবতে পেরেছিল যে, আওয়ামী লীগ সরকারের সঙ্গে তাদের সখ্য গড়ে উঠবে? সরকার তাদের দাবিদাওয়া মেনে নেবে এবং তারাও সে জন্য শোকরানা জানাবে? সে সময় সরকার কঠোর হাতে হেফাজতকে মোকাবিলা করে। সরকারকে সাহস জুগিয়েছিল যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে ওঠা শাহবাগের গণজাগরণ মঞ্চ।
ইতিমধ্যে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়া মহাবিদ্যালয় চত্বরে ব্রিটিশ বিরোধী আন্দোলনে বিপ্লবী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর হয়। এ নিয়ে শুরু হয় জল্পনা কল্পনা। দেশব্যাপী নিন্দাবাদের ঝড় বয়ে যায়। প্রথমেই সন্দেহ করা হয় হেফাজত সমর্থকদের। কিন্তু আগের ধারণা পাল্টে দিয়ে ২০২০ সালের ১৮ ডিসেম্বর পুলিশ ভাস্কর্য ভাঙচুরের মূল পরিকল্পনাকারী কয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি আনিসুর রহমানকে আটক করে। এ ভাঙচুরের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে কুমারখালী থানায় একটি মামলা হয়। এ নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য চারজনকে আটক করা হয়। যুবলীগ সভাপতি আনিসুর রহমানকে দল থেকে বহিষ্কার করা হয়। কুষ্টিয়ায় বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরের জন্য যুবলীগ সভাপতি আটক হওয়ায় আমরা বিশ্বাস করতে বাধ্য যে, কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করেছে ছাত্রলীগ-যুবলীগই।

কুষ্টিয়ার এসপির ঔদ্ধত্য
কুষ্টিয়ার এসপি এসএম তানভীর আরাফাত একি বললেন! বঙ্গবন্ধু হলেন স্বাধীনতা, বঙ্গবন্ধু হলেন বাংলাদেশ? আবেগে বললে অথবা কাব্য করে বললে কোনো আপত্তি নেই। কিন্তু আইনত এ কথা বলা যাবে না। এসপি সাহেব তো তাই বললেন। বিপ¬বী বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় কুষ্টিয়ার কুমারখালীর কয়া মহাবিদ্যালয়ে ২০২০ সালের ২১ ডিসেম্বর এক প্রতিবাদ সভায় পুলিশ সুপার তানভীর আরাফাত বঙ্গবন্ধু ও বাংলাদেশের সংবিধান নিয়ে যারা কথা বলতে চান তাদের জন্য তিনটি অপশন দেন। তিনটি অপশন দিয়ে তিনি বলেন, ‘এক. উল্টাপাল্টা করবা হাত ভেঙ্গে দেব, জেল খাটতে হবে। দুই. একেবারে চুপ করে থাকবেন, দেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধুর ইতিহাস নিয়ে কোনো প্রশ্ন করতে পারবেন না। তিন. আপনার যদি বাংলাদেশ পছন্দ না হয় তাহলে ইউ আর ওয়েলকাম টু গো ইউর পেয়ারা পাকিস্তান।’ তিনি আলেমদের লক্ষ্য করে বলেন, আমাদের জমিতে থেকে বাংলাদেশে অবস্থান করে বাংলাদেশের বিরুদ্ধে কথা বললে কেউ মানবে না। মাদ্রাসা শিক্ষাকে কটাক্ষ করে তিনি বলেন, লেখাপড়ায় খারাপ গবেট ছেলেটিকে মাদ্রাসায় পাঠানো হয়। এসব ছেলে রাস্তার পাশে বসে কোরবানির চামড়া দান করতে বলে। তিনি আরো বলেন, জানাজার জন্য মৌলবাদীদের প্রয়োজন নেই। নিজের পিতার জানাজা নিজে পড়া যায়।

হেফাজতে ইসলাম এসপি তানভীর আরাফাতের উক্তির তীব্র প্রতিবাদ জানায়। ২০২০ সালের ২৫ ডিসেম্বর হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী এক বিবৃতিতে বলেন, এসপি তানভীর আরাফাতের বক্তব্যে বুঝা যায় প্রশাসনে নিয়োগ প্রক্রিয়ায় কী পরিমাণ দলীয়করণ ঘটেছে। পুলিশকে আমরা কখনো গু-া-মাস্তানের ভূমিকায় দেখতে চাই না। কোনো দলের রাজনৈতিক চাকর হিসেবে বক্তব্য দেয়ার অধিকার পুলিশের নেই।
মাদ্রাসায় সাহায্যের জন্য ছাত্রদের দ্বারে দ্বারে যেতে হয়। মানুষের মন জয় করে সাহায্য গ্রহণ করা হয়। আর কুষ্টিয়ার এসপি তানভীর আরাফাতরা মানুষের বুকে বন্দুক ঠেকিয়ে তাদের সর্বস্ব কেড়ে নেয়। নিরীহ নির্দোষ মানুষের পকেটে ইয়াবা ঢুকিয়ে মামলা ঠুকে দেয়। আবার প্রমাণিত হলো আল¬াহ জুলুমকারীকে ক্ষমা করেন না। বাবুনগরীকে রিমান্ডে নিয়ে নির্যাতনকারী পুলিশ ইন্সপেক্টর মাহফুজুর রহমান খুন হয়েছেন নিজের মেয়ে ঐশীর হাতে। আলেমদের পা ভেঙ্গে দেয়ার হুমকিদানকারী কুষ্টিয়ার এসপি তানভীর আরাফাতকে ৪০ দিনের মধ্যে আদালতে এক ঘণ্টা দাঁড় করিয়ে রেখে শাস্তি দেয়া হয়।

বঙ্গবন্ধুর ভাস্কর্যে ইসলামী আন্দোলনের পাহারা
বরিশালে ইসলামী আন্দোলনের ডাকা সমাবেশকে কেন্দ্র করে যাতে কোনো দুষ্কৃতকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে হামলা চালাতে না পারে সে জন্য সেখানে ইসলামী আন্দোলন বাংলাদেশের স্বেচ্ছাসেবকরা পাহারা দেয়। এসময় সদররোড, ফজলুল হক এভিনিউসহ আশপাশের মন্দিরগুলোতেও পাহারা দেয়া হয়। ২০২০ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে ইসলামী আন্দোলন বরিশাল নগরের ফজলুল হক এভিনিউতে সমাবেশ ও বিজয় র‌্যালির আয়োজন করে। তবে এই সমাবেশকে কেন্দ্র করে কোনো দুষ্কৃতকারী যাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য এবং মন্দির বা গির্জায় হামলা চালিয়ে তাদের ওপর দোষ চাপাতে না পারে সে জন্য চরমোনাই পীরের নির্দেশে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়।

হেফাজতে ইসলামের প্রতিবাদ
কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙার দায় হেফাজতে ইসলামের ওপর চাপিয়ে তাদের ঘায়েল করার চেষ্টা হচ্ছে বলে মন্তব্য করেন হেফাজত নেতৃবৃন্দ। ২০২০ সালের ১০ ডিসেম্বর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা ভাস্কর্য ভাঙার ঘটনার সিসিটিভি ভিডিও এবং তার ভিত্তিতে কুষ্টিয়ার দুই মাদ্রাসা ছাত্রকে গ্রেফতার নিয়েও প্রশ্ন তুলেন। হেফাজত ইসলামের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সংগঠনের নায়েবে আমির মাওলানা নূরুল ইসলাম জিহাদী। তিনি বলেন, সিসিটিভির ফুটেজে যে দুজনকে দেখা গেছে তাদের সঙ্গে গ্রেফতারকৃতদের চেহারার কোনো মিল নেই। দুজনকে উপরে উঠতে দেখা গেছে। কন্তু নামতে দেখা যায়নি। নূরুল ইসলাম জিহাদী আরো বলেন, দেশবরেণ্য আলেমদের শান্তিপূর্ণ ও যৌক্তিক উপদেশ এবং দাবিকে বিতর্কিত করার জন্য কুষ্টিয়ায় কে বা কারা বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার মাধ্যমে একটি ষড়যন্ত্রের জাল বিস্তার করেছে। হেফাজত ইসলাম আইন নিজের হাতে তুলে নেয়া বা গোপন তৎপরতার পথ অনুসরণ বা অনুমোদন করে না। এটা জানা থাকার পরও সরকার, ক্ষমতাসীন দল ও সমর্থকদের মধ্যকার ইসলামবিদ্বেষী একটি মহল কুষ্টিয়ার ঘটনার দায় ওলামায়ে কেরাম ও হেফাজতের নেতৃবৃন্দের ওপর চাপিয়ে দিয়ে তাদের ঘায়েল করার অপচেষ্টা করছে। তিনি ইসলামের আকিদা, ঈমান ও শিক্ষার বিরুদ্ধে গিয়ে ভাস্কর্য নির্মাণের মতো পৌত্তলিকতা প্রসারে রাষ্ট্রীয় গোমরাহির পথ ত্যাগ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

মাওলানা নূরুল ইসলাম জিহাদী আরো বলেন, মুক্তিযুদ্ধ মঞ্চ ও জননেত্রী পরিষদ নামে দুটি সংগঠনের পক্ষ থেকে আদালতে রাষ্ট্রদ্রোহ ও মানহানির মিথ্যা মামলার আবেদন করা হয়। মামলায় মদিনা সনদের কথা উল্লেখ করা হয়েছে। যা এক ভয়াবহ ও সুদূরপ্রসারী চক্রান্তের স্পষ্ট আলামত। এ চক্রান্ত শুধু হেফাজতে ইসলাম এবং এ সংগঠনের আমির পর্যন্ত সীমাবদ্ধ বলে আমরা মনে করি না। বরং এটি সরাসরি প্রধানমন্ত্রী ও বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে গভীর চক্রান্ত বলে মনে হচ্ছে।

ধোলাইপাড়ের ভাস্কর্র্য
চলমান উত্তেজনার মধ্যেই ভাস্কর্যটি স্থাপনের কাজ শুরু হয়ে যায়। ভাস্কর্যটি চীন থেকে তৈরি করে আনা হয়। ঢাকার যাত্রাবাড়ি ফ্লাইওভার যেখানে শেষ হয়েছে সেখান থেকে মাওয়া যাওয়ার পথে কয়েক মিনিট গাড়ি চালিয়ে গেলে চোখে পড়বে উঁচু গোলাকার মঞ্চের মতো বেশ বড় একটি জায়গা কালো কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। যে কাঠামোটি কাপড়ে ঢাকা তার উচ্চতা চার তলার মতো। ঢাকার দক্ষিণে ধোলাইপাড় মোড়ে এই ভাস্কর্যটি ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে প্রকল্পের অংশ।

আলেম-ওলামাদের অবস্থান
ভাস্কর্যের বিরুদ্ধে আন্দোলন দানা বেধে উঠার জন্য আলেমদের দোষারোপ করা হয়। ধোলাইপাড়ে দুদিকে দুই মসজিদের মাঝে ভাস্কর্য নির্মাণের আয়োজন দেখে আলেমরা প্রতিবাদ করেছেন। কী করলে তারা ভালো করতেন? তাবলীগ জামায়াতের মতো নীরব দর্শক সাজলে? ইসলাম পরিপন্থী মনে হলে আলেমরা চুপ থাকতে পারেন না। তারা যথার্থ কাজ করেছেন। কিন্তু পরিস্থিতিকে জটিল করে তুলেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নৌফেল। তিনি হিন্দুদের পূজায় গিয়ে আলেমদের ঘাড় মটকে দিতে না বললে সব আলেম ক্ষেপতেন কিনা সন্দেহ। তার এ উক্তি হচ্ছে সংকটের জন্য দায়ী। আমাদের ক্ষমতাসীনরা আল¬াহকে ভয় পায় না। তারা শিরকের উপাদান ভাস্কর্যকে হালাল বলছিল। ক্ষমতার জোরে আলেম সমাজের আপত্তি তুড়ি মেরে উড়িয়ে দেয়। আল¬াহর কাছে তাদের যেতে হবে। তার সামনে কি গোঁজামিল দেয়া যাবে? আলেমরা সরকারকে বুঝানোর চেষ্টা করেন যে, মুসলিম মৃত ব্যক্তির জন্য ভাস্কর্য নির্মাণ করা হলে তার কবরে আজাব হবে। ভাস্কর্যের পরিবর্তে মসজিদ অথবা মিনার নির্মাণ করা হলে মৃত ব্যক্তি কবরে সওয়াব পাবেন। তারা আরো বুঝানোর চেষ্টা করছিলেন যে, রাজনৈতিক পটপরিবর্তন হলে বঙ্গবন্ধুর ভাস্কর্যের মর্যাদা রক্ষা করা নাও হতে পারে। হেফাজতে ইসলামের মরহুম মহাসচিব নূর হোসাইন কাসেমী ২৬ নভেম্বর জামেয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসায় আলেমদের এক জরুরি সভায় প্রাণী বা মানবমূর্তি নির্মাণ বন্ধের দাবি জানান। চরমোনাইয়ের পীর ও ইসলামী আন্দোলনের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম ধোলাইপাড়ে এক সমাবেশে বলেন, ভাস্কর্যের নামে মূর্তি স্থাপনের চক্রান্ত তৌহিদী জনতা রুখে দেবে। রাষ্ট্রের টাকা খরচ করে মূর্তি স্থাপনের অপরিণামদর্শী সিদ্ধান্ত থেকে সরকারকে ফিরে আসতে হবে। সরে না এলে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো। তিনি বঙ্গবন্ধুর ভাস্কর্য বুড়িগঙ্গায় নিক্ষেপ করার হুঁশিয়ারি দেন এবং আল¬াহর ৯৯ নাম খচিত একটি মিনার বা স্মৃতিস্তম্ভ নির্মাণের পরামর্শ দেন।
একই দিন বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব ও হেফাজতে ইসলামের নেতা মাওলানা মামুনুল হক ঢাকায় এক অনুষ্ঠানে বলেন, বঙ্গবন্ধুর মূর্তি স্থাপন তার আত্মার সঙ্গে গাদ্দারি করার শামিল। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন করে তারা বঙ্গবন্ধুর সুসন্তান হতে পারে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন মুসলিম হিসেবে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, আমাদের বক্তব্য ভাস্কর্যের বিরুদ্ধে, কোনোভাবেই বঙ্গবন্ধুর বিরুদ্ধে নয়।

২৭ নভেম্বর সন্ধ্যায় চট্টগ্রামের হাটহাজারী পার্বতী উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত এক মাহফিলে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির জুনায়েদ বাবুনগরী বলেন, কোনো ভাস্কর্য তৈরি হলে তা টেনে হিঁচড়ে ফেলে দেয়া হবে। বাবুনগরীর প্রশংসা না করলে তার প্রতি অন্যায় করা হবে। লোকটি বৃদ্ধ। কিন্তু কঠিন কথা উচ্চারণ করেন। বলেছেন, রসূলের (সা:) সুন্নাহ বাস্তবায়নে প্রয়োজনে মাথা থেকে কাপড়ের টুপি ফেলে দিয়ে লোহার টুপি পরতে হবে। বাবুনগরী এ কথার মধ্য দিয়ে আসলে জেহাদ ঘোষণা করেন।

তিন নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা
আদালত হেফাজতে ইসলামের আমির মাওলানা জুনায়েদ বাবুনগরী, যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক এবং চরমোনাইয়ের পীর সৈয়দ ফয়জুল করিমের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে দুটি মামলা তদন্তের নির্দেশ দিয়েছে। চরমোনাইয়ের পীর, বাবুনগরী ও মাওলানা মামুনুল হক অবৈধভাবে রাষ্ট্র ক্ষমতা দখল করেননি। রাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ করেননি। এ ধরনের অপরাধ না করলেও তারা রাষ্ট্রদ্রোহ মামলার আসামী হন। তারা ইসলামী শরিয়ত অনুযায়ী সরকারের কাছে দাবি জানিয়েছেন। তাদের দাবি বাস্তবায়নের দায়িত্ব ছিল সরকারের। এছাড়া তাদের আর কোনো অপরাধ নেই। মাওলানা মামুনুল হক শুধু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন তাই নয়, তিনি আল্লাহর রসূলের (সা:) ভাস্কর্য নির্মাণ করা হলে ভেঙ্গে ফেলতে বলেছেন। এদিক থেকে দেখলে তো তিনি রসূলের সঙ্গেও অমার্জনীয় বেয়াদবি করেছেন। কিন্তু কেউ কি বলবে যে, তিনি রসূলের বিরুদ্ধে কথা বলেছেন? বরং এটাই সবাই বলবে যে, মুসলমান হিসেবে তিনি সঠিক কথা বলেছেন। বঙ্গবন্ধুর সঙ্গে তার কোনো বিরোধ নেই। বিরোধ ভাস্কর্যের সঙ্গে। এ সাধারণ জ্ঞান যাদের নেই তারা কিভাবে দেশ ও রাষ্ট্র পরিচালনা করে বুঝা দুঃসাধ্য।
অবিশ্বাস্য হলেও ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ২০২০ সালের ৭ ডিসেম্বর সোমবার দুটি মামলার আবেদন করা হয়। মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সভাপতি আমিনুল ইসলাম বুলবুল মাওলানা জুনায়েদ বাবুনগরী, সৈয়দ ফয়জুল করিম এবং মামুনুল হকের বিরুদ্ধে মামলার আবেদন করেন। অন্যদিকে, শুধু মামুনুল হকের বিরুদ্ধে মামলার আবেদন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি এডভোকেট মশিউর মালেক। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বক্তব্য দেয়ায় তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়। আদালত দুটি মামলা তদন্ত করে ৭ জানুয়ারির মধ্যে রিপোর্ট দাখিলে পিবিআইকে নির্দেশ দেয়।

মামলায় বলা হয়, মাওলানা মামুনুল হক ১৩ নভেম্বর রাজধানীর তোপখানা রোডে বিএমএ মিলনায়তনে এক আলোচনাসভায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভেঙ্গে ফেলার হুমকি দেন। এসময় তিনি তার বক্তব্যে বলেন, লাশের পর লাশ পড়বে। তবু বঙ্গবন্ধুর ভাস্কর্য গড়তে দেয়া হবে না। যারা বঙ্গবন্ধুর ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন করবে তারা বঙ্গবন্ধুর সুসন্তান হতে পারে না। মূর্তি স্থাপন বন্ধ করুন। যদি আমাদের আবেদন মানা না হয় তাহলে তৌহিদী জনতা নিয়ে শাপলা চত্বর কায়েম হবে।
একই দিন সৈয়দ ফয়জুল করীম ধোলাইখালের কাছে গেন্ডারিয়ায় বলেন, আন্দোলন করবো, সংগ্রাম করবো, জেহাদ করবো। রক্ত দিতে চাই না। রক্ত দেয়া শুরু হলে বন্ধ করবো না। রাশিয়ায় লেনিনের ৭২ ফুট লম্বা মূর্তি যদি ক্রেন দিয়ে তুলে সাগরে নিক্ষেপ করতে পারে তাহলে আমি মনে করি শেখ সাহেবের এই মূর্তি আজ হোক, কাল হোক খুলে বুড়িগঙ্গায় নিক্ষেপ করা হবে।
মাওলানা জুনায়েদ বাবুনগরী হাটহাজারীতে বলেন, মদিনা সনদে যদি দেশ চলে তাহলে কোনো ভাস্কর্য থাকতে পারে না। তিনি সরকারকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, ভাস্কর্য নির্মাণ পরিকল্পনা থেকে সরে না দাঁড়ালে আরেকটি শাপলা চত্বরের ঘটনা ঘটবে এবং এ ভাস্কর্র্য ছুঁড়ে ফেলা হবে।

বাদী আমিনুল ইসলাম বুলবুল বলেন, মামুনুল হকের বক্তব্যের পর একটি শ্রেণি বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করে একের পর এক বক্তব্য দিচ্ছে। দেশে অস্থিতিশীল পরিবেশ পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।
রাষ্ট্রদ্রোহ মামলা দায়েরের পরদিন ২০২০ সালের ৮ ডিসেম্বর ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও পীর সাহেব চরমোনাই মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম বলেন, উলামায়ে কেরামের দাবির মধ্যে মরহুম বঙ্গবন্ধুর প্রতি কোনো বিদ্বেষ ছিল না, অসম্মানও ছিল না। বরং বিষয়টি ছিল দেশের জনগণের বোধ বিশ্বাসের সঙ্গে সাংঘর্ষিক মূর্তি স্থাপন না করে অন্য কোনো পন্থায় তাকে স্মরণ করার দাবি। আলেম সমাজ ও সাধারণ ধর্মপ্রাণ মুসলিম জনগণ এ ক্ষেত্রে সরকারের কাছে নিজেদের প্রাণের আকুতি তুলে ধরতেই পারে। মানা না মানা কর্তৃপক্ষের দায়িত্ব। এই যৌক্তিক দাবিকে কেন্দ্র করে তারা তাদের দীর্ঘদিনের লালিত মূর্তি প্রীতি ও বিজাতীয় চেতনার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। বিষয়টিকে বিকৃতভাবে উপস্থাপন করে দেশের সর্বজন শ্রদ্ধেয় উলামায়ে কেরামকে অপদস্থ করার হাতিয়ার হিসেবে গ্রহণ করেছে।

মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম আরো বলেন, বাংলাদেশ সরকারের বিদ্যমান আইন কানুন মেনে তৌহিদী জনতা সমাবেশ করেছে এবং সেখানে শালীন ভাষায় যৌক্তিকভাবে ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করা হয়েছে। একই সঙ্গে বঙ্গবন্ধুকে সম্মান জানানোর বিকল্প পন্থাও প্রস্তাব করা হয়েছে। বিষয়টি একেবারেই স্বাভাবিক একটি নাগরিক প্রতিক্রিয়া। কিন্তু আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করছি, একটি সুবিধাভোগী মহল বিষয়টিকে কেন্দ্র করে দেশে চরম উস্কানি ও উত্তেজনা তৈরি করছে। জনবিচ্ছিন্ন সুবিধাভোগী শ্রেণি উলামায়ে কেরামকে সন্ত্রাসী ভাষায় গালিগালাজ করছে, ঢালাওভাবে অপবাদ দিচ্ছে। মাহফিলের মতো চিরায়ত ধর্মীয় সংস্কৃতিকে উগ্রপন্থায় প্রতিহত করার ঘোষণা দিচ্ছে। রাজপথে সন্ত্রাসী কায়দায় উগ্র বক্তব্য ও শ্লোগান দিচ্ছে। প্রকাশ্যে আলেম সমাজকে মারধর, অপমান এমনকি তাদের প্রাণনাশের হুমকি দিচ্ছে।

চরমোনাই পীর বলেন, ভাস্কর্য ও মূর্তি ইস্যুতে চরম উস্কানির মুখেও দেশের শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে ইসলামী আন্দোলন বাংলাদেশ সীমাহীন ধৈর্যের পরিচয় দিয়ে এসেছে। কিন্তু মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি ভূঁইফোড় সংগঠন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীমের নামে একটি জঘন্য মিথ্যা মামলা দায়ের করেছে। সঙ্গে আরো দুজন বিশিষ্ট আলেম আল¬ামা জুনায়েদ বাবুনগরী ও মাওলানা মামুনুল হকের নামেও মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। আমরা বিষয়টিকে রাজনৈতিক ইস্যু মনে করিনি। যে কারণে ধৈর্যের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছি মাত্র। আমরা আমাদের দলীয় ব্যানারে বা কোনো সহযোগী সংগঠনের ব্যানারে কোনো কর্মসূচিও দেইনি।
অন্যদিকে ভাস্কর্য ইস্যুতে ইসলাম ও দেশবিরোধী চক্রান্ত চলছে বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির মুফতি সৈয়দ মোহাম্মদ ফয়জুল করীম। তিনি বলেন, ভাস্কর্য নিয়ে ইসলামের দৃষ্টিতে মতামত দেয়ায় আমাদের বিরুদ্ধে একের পর এক মামলা করা হচ্ছে। এসব কর্মকা- ইসলাম, দেশ, স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিরোধী বহুমুখী চক্রান্তের অংশ। তিনি বলেন, এসব চক্রান্তের পেছনে ভিনদেশি দালাল আছে। তারা অনৈক্য সৃষ্টি করতে ষড়যন্ত্রে মেতেছে। ২০২০ সালের ৯ ডিসেম্বর রাজধানীর পুরানা পল্টনে ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
আদালত বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মামুনুল হকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদনটি খারিজ করে দেয়। ভাস্কর্যবিরোধী বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে তার বিরুদ্ধে এ মামলা করা হয়েছিল। ২০২০ সালের ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সভাপতি অ্যাডভোকেট আবদুল মালেক ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসাম জগলুল হোসেনের আদালতে মামলার আবেদন করেন। আদালত এ বিষয়ে রাষ্ট্র ব্যবস্থা নেবে বলে মামলাটি ফেরত দেয়।

মাওলানা মামুনুল হক বলেছেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য ইস্যুতে যে মামলা করা হয়েছে তার তথ্য-উপাত্ত দুর্বল। প্রাথমিক তদন্তে তা খারিজ হয়ে যাবে। ২০২০ সালের ১১ ডিসেম্বর দৈনিক কালের কন্ঠের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইসলামের দৃষ্টিতে ভাস্কর্য ও মূর্তি একই জিনিস। মদিনা সনদের কোথাও ভাস্কর্য ও মূর্তিকে আলাদা বলা হয়নি। মুক্তিযুদ্ধ মঞ্চ নামের সংগঠনটি একটি সঠিক বিষয়কে ভিন্নভাবে ব্যাখ্যা করছে এবং দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করছে। সরকার যদি আলেম-ওলামাদের বাধা উপেক্ষা করে ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন করে তাহলে তারা কিছুই বলবেন না। তবে মনে দুঃখ পাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলেমদের বৈঠক
২০২০ সালের ১৪ ডিসেম্বর রাতে ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে সৃষ্ট অস্থিরতা নিরসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে কওমি মাদ্রাসার সম্মিলিত শিক্ষা বোর্ড-হাইয়াতুল উলইয়ার চেয়ারম্যান আল¬ামা মাহমুদুল হাসানের নেতৃত্বে আলেমদের একটি প্রতিনিধি দল বৈঠক করেন। বৈঠকে আলোচনা সফল হয়েছে বলে দাবি করেন আলেম সমাজের শীর্ষ নেতারা। রাত ৯টার দিকে বৈঠক শুরু হয়ে চলে রাত সাড়ে ১১টা পর্যন্ত। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে এ বৈঠকে আল¬ামা মাহমুদুল হাসানের নেতৃত্বে আল¬ামা ফরিদউদ্দিন মাসউদ, মাওলানা আতাউল¬াহ হাফেজ্জী, মাওলানা নূরুল ইসলাম জিহাদী, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মুসলেহউদ্দিন গওহরপুরী অংশ নেন। বৈঠক শেষে হেফাজতে ইসলামের নায়েবে আমির নূরুল ইসলাম জিহাদী সাংবাদিকদের জানান, আলোচনা সফল ও সন্তোষজনক হয়েছে, আলোচনা চলবে।

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের সঙ্গে সংবিধানের কোনো সম্পর্ক ছিল না। অথচ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তাই বলছিলেন। আলেমদের সঙ্গে আলোচনায় তিনি সাংবিধানিক সীমাবদ্ধতা উলে¬খ করেন। বাংলাদেশের সংবিধানে তো একথা উলে¬খ নেই যে, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করতে হবে? যদি এমন কোনো বাধ্যবাধকতা না থাকে তাহলে সংবিধানের কথা আলেমদের সঙ্গে আলোচনায় উত্থাপন করা হলো কেন? হয়তো স্বার্থ বা ইচ্ছার বিপক্ষে তাই সংবিধানের অজুহাত দেয়া হয়েছে। বাস্তব জীবনে সংবিধান কোথাও মান্য করা হয় না। দিনের ভোট রাতে হওয়ার কথা সংবিধানের কোথায় লেখা আছে?
সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আস্তে করে বলেন, সংবিধানের সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। মারের চেয়ে বড় ওষুধ নেই। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আলেমদের সঙ্গে আলাপে সন্তোষ প্রকাশ করেন এবং ইতিবাচক কথা বলেন। কিন্তু এক শ্রেণির চরমপন্থী সাংবাদিকের প্রশ্নের ধরন ছিল উস্কানিমূলক। সন্দেহ হয় তারা মুসলিম পিতামাতার সন্তান কিনা। সাংবাদিকরা সংকট সমাধানে সরকারকে সমর্থন দেবেন এবং নিষ্পত্তির লক্ষ্যে কাজ করবেন। কিন্তু তারা এমন আক্রমণাত্মক ভাষায় স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করেছেন যে, সদিচ্ছা থাকলেও সরকার আলেমদের শুভ পরামর্শ মেনে নিতে কুন্ঠিত হবে। ইতিমধ্যে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ইউনিয়নে ইউনিয়নে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের ঘোষণা দিলে আলেমদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের অগ্রগতি নিয়ে সন্দেহ দেখা দেয়।

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা খারিজ
ভাস্কর্যবিরোধী আন্দোলেন বিএনপির ন্যূনতম সংশ্লিষ্টতা না থাকলেও আদালত কল্পিত অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ৬ জনের বিরুদ্ধে মানহানি মামলার আবেদন খারিজ করে দেয়। মামলা গ্রহণ করার মতো কোনো উপাদান না থাকায় ২০২০ সালের ৯ ডিসেম্বর ঢাকার মুখ্য মহানগর হাকিম সত্যব্রত শিকদার এ আবেদন খারিজ করে দেন। জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী ঢাকার মুখ্য মহানগর হাকিম সত্যব্রত শিকদারের আদালতে এ মামলার আবেদন করেন।
মামলার আর্জিতে বাদী এবি সিদ্দিকী দাবি করেন, খালেদা জিয়ার নেতৃত্বে ‘জঙ্গিবাদী’ গোষ্ঠী জাতির পিতার ভাস্কর্য নির্মাণ বন্ধ করার জন্য বিভিন্ন কার্যকলাপ ও সংঘাত সৃষ্টি করে। তাদের গু-া বাহিনী দিয়ে ৪ ডিসেম্বর রাতে কুষ্টিয়ায় জাতির পিতার ভাস্কর্যের একটি হাত ভেঙে দেয়। ঢাকা বিশ্ববিদ্যায়ের মধুর ভাস্কর্যের একটি কান ভেঙে দেয়।

সিলেটে ওয়াজের অনুমতি বাতিল
পুলিশ ২০২০ সালের ৭ ডিসেম্বর সিলেটে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীমের ওয়াজ মাহফিলের অনুমতি বাতিল করে। ১০-১২ ডিসেম্বর পর্যন্ত তিনদিনব্যাপী সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছিল। অনুমতি দিয়ে পরে বাতিল করা হয়।

রোষানলে মাওলানা মামুনুল হক
মাওলানা মামুনুল হক শুধু বঙ্গবন্ধু শেখ মুজিবের ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করেছিলেন তাই নয়, তিনি প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ভাস্কর্য সরিয়ে ফেলতে বিএনপির প্রতি আহবান জানান। তিনি স্পষ্টাক্ষরে জানিয়ে দেন যে, আল্লাহর রসূলের ভাস্কর্য নির্মাণ করা হলে আমরা গুঁড়িয়ে দেব। আমার বাবার ভাস্কর্য বানানো হলেও গুঁড়িয়ে দেবো। মাওলানা মামুনুল হক ব্যক্তিগত আকাক্সক্ষা অথবা শত্রুতা থেকে ভাস্কর্য কিংবা মূর্তি নির্মাণের বিরোধিতা করেননি। কোরআন ও হাদিসের স্পষ্ট নির্দেশনা থেকে তিনি কাজ করেছেন। তিনি একথাও বলছিলেন যে, ইসলামী ফাউন্ডেশন, বায়তুল মোকাররম, শোলাকিয়া অথবা বিশ্বের যেকোনো মাজহাবের কেউ যদি ভাস্কর্য নির্মাণকে জায়েজ বলে রায় দেয় তাহলে তাদের কোনো আপত্তি নেই। কোনো সচেতন মানুষের পক্ষে তার বিরোধিতা করা সম্ভব ছিল না। কিন্তু মামুনুল হকের ছবিতে শিশু বাচ্চাদের প্রশ্রাব করার দৃশ্য দেখে জাতি স্তম্ভিত হয়ে যায়। শিশুরা কি নিজের ইচ্ছায় এমন ঘৃণিত কাজ করতে পারে? কে তাদেরকে এমন জঘন্য উস্কানি দিয়েছিল? ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় মাওলানা মামুনুল হককে বুড়িগঙ্গায় ভাসিয়ে দেয়ার হুমকি দেন। তিনি ওয়াজ মাহফিলে ছাত্রলীগের ছেলেদের উপস্থিত থাকতে বলেছেন। বয়সে নবীন আল নাহিয়ান খান জয় দেশের শ্রেষ্ঠ আলেমে দ্বীন আল্লামা মামুনুল হককে ‘তুই’ সম্বোধন করে বলেন, ‘এই মামুনুল হক, তুই তো ব্যাটা ভাস্কর্য আর মূর্তির পার্থক্য বুঝিস না। তোকে তুই করে বলবো। শোন, মূর্তি তৈরি করা হয় মাটি দিয়ে।

একইসময় সংগঠনের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য হুমকি দিয়েছেন, কেউ বঙ্গবন্ধুর অবমাননা করলে দেহ নিয়ে বাড়ি ফিরতে পারবে না। ফাঁসিকাষ্ঠে ঝুলতে হবে। কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে আলেমদের লক্ষ্য করে আল নাহিয়ান খান জয় আরো বলেছিলেন, ‘দিনের বেলা আসিস। ঈমানি শক্তি দেখিয়ে দেবো। লেজ কেটে দেবো।’
হত্যা মামলা দায়ের
হেফাজতে ইসলামের পরলোকগত আমির আল¬ামা আহমদ শফীকে হত্যার অভিযোগে সংগঠনটির নতুন যুগ্ম-মহাসচিব মামুনুল হকসহ ৩৬ জনের বিরুদ্ধে আদালতে মামলা করা হয়। ২০২০ সালের ১৭ ডিসেম্বর চট্টগ্রামে শিবলী কুমার দের আদালতে এ মামলা করা হয়। পিবিআইকে মামলাটি তদন্তের নির্দেশ দেয়া হয়। এমন মিথ্যা মামলা জীবনে কেউ কখনো দেখেনি। ২০২০ সালের ১৮ সেপ্টেম্বর ১০৩ বছর বয়সে পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আল¬ামা আহমদ শফীর মৃত্যু হয়। দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টে ভোগার পাশাপাশি বার্ধক্যজনিত কারণে গত কয়েক বছর ধরে তার অবনতি ঘটছিল। ছাত্র বিক্ষোভকালে চক্রান্তমূলকভাবে তার কক্ষ ভাঙচুর করা হয়। শিক্ষার্থীদের আকস্মিক বিক্ষোভের মুখে তিনি হাটহাজারী মাদ্রাসার দায়িত্ব থেকে সরে দাঁড়ান এবং পরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ থেকে তাকে হেলিকপ্টারে করে ঢাকায় আজগর আলী হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পরপরই তিনি ইন্তেকাল করেন।

মামলা দায়েরের নিন্দা
আল¬ামা শাহ আহমদ শফীকে পরিকল্পিতভাবে হত্যার অভিযোগ এনে হেফাজত নেতাদের বিরুদ্ধে মামলা দায়েরের তীব্র নিন্দা জানিয়েছেন দেশের শীর্ষ ২৮ উলামা-মাশায়েখ। ২০২০ সালের ২০ ডিসেম্বর হেফাজতে ইসলামের সহকারী মহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমী স্বাক্ষরিত এক বিবৃতিতে তারা বলেন, হেফাজত জেগে উঠলে ষড়যন্ত্রকারীরা পালানোর জায়গা পাবে না। বিবৃতিতে উলামারা বলেন, আল¬ামা শফীর স্বাভাবিক মৃত্যুর বিষয়টি তার পরিবারের পক্ষ থেকে বড় ছেলে এবং হাটহাজারী মঈনুল ইসলাম মাদ্রাসার শিক্ষকরা মিডিয়ার মাধ্যমে দেশবাসীর সামনে সাক্ষ্য দিয়েছেন। অথচ দেশে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির জন্য এবং অদৃশ্য শক্তির এজেন্ডা বাস্তবায়নে একটি মহল দেশের শীর্ষ ও জননন্দিত আলেম-উলামার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের ও আমিরে হেফাজত আল¬ামা জুনায়েদ বাবুনগরীসহ শীর্ষ মুরব্বীদের শানে বেয়াদবিমূলক বক্তব্য ও আচরণ করে যাচ্ছে। আমরা তার তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানাচ্ছি।

মামলা প্রত্যাহারে হেফাজতের দাবি
ভাস্কর্য ইস্যুতে আলেমদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও দেশের শীর্ষ আলেমদের উদ্দেশ্যে কটূক্তিমূলক বক্তব্য ও আচরণ বন্ধের দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম। একই সঙ্গে তারা এসব ঘটনার তীব্র প্রতিবাদ জানায়। ২০২০ সালের ২১ ডিসেম্বর হেফাজতে ইসলামের সহকারী মহাসচিব মাওলানা ফজলুল করিম কাসেমী স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে দেশের শীর্ষ ১০১ ওলামা-মাশায়েখ বলেন, দেশে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি এবং অদৃশ্য শক্তির এজেন্ডা বাস্তবায়নে হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হকসহ দেশের জননন্দিত আলেম-উলামাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। অবিলম্বে এই মিথ্যা মামলা প্রত্যাহার এবং দেশে শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারী চিহ্নিত ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি। অন্যথায় হেফাজতে ইসলাম ও আলেম সমাজ প্রতিবাদী আন্দোলনে নামতে বাধ্য হবে। দেশের শীর্ষ উলামা-মাশায়েখরা বলেছেন, আল¬ামা শাহ আহমদ শফীর মৃত্যুর পরও তাকে পুঁজি করে একটি কুচক্রী মহল বিভ্রান্তি সৃষ্টি ও আলেম সমাজকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। যারা ২০১৩ থেকে ২০২০ সালে আহমদ শফীর ইন্তেকাল পর্যন্ত কখনো ক্ষমতাসীনদের বিপক্ষে ক্ষমতা দখলের ষড়যন্ত্র আর অপরিণামদর্শী বক্তব্যের মাধ্যমে, কখনো চাটুকারের ভূমিকায় অবতীর্ণ হয়ে কিংবা দেশবিরোধী চক্রের চর হয়ে স্বার্থ হাসিলের মতলবে আল¬ামা শাহ আহমদ শফীর আকাশচুম্বী গ্রহণযোগ্যতাকে জাতির সামনে প্রশ্নবিদ্ধ করেছে।

হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা ও সাবেক আমির আল¬ামা আহমদ শফীর স্বাভাবিক মৃত্যু হয়েছে জানিয়ে সংগঠনটির বর্তমান আমির জুনায়েদ বাবুনগরী বলেন, মরহুম আল¬ামা শাহ আহমদ শফীর ওপর কোনো নির্যাতন হয়নি। তার স্বাভাবিক মৃত্যু হয়েছে। ২০২০ সালের ২৩ ডিসেম্বর হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদ্রাসা মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আল¬ামা শাহ আহমদ শফীর স্বাভাবিক মৃত্যু নিয়ে মিথ্যাচার, হাটহাজারী মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের বিরুদ্ধে ষড়যন্ত্র ও হেফাজত নেতাদের জড়িয়ে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হেফাজতের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নূরুল আফছার আজহারী।

মুক্তিযুদ্ধ মঞ্চ
মুক্তিযুদ্ধ মঞ্চ মামুনুল হককে ৭২ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি জানায় এবং শ্লোগান দেয়, বাবুনগরীর দুই গালে জুতা মারো তালে তালে, চরমোনাইয়ের দুই গালে জুতা মারো তালে তালে। ২০২০ সালের ১৬ নভেম্বর মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। মানববন্ধনে ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতাকারীরা কখনো মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। মুক্তিযুদ্ধ মঞ্চের সাত দফা দাবির মধ্যে ছিল জাতির পিতাকে অবমাননা করার অপরাধে ৭২ ঘণ্টার মধ্যে মামুনুল হককে গ্রেফতার, দেশের প্রতিটি উপজেলায় বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ, বাংলাদেশে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ, বিভিন্ন ধর্মীয় সভা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উসকানিমূলক গুজব ছড়ানো ও অপপ্রচারকারীদের চিহ্নিত করা, মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত জাতীয় সঙ্গীত বাজানো, জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মিনার নির্মাণ ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর প্রয়োজনীয় ব্যবস্থা করা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ মঞ্চ কুকুরের মাথায় টুপি দাড়ি লাগিয়ে ব্যঙচিত্র প্রকাশ করে। ব্যঙচিত্রে দেখা যাচ্ছে, টুপি দাড়িওয়ালা কুকুর বঙ্গবন্ধুর ছবিতে কামড় বসিয়ে দিচ্ছে। মুক্তিযুদ্ধ মঞ্চ হযরত সোলায়মান (আ.) সম্পর্কিত কোরআনের একটি আয়াতের ভুল ব্যাখ্যা দেয়। কোরআনে বলা হয়েছে, فَلَمَّا قَضَيْنَا عَلَيْهِ الْمَوْتَ مَا دَلَّهُمْ عَلَى مَوْتِهِ إِلَّا دَابَّةُ الْأَرْضِ تَأْكُلُ مِنْسَأَتَهُ فَلَمَّا خَرَّ تَبَيَّنَتِ الْجِنُّ أَنْ لَوْ كَانُوا يَعْلَمُونَ الْغَيْبَ مَا لَبِثُوا فِي الْعَذَابِ الْمُهِينِ
‘তারা তৈরি করতো সোলায়মানের ইচ্ছানুযায়ী তার জন্য প্রাসাদ, ভাস্কর্য, সুবিশাল হাউজের মতো বড় ডেগ ও স্থির হাড়ি। হে দাউদ পরিবার, তোমরা কৃতজ্ঞতাস্বরূপ আমল করে যাও এবং আমার বান্দাদের মধ্যে অল্পই কৃতজ্ঞ।’ (সূরা: সাবা, আয়াত-১৩-১৪)।

কোরআনের এ আয়াতে ‘তামাসিলা’ বা ভাস্কর্য শব্দটি ব্যবহার করা হয়েছে। এ শব্দের উপস্থিতির প্রতি ইঙ্গিত করে দাবি করা হয়, ইসলামে ভাস্কর্য বৈধ। হযরত সোলায়মানের (আ:) শরিয়তে ভাস্কর্য বৈধ হলেও মোহাম্মাদুর রাসূলুল¬াহর শরিয়তে ভাস্কর্য হারাম।

সমকালে মামুনুল হকের বিরুদ্ধে রিপোর্ট
দৈনিক সমকাল মাওলানা মামুনুল হকের পেছনে ভালো করে লাগে। তিনি নাকি সাত মসজিদ রোডে মাদ্রাসা দখল করেছেন। রিপোর্টে বলা হয়, ঢাকার সাত মসজিদ রোডে জামি’আ রহমানিয়া আরাবিয়া কওমী মাদ্রাসা বর্তমানে দখল করে আছে অবৈধ দখলদার যার মূল ক্রীড়নক হলেন মাওলানা মামুনুল হক। দীর্ঘদিন ধরে মাদ্রাসার মোতওয়ালি¬সহ মালিকদের মামলা ও দাবির প্রেক্ষিতে ওয়াকফ প্রশাসন অবৈধ দখলদারকে স্থান ছেড়ে দেয়ার নোটিশ জারি করে। কিন্তু মামুনুল হক মাদ্রাসাটিতে জোর করেই দখলদারিত্ব বজায় রেখেছেন এবং অন্যান্য মাদ্রাসা দখলের সূক্ষ পায়ঁতারা করছেন।
আসলে মাদ্রাসাটি মামুনুল হকের পিতার। তার বিরুদ্ধে আর তো বলার মতো কিছু ছিল না। তিনি হাজার কোটি টাকা বিদেশে পাচার করেননি। তার বাসায় ৩৮টি ওয়াকিটকি পাওয়া যায়নি। তিনি ২০০ প¬টের মালিক নন। আমরা ২০২০ সালের শেষদিকে এ ধরনের সংবাদ দেখছিলাম। এসব সংবাদের পাশে মাদ্রাসা দখলের কথিত সংবাদ মানায়নি। জায়গায় জায়গায় মাওলানা মামুনুল হকের ওয়াজে বাধা দেয়া হয়। তার ওয়াজের মঞ্চ তছনছ করা হয়। তার কুশপুত্তলিকা দাহ করা হয়। এমন দৃশ্য জীবনে দেখা যায়নি।

সরকারি বিরোধিতা
বামপন্থী ও প্রগতিশীলরা ভাস্কর্য ইস্যুতে সরকারকে সমর্থন দেয়। নতুন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দায়িত্ব গ্রহণের পর ২৯ নভেম্বর প্রথম অফিসে এসে এ প্রসঙ্গে সাংবাদিকদের কাছে তার ব্যাখ্যায় বলেন, বিশ্বের সব দেশেই ভাস্কর্য আছে। মূর্তি আর ভাস্কর্য এক নয়। তিনি বলেন, ভাস্কর্য মূর্তি হলে টাকার ভেতরে বঙ্গবন্ধুর ছবি আছে। কয়েনের মধ্যেও আছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শম রেজাউল করিম বলেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশের স্থপতি। যারা এ ভাস্কর্য পছন্দ করেন না তারা বাংলাদেশের স্বাধীনতা, সংবিধান এবং আইনের বিরুদ্ধে কথা বলছেন। বাংলাদেশ কোনো মৌলবাদী গোষ্ঠীর আস্ফালনের জায়গা নয়। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নৌফেল হিন্দুদের পূজায় গিয়ে আলেমদের লক্ষ্য করে বলেন, যতটুকু বলেছেন ক্ষমা চেয়ে সাবধান হয়ে যান। সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করলে ঘাড় মটকে দেবো।

২০২০ সালের ২৬ ডিসেম্বর নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম উসমান বলেছেন, এখন ষড়যন্ত্রকারীদের টার্গেট প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ ওরা জানে শেখ হাসিনার ক্ষতি করতে পারলে বাংলাদেশের ক্ষতি করতে পারবে। ওরা দেশকে নিয়ে ষড়যন্ত্র করছে। বাংলাদেশকে ব্যর্থ অকার্যকর রাষ্ট্র বানাতে মরিয়া হয়ে উঠেছে। দেশকে তালেবান, আফগানিস্তানের মতো বানাতে চায়। তিনি আরো বলেন, ২২ বছর ধরে তাহাজ্জোদের নামাজ ছাড়িনি। প্রতিদিন ৭০/৮০ রাকয়াত অতিরিক্ত নফল নামাজ পড়ি। ২২ বছর তাহাজ্জোদ নামাজ এবং দৈনিক ৭০/৮০ ওয়াক্ত নফল নামাজ আদায় করেও শামিম উসমান কামালিয়াত অর্জন করতে পারেননি। কিভাবে পারবেন? তাকে রং নিয়ে যুবতী মহিলাদের সঙ্গে হোলি খেলায় মেতে উঠতে দেখা গেছে। মানুষের চরিত্রে কী বৈপরিত্য! তাহাজ্জোদ নামাজ আদায়কারী শামিম উসমান আবার ভাস্কর্য নির্মাণ সমর্থন করেন। তার কোনোটার সঙ্গে কোনোটার মিল নেই। ক্ষমতাসীনরা ইসলাম মানে। তবে যেটুকু তাদের স্বার্থের অনুকূলে। আর যেটুকু স্বার্থের বিপরীত সেটুকু তারা কখনো মানে না। বলবে, ইকরা ফিদ্দিন অথবা লাকুম দ্বীনুকুম।
ফরিদপুর-৪ আসনের এমপি নিক্সন চৌধুরী আলেমদের লক্ষ্য করে বলেন, ‘আসেন খেলা হবে। যুবলীগের সঙ্গে লড়াই করে দেখেন। এক মিনিট টিকবেন না। উস্তাদ পালিয়ে কুল পাবেন না। কোন দেশের টাকা পাইছেন।’
এমপি নিক্সন চৌধুরী প্রতিটি মাদ্রাসায় ছাত্রলীগের নেতৃত্বে কমিটি গঠনের হুমকি দেন। শুধু তাই নয়, তিনি ১৯৭৩ সালে জন্মগ্রহণকারী মাওলানা মামুনুল হককে ‘জামায়াত, জঙ্গি, রাজাকার ও যুদ্ধাপরাধী’ হিসেবে গালি দেন এবং পাকিস্তান থেকে টাকা পাওয়ার জন্য অভিযুক্ত করেন।

ঢাকা সিটির দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস আলেমদের লক্ষ্য করে বলেন, ‘তোমাদের বাবা পিটিয়ে তোমাদের মাদ্রাসায় পাঠিয়েছেন। আমি বিনা পিটুনিতে বাসায় ‘আলিফ, বা, তা, ছা, পড়েছি। আমি তিনটি ভাষা জানি। তোমরা কি আমার চেয়ে বড় মুসলমান? ভাস্কর্যের বিরুদ্ধে ফতোয়া দাও?’
ফজলে নূর তাপসের ধৃষ্টতাপূর্ণ বক্তব্যে গোটা দেশের আলেম সমাজ ব্যথিত হন। তাকে মোটামুটি সবাই ভদ্রলোক হিসেবে ভাবতো। কিন্তু এ লোকটি কিভাবে খিস্তি খেউড় করে কথা বললেন তা কারো হিসাবে মিলছিল না। সরকার বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতাকে রাষ্ট্রবিরোধী তৎপরতা হিসেবে গণ্য করে। পুলিশের আইজিপি বেনজির আহমদের হুমকি তার প্রমাণ। ২০২০ সালের ১৩ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সরকারি কর্মকর্তা ফোরামে এক প্রতিবাদ সমাবেশে তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্যে হামলা সংবিধান, রাষ্ট্র ও এদেশের জনগণের ওপর হামলা। তিনি স্মরণ করিয়ে দেন যে, রাষ্ট্র প্রবল পরাক্রমশালী। তিনি রাষ্ট্রের বিরুদ্ধে দুঃসাহস না দেখানোর জন্য আলেমদের হুঁশিয়ার করে দেন। আইজিপি বেনজির আহমদ স্পষ্টত বঙ্গবন্ধুকে রাষ্ট্রের সঙ্গে তুলনা করেছেন। দেশে আর কখনো প্রজাতন্ত্রের কর্মচারিদের রাজনৈতিক সমাবেশে যোগ দিতে দেখা যায়নি। প্রজাতন্ত্রের কর্মচারি হয়ে পুলিশের আইজিপি বেনজির আহমদ আমাদের শ্রদ্ধেয় আলেম সমাজকে হুঁশিয়ারি দিতে পারেন কিনা তা একটি গুরুতর প্রশ্ন হয়ে দেখা দেয়।

পৃথিবীর সব দেশে দেশের মালিক জাতি। জনগণের জন্য রাষ্ট্র্র। আমাদের এখানে দেশের মালিক হলেন ব্যক্তি। ব্যক্তি হলেন স্বাধীনতা, সংবিধান ও রাষ্ট্র। ব্যক্তির জন্য রাষ্ট্র্র। জনগণ ব্যক্তির পূজারী মাত্র। ব্যক্তির বিরোধিতা রাষ্ট্রের বিরোধিতা। ব্যক্তি এবং রাষ্ট্রের মধ্যে কোনো পার্থক্য নেই।

সরকার শুনে অজ্ঞ লোকদের কথা যারা কখনো কোরআন খুলে পড়ে না। অর্থ বুঝে না। তারপরও নিজেদেরকে প-িত বলে মনে করেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নৌফেল হলেন তাদের অন্যতম। ডিবিসি নিউজে এক আলোচনায় তিনি বলেন, রসূল পাক (সা.) ধর্মীয় রাষ্ট্র সৃষ্টি করেননি। পবিত্র কোরআনেও ধর্মীয় রাষ্ট্র সৃষ্টি করার কথা বলা হয়নি। নৌফেলের এ উক্তি শুনে যেকোনো লোক বলবেন যে, ইসলাম সম্পর্কে তিনি অজ্ঞ। যদি তাকে জিজ্ঞেস করা হয় যে, মদিনার ইসলামী রাষ্ট্র কি ধর্মীয় রাষ্ট্র ছিল না? নিশ্চয়ই তিনি কোনো জবাব দিতে পারবেন না। ভাস্কর্য ইস্যুতে আলেম-ওলামা ও মুফতিরা একমাত্র মতামত দিতে পারেন। কিন্তু অবাক করার বিষয় হলো ক্ষমতাসীন দলের ছোটবড় সবাই মুফতি হয়ে যায়। তারা আলেমদের শ্রদ্ধা করে না। তাদের বিরুদ্ধে সন্ত্রাসী ভাষায় কথা বলে। তাদের হত্যার হুমকি দেয়। ইতিহাসে এমন অন্ধকার সময় আর আসেনি।
আল্লামা মামুনুল হকের প্রতি কটূক্তি করার করার আগে মুখ সামলে কথা বলা উচিত ছিল। মামুনুল হকের পরিবারে তিন শো কোরআনে হাফেজ। কয় জনের পরিবারে এমন দৃষ্টান্ত আছে? সরকারি প্রচার মাধ্যম উঠেপড়ে লাগে। প্রমাণ করতে চাইছিল যে, ভাস্কর্য দোষণীয় নয়। দরবারি হাফেজ মাওলানা জিয়াউল হাসান ছাড়া সব ধর্মীয় নেতা ছিলেন মূর্তির বিপক্ষে। কয়েক বছর আগে নিউজ ২৪-এর আলোচনায় মাওলানা জিয়াউল হাসান কা’বা শরীফ ও হাজরে আসওয়াকে স্ট্যাচু বা মূর্তি এবং মা আয়েশা সিদ্দিকার (রা:) ঘরে মূর্তি ছিল বলে দাবি করেন। এক সপ্তাহ পার হতে না হতে বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোটের সভাপতি মাওলানা জিয়াউল হাসান ক্ষমা চান। তিনি বলেন, মুখ ফসকে বেরিয়ে যাওয়ায় আমার কথায় যদি কেউ কষ্ট পেয়ে থাকেন সে জন্য আন্তরিকভাবে আমি দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।

উল্লেখ করা প্রয়োজন যে, মা আয়েশা সিদ্দিকার (রা:) ঘরে কখনো মূর্তি বা পুতুল ছিল না। ছিল খেলনা (লুআব)। এ খেলনা ছিল কাপড়ের তৈরি। খেলনার মাথা ও পা ছিল না। তখন তার বয়স ছিল মাত্র ৯ বছর। তার কাছে যা কিছুই থাকুক না কেন, বালেগ না হওয়ায় তার ক্ষেত্রে শরিয়তের হুকুম প্রযোজ্য ছিল না। সরকারি আলেমরা দাবি করছিলেন, ভাস্কর্য আর মূর্তি আলাদা। স্বাধীনতা বিরোধী ও ধর্মব্যবসায়ীরা ভুল ব্যাখ্যা দিচ্ছিলেন। হিন্দু মহাজোটের কেন্দ্রীয় মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক অকপটে স্বীকার করছিলেন যে, মূর্তি আর ভাস্কর্য এক জিনিস এবং মূর্তি নির্মাতাদের ভাস্কর বলা হয়। আর এক শ্রেণির মুসলিম এ সত্য মেনে নিতে পারছিলেন না। তারা বলছিলেন, ভাস্কর্য হলো নান্দনিক সৌন্দর্য প্রকাশের মাধ্যম এবং তার মধ্য দিয়ে একটি দেশের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হয়। কিন্তু তারা ভেবে দেখে না যে, ইসলামে মূর্তি নির্মাণের সুযোগ থাকলে কোটি মণ স্বর্ণ দিয়ে মহানবীর (সা:) ভাস্কর্য নির্মাণ করা হতো। মা আমেনার কবরের চিহ্নও নেই। এ ইতিহাস কে না জানে? তারপরও মুসলমানে মুসলমানে বিরোধ হবে কেন। কোরআনের পৃষ্ঠা সবার জন্য উন্মুক্ত। পৃষ্ঠা খুলে দেখে নিলে মুহূর্তে সমাধান হয়ে যাবে। মূর্তি, ভাস্কর্য, প্রতিমা, প্রতিকৃতি, প্রতিমূর্তি আসলে একই জিনিসের ভিন্ন নাম। ইসলামের দৃষ্টিতে সবই এক। মূর্তিপূজা হলো শিরক। আর নান্দনিক সৌন্দর্য প্রকাশে ভাস্কর্য নির্মাণ হলো হারাম।

শামিম উসমান এমপি পদে ইস্তফা দিয়ে আলেমদের সঙ্গে শক্তি পরীক্ষায় নামার ঘোষণা দিয়েছেন। স্বীকার করতে হবে যে, তার সাহস আছে। এমপি পদে ইস্তফা দেয়ার পরির্বতে তিনি যদি তার সরকারকে পদত্যাগ করতে বলতেন তাহলে সত্যি খেলা জমতো। নিজেকে তিনি খুব চালাক ভাবছেন। যদি শুনতে পান তার সরকার গদিতে নেই তাহলে তিনি দেশ ছেড়ে পালাতে এক মুহূর্ত বিলম্ব করবেন না। শুধু শামিম উসমান কেন, ফরিদপুরের বিনা ভোটের এমপি নিক্সন চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নৌফেল, মেয়র শেখ ফজলে নূর তাপস, ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, কুষ্টিয়ার এসপি তানভীর আরাফাত কারো টিকির নাগাল পাওয়া যাবে না। সবাই ভোজবাজি হয়ে যাবেন। খেলার সময় পাবেন না। কয়েক মাস আগে শামিম উসমান মহানবীর (সা:) অমর্যাদা করা হলে গলা ফেলে দেয়ার হুংকার দিয়েছিলেন। তিনি মিথ্যা কথা বলেছিলেন। তিনি বঙ্গবন্ধুকে মহানবীর (সা:) ওপরে স্থান দিচ্ছেন। ইসলামে নিষিদ্ধ ভাস্কর্য নির্মাণে অটল থেকে তিনি কিভাবে নিজেকে মহানবীর (সা:) উম্মত হিসেবে দাবি করবেন?

নির্বাচনী ইশতেহার থেকে বিচ্যুতি
২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বলা হয়েছিল, কোরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন করা হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই কথা বলেছিলেন। ইসলামী ফাউন্ডেশনের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, মদিনা সনদ ও মহানবীর (সা:) বিদায় হজের ভাষণের নির্দেশনা অনুযায়ী দেশ পরিচালনা করা হবে। এই সরকার কোরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন পাস করবে না। তাহলে কোরআনের স্পষ্ট নির্দেশনা উপেক্ষা করে কেন ভাস্কর্য নির্মাণের তোড়জোড় চালানো হচ্ছিল? ভাস্কর্য নির্মাণ কি কোরআন-সুন্নাহ অনুমোদন করে? ভোটাভুটি থাকলে আল্লামা জুনায়েদ বাবুনগরী আর চরমোনাইয়ের পীরের গালে তালে তালে জুতা মারার এবং আলেমদের ঘাড় মটকে দেয়ার পরিণাম হতো মারাত্মক। মৃত্যুর সময় আলেম ছাড়া জানাজা হয় না। আলেম ছাড়া জন্মের পর সন্তানের নাম রাখা যায় না।
ইসলামের সঙ্গে অমার্জনীয় অন্যায়
ওয়াজ মাহফিলগুলোতে কঠোর নজরদারি আরোপ করা হয়েছে। আগে রাজনৈতিক বক্তব্য না দেয়ার জন্য পূর্বশর্ত দেয়া হতো। এখন বলে দেয়া হয়, ভাস্কর্য বা মূর্তি নিয়ে কোনো কথা বলা যাবে না। এ বিষয়ে আমাদের আলেমরা কোরআনের বক্তব্য প্রচারে ব্যর্থ হলে এ দেশ থেকে স্পেনের মতো ইসলাম মিটে যাবে।

বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম থেকে কোরআনের বাণী তুলে দিতে যাদের বুক কাঁপেনি, ভাস্কর্য নির্মাণে তারা পিছ পা হবে কেন। ইসলাম নিয়ে তাদের এলার্জি নতুন নয়। এ দেশে তারাই হলো ইসলামের একমাত্র প্রতিপক্ষ। স্বাধীন দেশে ইসলামের প্রতি বিমাতাসুলভ মনোভাবের মধ্য দিয়ে আমাদের যাত্রা শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ও শিক্ষা বোর্ডের মনোগ্রাম থেকে কোরআনের বাণী ‘রাব্বি জিদনি এলমা’ (প্রভু আমার জ্ঞান বৃদ্ধি করে দাও) বাদ দেয়া হয়। ইসলামিক ইন্টারমেডিয়েট কলেজের নাম পরিবর্তন করে রাখা হয় কবি নজরুল কলেজ। কিন্তু নজরুল ইসলামের নামের শেষাংশ ‘ইসলাম’ বাদ দেয়া হয়। একই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল¬াহ মুসলিম হলের ‘মুসলিম’ শব্দটি বাদ দেয়া হয়। রেডিও থেকে কোরআন তেলাওয়াত উঠিয়ে দেয়া হয়েছিল। কলকাতা বেতারের অনুকরণে বলা হতো ‘ঢাকা বেতার।

কিভাবে রেডিওতে কোরআন তেলাওয়াত চালু করা হয়েছিল সে উপাখ্যান বর্ণনা করেন দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী। ইউটিভিবে প্রচারিত একটি ভিডিওতে তিনি বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসেন। পরদিন তিনি রেডিও খুলে কোরআন তেলাওয়াত শুনতে না পেয়ে বেগম মুজিবের কাছে কারণ জানতে চান। তিনি গালাগালি করে বলেন, সবাই কি নাস্তিক, মুরতাদ, বেঈমান হয়ে গেছে? বেগম মুজিব প্রধানমন্ত্রী তাজউদ্দিন ও তথ্যমন্ত্রী মিজানুর রহমান চৌধুরীকে ডাকতে বলেন। বঙ্গবন্ধু গণভবন মসজিদের ইমাম মাওলানা আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদীকে তলব করেন। মাওলানা জালালাবাদী তার অজ্ঞতা প্রকাশ করেন। ইতিমধ্যে প্রধানমন্ত্রী তাজউদ্দিন, তথ্যমন্ত্রী মিজানুর রহমান চৌধুরী ও তথ্য সচিব ধানমন্ডি ৩২ নম্বরে এসে পৌঁছে যান। রেডিওতে কোরআন তেলাওয়াত বাদ দেয়ায় বঙ্গবন্ধু তাদের আচ্ছামতো গালি দেন। তারপর বঙ্গবন্ধু চকবাজার থেকে কারী মোহাম্মদ উবায়দুল্লাহকে আনার জন্য গাড়ি পাঠান। তখন সকাল সাড়ে ৯টা। হোটেল ইন্টারকন্টিনেন্টালের পাশে রেডিও ট্রান্সমিশন ভবনে কোরআন তেলাওয়াতের জন্য কারী মোহাম্মদ উবায়দুল্লাহকে পাঠানো হয়। নিয়মিত অনুষ্ঠান বাদ দিয়ে সকাল ১০টায় কোরআন তেলাওয়াত করা হয়। সেদিন থেকে বাংলাদেশ বেতারে কোরআন তেলাওয়াত শুরু হয়।

একাত্তরের পর পর আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের হিড়িক পড়ে যায়। তার পেছনে কলকাঠি নেড়েছেন প্রগতিশীল ধারার বুদ্ধিজীবী ও রাজনীতিবিদরা। তারা সূর্যসেনকে জাতীয় বীর বানিয়ে দিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিন্নাহ হলের নাম পরিবর্তন করে রাখা হয় সূর্যসেন হল। সূর্যসেন ছিলেন হিন্দু সাম্প্রদায়িক স্বদেশী সন্ত্রাসী। আমাদের এ ভূখ- লাভের পেছনে জিন্নাহর কোনো অবদান নেই? ভিকারুননিসা স্কুলের নাম পরিবর্তনের চেষ্টা করা হয়। কার্জন হল, ভিক্টোরিয়া কলেজ, জগন্নাথ কলেজ, এমসি কলেজ, আনন্দ মোহন কলেজ, কারমাইকেল কলেজ ও হার্ডিঞ্জ ব্রিজের নাম পরিবর্তনের চেষ্টা করা হয়নি। আমাকে সারা পৃথিবীর সমান স্বর্ণ দিলেও আমি বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম থেকে রাব্বি জিদনি এলমা তুলে দিতাম না। নির্বাহী ক্ষমতা আমার হাতে থাকলে আমি প্রথম সুযোগে রাব্বি জিদনি এলমা পুনরায় বহাল করতাম।

ছাত্রলীগের দুই মুজাহিদ
আল্লাহ কখনো কখনো তার কুদরত প্রকাশ করেন। এ জাতির ঘোর দুর্দিনে ক্ষমতাসীন ছাত্রলীগের দুজন নেতা ইসলামের পক্ষে দাঁড়িয়েছেন। কোনো প্রশংসাই তাদের জন্য যথেষ্ট নয়। গোটা জাতি তাদের ভূমিকায় সন্তুষ্ট। সবাই সত্যের পক্ষে দাঁড়াতে পারে না। তাদের ভূমিকা আমাদেরকে হযরত উমর (রা:) ও মহাবীর খালিদের ইসলাম গ্রহণের ইতিহাস স্মরণ করিয়ে দিচ্ছে। আল্লাহর রসূল (সা:) খালিদকে ‘সাইফুল্লাহ’ বা আল্লাহর তরবারি খেতাব দিয়েছিলেন। আজ আমাদের মাঝে আল্লাহর রসূল নেই। আমি বিশ্বাস করি যে, ছাত্রলীগের এ দুজন নেতা প্রমাণ করেছেন যে, তারা হলেন এ যুগে আল্লাহর তরবারি। তারা যদি নেতৃত্ব দেন তাহলে আমি হাসিমুখে তাদের নেতৃত্ব মেনে নেবো। ভাস্কর্য নিয়ে অসাধারণ একটি স্ট্যাটাস দেয়ায় ঢাবির কবি জসীমউদ্দিন হল শাখার ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক কবির হোসেনকে বহিষ্কার করা হয়। তার দল তাকে চিনতে পারেনি। তার প্রতি অন্যায় করেছে। তার স্ট্যাটাসের প্রতিটি শব্দে মুসলিম হিসেবে তার ঈমানের দাবির প্রতিফলন ঘটেছে। আওয়ামী লীগ ও ছাত্রলীগের সবাই কবিরের মতো হলে আমি তাদের দলে যোগ দিতাম। কবির হোসেন লিখেন:
‘বিদায় হজ্জের ভাষণে রাসূল (সা:) বলেছিলেন, আমি তোমাদের জন্য দুটি জিনিস রে

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম