1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : naga5000 : naga5000 naga5000
বিশ্ব যাদুঘর দিবস উপলক্ষে চট্টগ্রামে ভার্চুয়াল সেমিনার - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

বিশ্ব যাদুঘর দিবস উপলক্ষে চট্টগ্রামে ভার্চুয়াল সেমিনার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৯ মে, ২০২১
  • ১০৬ বার

নিজস্ব প্রতিবেদক :: চট্টগ্রামে নগর মিউজিয়াম প্রতিষ্ঠা করে প্রাচীন ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ করা জরুরি’ বলে মন্তব্য করেছেন- বিশ্ব যাদুঘর দিবসের সেমিনারে বক্তারা।

মঙ্গলবার (১৮ মে) বিশ্ব যাদুঘর দিবস-২০২১ উপলক্ষে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) ভার্চুয়ালে এক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে সভাপতিত্বে করেছেন চট্টল ইতিহাস গবেষক ও সিএইচআরসির সভাপতি সোহেল মো. ফখরুদ্দীন। বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এ কে এম আবু ইউসুফ এর সঞ্চালনায় এ সেমিনারে আলোচনায় অংশনেন-
প্রাবন্ধিক কলামিষ্ট ডা. মোহাম্মদ জামাল উদ্দীন, নগর যুবলীগ নেতা ও সমাজ উন্নয়নকর্মী মোহাম্মদ মাহাবুব আলম, সাংবাদিক কে এম ইউছুফ, ছড়াকার ও কবি সাফাত বিন ছানাউল্লাহ, জামাল উদ্দীন, কাজী ফারুক আহমদ, নুরুল আনোয়ার, জাবেদ চৌধুরী প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেছেন, চট্টগ্রামে নগর বিষয়ক কোন মিউজিয়াম নেই। একটি প্রাচীন নগরী হিসেবে এ অঞ্চলে একটি নগর মিউজিয়াম থাকাটা খুবই জরুরী। বিষয়টির গুরুত্ব বিবেচনায় চট্টগ্রাম মিউজিয়াম প্রতিষ্টার দাবীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, চট্টগ্রামে সিটি মেয়র, চট্টগ্রামে জেলা প্রশাসক এর সু-দৃষ্টি কামনা করেন নেতৃবৃন্দ।

বক্তারা আরো বলেন, প্রাচীন চট্টগ্রামের ইতিহাস আমাদের জাতীয় ইতিহাসের সহায়ক। তাই আমাদের গৌরবের ইতিহাস সংরক্ষণ করতে একটি নগর মিউজিয়াম/যাদুঘর প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবীতে পরিনত হয়েছে। হাজার বছরের চট্টগ্রামের অনেক প্রাচীন প্রত্ন ইতিহাস সংরক্ষনের অভাবে ধ্বংস হচ্ছে। যা কোন অবস্থাতেই কাম্য নয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম