1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার মুক্তি দাবিতে উওপ্ত সারা দক্ষিণ আফ্রিকা৷ | দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ২৪ জুলাই ২০২১, ০৯:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
নরসিংদীতে মানব কল্যাণে চিরস্মরণীয় হয়ে থাকবে সদর এসিল্যান্ড শাহ আলম মিয়া দেশ সেরা কন্টেন্ট নির্মাতা হলেন চৌদ্দগ্রামের মোহাম্মদ আমির হোসেন বিএনপি নেতা গাজী কবিরের চাচা আবু তাহেরের ইন্তেকাল, দাফন সম্পন্ন রাউজানে এক যুবকের আত্মহত্যা লালমনিরহাটে ঈদুল আজহা উপলক্ষে ২ শতাধিক ছিন্নমূল মানুষের মাঝে খাবার বিতরন করেন স্বেচ্ছাসেবী সংগঠন লালমনিরহাটে তিস্তার ভাঙন ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারে মাঝে খাবার ও মাস্ক বিতরণ শ্রীপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতার ইন্তেকাল ভোলায় ঝড়ের কবলে ট্রলার ডুবি, ১৬জেলে উদ্ধার লকডাউন বাস্তবায়নে চৌদ্দগ্রাম থানা পুলিশের বিশেষ মহড়া সুরক্ষিত হলো সাম্প্রদায়িক সম্প্রীতি নিস্পতি হলো ভূমি বিরোধ

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার মুক্তি দাবিতে উওপ্ত সারা দক্ষিণ আফ্রিকা৷

আরিফুর রহমান দিলু, দক্ষিণ আফ্রিকা থেকে
  • আপডেট টাইম : রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ৬১ বার

চলমান পরিস্থিতিতে আবার উওপ্ত হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। আদালত অবমাননার অভিযোগে কারাদণ্ড প্রাপ্ত সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমা স্বেচ্ছায় কারাবরণের পর দেশটির কোয়াজুলু নাটাল প্রদেশে জুমার সমর্থকরা হামলা লুটপাট ও অগ্নিসংযোগ করে পুরো প্রদেশ অচল করে রেখেছে।ইতিমধ্যে আন্দোলনের নামে ভাঙচুর করেছে বাংলাদেশী সহ বিদেশি নাগরিকদের বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠান।

সম্প্রতি আদালত অবমাননার দায়ে দেশটির সাংবিধানিক আদালত কর্তৃক ১৫ মাসের দন্ড প্রাপ্ত সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তির দাবি করে আন্দোলন গড়ে তুলেছে ক্ষমতাসীন এএনসির জুমা সর্থক গ্রুপ। দণ্ডাদেশের পর কারাগারে না যেতে বিভিন্ন আইনী কৌশল অবলম্বন করে ব্যর্থ হওয়ার পর গত বুধবার রাতে স্বেচ্ছায় কারাবরণ করেন সাবেক দুইবারের রাষ্ট্রপতি জ্যাকব জুমা।এরপর থেকে জুমার সমর্থকরা সংঘটিত হয়ে বিভিন্ন সরকারি বেসরকারি স্থাপনায় হামলা,ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালাতে থাকে।জুমা সমর্থকরা ইতিমধ্যে দেশটির বেশ কয়েকটি মহাসড়ক ভাঙচুর করে যোগাযোগ বিছিন্ন করে দিয়েছে।গত দুইদিনে আন্দোলনকারীরা পন্যবাহী ২০টি ট্রাক সহ বেশকিছু যানবাহন আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে।ভাঙচুর করেছে অসংখ্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান।সেই সাথে ডারবানের বিভিন্ন এলাকায় গতকাল শনিবার গভীর রাতে জুমার কৃষ্ণাঙ্গ সর্থকরা একএিত হয়ে ভাঙচুর ও লুটপাট করেছে বেশকিছু বাংলাদেশী মালিকানাধীন সহ বিদেশি নাগরিকদের দোকান। আন্দোলন কারীরা জ্যাকব জুমার মুক্তি না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলন অব্যহত রাখার হুমকি দিয়েছে।

এই দিকে ডারবান ছাড়াও গতকাল রাতে জুমা মুক্তির আন্দোলনের নামে জোহানেসবার্গের কয়েকটি এলাকায়, জুইলিষঠ মালভেনে বাংলাদেশীদের বেশ কয়েকটি দোকানে হামলা করার অভিযোগ পাওয়া গেছে।

অপরদিকে দেশটির বর্তমান রাষ্ট্রপতি সিরিল রামাপোসা গতকাল শনিবার ,আন্দোলনের নামে সরকারি বেসরকারি স্থাপনা ভাঙচুর ও ধ্বংসকারী সন্রাসীদের গ্রেপ্তার করার জন্য পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।দেশটির পুলিশ মন্ত্রী ভ্যকিব চিলি গতকাল শনিবার গণমাধ্যমকে বলেছেন,সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তির নামে দেশে যারাই অরাজকতা সৃষ্টি করবে তাদের আইনের আওতায় আনা হবে৷মন্রী বলেছেন,ইতিমধ্যে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে।

অপরদিকে কোয়াজুলু-নাটাল প্রদেশের পুলিশ কমিশনার নাহলানহলা মাখওয়ানাজি বলেছেন,সহিংসতা বন্ধে ইতোমধ্যে প্রদেশের সমস্ত জেলা থেকে সকল দাঙ্গা পুলিশকে একএিত করা হয়েছে।গত দুই দিনের সহিংসতার সাথে জড়িত সকল অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে।

দক্ষিণ আফ্রিকা ট্রাক মালিক সমিতির সভাপতি নাথুথুকো মেলংগো সহিংসতা ও বিক্ষোভ বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম