1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
বিশ্ব যাদুঘর দিবস উপলক্ষে চট্টগ্রামে ভার্চুয়াল সেমিনার - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে পুনরায় ক্লাস চলমান রাখার সিদ্ধান্ত শিক্ষক সমিতির চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন আওয়ামী লীগ সরকার কৃষক বান্ধব সরকার : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি তীব্র গরমে ক্লান্ত শ্রমজীবীদের স্বস্তি ‘এক গ্লাস শরবত’ ঠাকুরগাঁওয়ে হরিপুরে বাসঝাড় এখন বাবুই পাখির শেষ আশ্রয় । মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা গোদাগাড়ীতে গ্রেফতার অভিযানে পুলিশের উপর হামলা, আহত-১ মাগুরায় সেবা প্রতিষ্ঠানের উদ্যোগে স্যালাইন ও সুপিয় পানি বিতরণ স্থানীয় নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার -সৈয়দপুরে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল খালেক ও জাহাঙ্গীর আলম তিতাসে ফসলী জমি থেকে বালু উত্তোলনকে কেন্দ্র করে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত-৪, আটক-১ চন্দনাইশে গৃহবধুর আত্মহত্যা

বিশ্ব যাদুঘর দিবস উপলক্ষে চট্টগ্রামে ভার্চুয়াল সেমিনার

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৯ মে, ২০২১
  • ৯৮ বার

নিজস্ব প্রতিবেদক :: চট্টগ্রামে নগর মিউজিয়াম প্রতিষ্ঠা করে প্রাচীন ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ করা জরুরি’ বলে মন্তব্য করেছেন- বিশ্ব যাদুঘর দিবসের সেমিনারে বক্তারা।

মঙ্গলবার (১৮ মে) বিশ্ব যাদুঘর দিবস-২০২১ উপলক্ষে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি) ভার্চুয়ালে এক সেমিনারের আয়োজন করে।

সেমিনারে সভাপতিত্বে করেছেন চট্টল ইতিহাস গবেষক ও সিএইচআরসির সভাপতি সোহেল মো. ফখরুদ্দীন। বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটি (বাপউস) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এ কে এম আবু ইউসুফ এর সঞ্চালনায় এ সেমিনারে আলোচনায় অংশনেন-
প্রাবন্ধিক কলামিষ্ট ডা. মোহাম্মদ জামাল উদ্দীন, নগর যুবলীগ নেতা ও সমাজ উন্নয়নকর্মী মোহাম্মদ মাহাবুব আলম, সাংবাদিক কে এম ইউছুফ, ছড়াকার ও কবি সাফাত বিন ছানাউল্লাহ, জামাল উদ্দীন, কাজী ফারুক আহমদ, নুরুল আনোয়ার, জাবেদ চৌধুরী প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেছেন, চট্টগ্রামে নগর বিষয়ক কোন মিউজিয়াম নেই। একটি প্রাচীন নগরী হিসেবে এ অঞ্চলে একটি নগর মিউজিয়াম থাকাটা খুবই জরুরী। বিষয়টির গুরুত্ব বিবেচনায় চট্টগ্রাম মিউজিয়াম প্রতিষ্টার দাবীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, চট্টগ্রামে সিটি মেয়র, চট্টগ্রামে জেলা প্রশাসক এর সু-দৃষ্টি কামনা করেন নেতৃবৃন্দ।

বক্তারা আরো বলেন, প্রাচীন চট্টগ্রামের ইতিহাস আমাদের জাতীয় ইতিহাসের সহায়ক। তাই আমাদের গৌরবের ইতিহাস সংরক্ষণ করতে একটি নগর মিউজিয়াম/যাদুঘর প্রতিষ্ঠা করা এখন সময়ের দাবীতে পরিনত হয়েছে। হাজার বছরের চট্টগ্রামের অনেক প্রাচীন প্রত্ন ইতিহাস সংরক্ষনের অভাবে ধ্বংস হচ্ছে। যা কোন অবস্থাতেই কাম্য নয়।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম