মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ১২:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
হত্যাকান্ডের ৯ দিন পর খুনিকে গ্রেপ্তার করেছে র্্যাব মাগুরা শ্রীপুরের জনপ্রিয় শিক্ষক আমিরুজ্জামান সেলিমের ইন্তেকাল বাকলিয়ার সন্ত্রাসী এয়াকুবসহ চিহ্নিত অস্ত্রধারীদের গ্রেফতার দাবি চট্টগ্রামে বায়েজিদ লিংক রোডে ঝুঁকিপূর্ণ ভাবে পাহাড়ের বসতিদের উচ্ছেদ অভিযান শুরু পরীমণিকে ধর্ষণচেষ্টায় নাসির উদ্দিন গ্রেফতার রাউজানের গণি পাড়ার মেয়ে কিংবদন্তি শাবানার গ্রামের বাড়িতে বছরে পর বছর ঝুলছে তালা র‌্যাব ক্যাম্পের অভিযান : দুই মাদক কারবারি আটক সদ্য নবনির্বাচিত দিনাজপুর চেম্বারের রেজা হুমায়ুন ফারুক চৌধুরী (শামীম) পরিষদের বিজয়ীদের ফুলেল শুভেচ্ছা জানালো পরিবেশক সমিতি দিনাজপুর কোম্পানীগঞ্জে সিএনজি ধর্মঘটের ঘোষণা পৌর মেয়র কাদের মির্জা’র চট্টগ্রামের বাকলিয়ার এয়াকুব আলী বাহিনীর চিহ্নিত অস্ত্রধারীদের অস্ত্র উদ্ধারের দাবিতে সাংবাদিক সম্মেলন

কক্সবাজারে মুজিব নগর নামে অবৈধ দখল সরাতে দুই দিন সময়

কক্সবাজার প্রতিনিধি।

কক্সবাজার সদরের খুরুশকুলের তেতৈয়া রফিকের ঘোনায় ব্যক্তি মালিকানাধীন জমিতে ‌‘মুজিব নগর’ নামে নির্মিত অবৈধ স্থাপনা, ঘরবাড়ি দুইদিনের মধ্যে নিজ দায়িত্বে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন কক্সবাজার সদর সহকারী কমিশনার (ভূমি) নু-এমং মারমা মং। অন্যথায় দখলদারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে জানিয়েছেন।

গতকাল মঙ্গলবার নু-এমং মারমা মং এর নেতৃত্বে একটি টিম ঘটনাস্থলে গিয়েই এই নির্দেশ দেন। এ সময় তিনি পরের জমিতে কেন ঘরবাড়ি করেছে? জানতে চান। যার কোন সদুত্তর দিতে পরেনি দখলবাজরা।

চট্টগ্রাম আদালতের সিনিয়র সহকারী জজ খুরুশকুরের বাসিন্দা কামাল উদ্দীনের পরিবারের খতিয়ানভুক্ত কৃষিজমিতে শতাধিক ঝুপড়িঘর নির্মাণ করে একটি দখলবাজচক্র।

এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। সবশেষে জেলা প্রশাসনের অফিসিয়াল আদেশে প্রকৃত মালিকের নিকট জমির দখল বুঝিয়ে দিতে ঘটনাস্থলে যান সদর এসিল্যান্ড নু-এমং মারমা মং।

এ সময় তিনি বলেন, ট্রেসম্যাপ অনুযায়ী পরিমাপ করে বিচারক পরিবারের জমি দখলের সত্যতা পেয়েছি। অবৈধ বসতি সরাতে দুইদিনের সময় বেঁধে দিয়েছি। নির্ধারিত সময়ে স্থাপনা না সরালে উচ্ছেদের পাশাপাশি আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গত ১১ এপ্রিল রাতের অন্ধকারে বনবিভাগ ও বিচারক পরিবারের কৃষিজমিতে ঝুপড়ি ঘর নির্মাণ করে ‘মুজিব নগর’ নাম দেয় চিহ্নিত ভূমিদস্যুচক্র।

দখলদারিত্ব নিরাপদ রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয় কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরমেয়র মুজিবুর রহমানের ছবি ব্যবহার করে ব্যানার টাঙিয়ে দেওয়া হয়। ব্যানারে লেখা হয় ‘মুজিববর্ষের অঙ্গীকার, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’।

এ ঘটনায় গত ২০ এপ্রিল কক্সবাজার মডেল থানায় মামলা করেন জমির মালিক রফিক আহমদ।

এজাহারভুক্ত অন্যতম তিন আসামি আওয়ামী লীগ নেতা মো. কামাল উদ্দিন ওরফে পোস্টার কামাল (৪০), শেখ কামাল মেম্বার (৩৮) ও আবু বক্কর ছিদ্দিক (৪১)কে ২৭ এপ্রিল ঢাকার একটি আবাসিক হোটেল থেকে গ্রেফতার করে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

এদিকে, দখলদাররা ঝুপড়িঘর ও দখল করা জমির ভাগবাটোয়ারা নিয়ে দুই গ্রুপে বিভক্ত হয়ে পড়ে। সম্প্রতি দুই গ্রুপের মধ্যে দুই দফা গোলাগুলির ঘটনা ঘটে। এসময় একটি পক্ষ ভাগ কম পাওয়ায় ক্ষোভে অর্ধশতাধিক ঝুপড়ি ঘরে অগ্নিসংযোগ করে।

অগ্নিংযোগের পর দখলদাররা বিচারক পরিবারের সদস্যদের বিরুদ্ধে মামলা দেয়ার চেষ্টা করে। ভাড়াটে লোক দিয়ে বিক্ষোভ, মানববন্ধন করে বিচারক পরিবারের সদস্যদের নিয়ে বিষোদগার, চরিত্রহননের চেষ্টাসহ বিভিন্ন কৌশলে অবৈধ দখলদারিত্ব ধরে রাখার চেষ্টায় লিপ্ত হয়। কিন্তু বিভিন্ন গণমাধ্যম ও প্রশাসনের সরব ভূমিকায় শেষপর্যন্ত দখলদাররা সুবিধা করতে পারেনি।

প্রশাসনের ভূমিকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে জমির প্রকৃত মালিক ভুক্তভোগী পরিবারের সদস্যরা।

নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2022 TechPeon.Com
Design & Developed BY TechPeon.Com