1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি এমপিদের - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
কুবিতে এবার আরেক হাউজ টিউটরের পদত্যাগ ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা!

শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি এমপিদের

রিপোর্টার নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৪৭০ বার

নিজস্ব প্রতিবেদক: সদ্য সমাপ্ত ২০২১-২০২২ অর্থ বছরের বাজেট অধিবেশনে এমপিওভুক্ত শিক্ষকদেরকে আসন্ন ঈদুল আযহা হতে ১৭ বছর ধরে চলমান ২৫ শতাংশ উৎসব ভাতার পরিবর্তে শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদেরসহ অর্ধ ডজন এমপি।

অন্যান্য এমপি যারা এ বিষয়ে সংসদে কথা বলেছেন তাঁরা হলেন, কাজী ফিরোজ রশিদ এমপি, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ মতিন এমপি, আ ক ম সারওয়ার জাহান বাদশাহ এমপি, ডাঃ রুস্তম আলী ফরাজী এমপি ও রওশন আরা মান্নান এমপি।

জি এম কাদের বলেন, এমপিওভুক্ত শিক্ষকদেরকে সরকারি শিক্ষকদের মতো উৎসব ভাতা, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয়না। এটি পরীক্ষা করে বিবেচনার করার জন্য আমি অনুরোধ করছি।

কাজী ফিরোজ রশিদ বলেন, শিক্ষকরা দুরাবস্থার মধ্যে আছে। তারা বাইরে পড়াতে পারছেনা। তাদের সকল আয়-রোজগার বন্ধ হয়ে় গেছে। তারা ২৫% বোনাস পায়। করোনাকালীন সময়ে তাদের জন্য শতভাগ বোনাসের ব্যবস্থা করা গেলে তারা ভাল অবস্থায় থাকবে। তিনি শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবি জানান।

তিনি বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড শিক্ষা জাতীয়করণ করলে দেশ ও জাতি উপকৃত হবে। তিনি একই বিষয়ে সংসদে ২ দিন বক্তব্য রাখেন।
এম এ মতিন, ২৫% বোনাস বৃদ্ধির দাবি জানান। আ ক ম সরোয়ার জাহান বাদশাহ শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়ে বলেন, শেখ হাসিনার এই বাংলাদেশ এবং ছয় লক্ষ কোটি টাকার বেশি বাজেটে শিক্ষায় কোন বৈষম্য থাকতে পারে না। এছাড়া শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়ে বক্তব্য রাখেন ডাঃ রুস্তম আলী ফরাজী ও রওশন আরা মান্নান।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন কমিটির আহবায়ক ও বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব জসিম উদ্দিন আহমদ বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের ১৩ সংগঠনের জোট শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন কমিটি শতভাগ উৎসব ভাতা প্রদান ও এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের বিষয়টি সংসদে উত্থাপনের জন্য ইতোমধ্যে প্রায় অর্ধ শতাধিক এমপি-মন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে। এরই ফলে অর্ধ ডজন সাংসদ বিষয়টি সংসদে উত্থাপন করেছেন। তিনি সাংসদেরকে ধন্যবাদ জানান এবং আসন্ন ঈদ-উল-আযহা হতে শতভাগ উৎসব ভাতা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে অনুরোধ জানান।

শতভাগ উৎসব ভাতা বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষক কর্মচারী ফোরাম (বামাশিকফো) এর সভাপতি উপাধ্যক্ষ দেলাওয়ার হোসেন আজিজ বলেন, একজন এমপিওভুক্ত এন্ট্রি লেভেলের মাধ্যমিক শিক্ষক ২৫ শতাংশ উৎসব ভাতা হিসেবে পায় ৩১২৫ টাকা মাত্র। মাদ্রাসার ইবতেদায়ি শিক্ষকদের উৎসব ভাতা আরো কম। এই সামান্য উৎসব ভাতা দিয়ে কোন অবস্থাতেই উৎসব পালন করা সম্ভব নয়।

তিনি বলেন, শতভাগ উৎসব ভাতা হতে বঞ্চিত করার প্রতিবাদ হিসেবে পরিবারের সাথে ঈদ উদযাপনের আনন্দ বিসর্জন দিয়ে গত ঈদুল ফিতরের নামায আমরা জাতীয় প্রেসক্লাবে আদায় করে মানববন্ধন করেছি। ২৬ মে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছি এবং ব্যাপক কুটনৈতিক তৎপরতা চালিয়েছি। এ কারণেই বাংলাদেশের ইতিহাসে এই প্রথম শিক্ষকদের যৌক্তিক দাবি- দাওয়া নিয়ে সংসদে ব্যাপক আলোচনা হয়েছে। তিনি সাংসদদেরকে ধন্যবাদ জানান।

তিনি মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উপহার হিসেবে আসন্ন ঈদুল আযহা হতে এমপিওভুক্ত শিক্ষকদেরকে শতভাগ উৎসব ভাতা প্রদানের লক্ষ্যে দ্রুত প্রজ্ঞাপন জারির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাননীয় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম