1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার মুক্তি দাবিতে উওপ্ত সারা দক্ষিণ আফ্রিকা৷ - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
Blizzard Son Kullanici Lisans Sozlesmesi Legal কুবিতে দেবিদ্বার ছাত্র কল্যাণ পরিষদের ইফতার মাহফিল নবীগঞ্জ আইন শৃংখলা কমিটির সভায় কিশোর গ্যাং বিষয়ে সর্থক থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে —–এমপি কেয়া চৌধুরীর নির্দেশ সৈয়দপুরে শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ফোরাম এর মতবিনিময় ও ইফতার মাহফিল অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত। চৌদ্দগ্রামে বিজিবি’র উদ্যোগে দুস্থদের মাঝে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ পূর্বাঞ্চলে রেলের প্রায় কোটি টাকা আত্মসাতের ঘটনায় এক মাসেও হয়নি কোনো মামলা বিভিন্ন কর্মকান্ড বিষয় নিয়ে ঠাকুরগাঁওয়ে পুলিশের প্রেস ব্রিফিং ! প্রাথমিক বিদ্যালয়ে দিনরাত জ্বলছে বৈদ্যুতিক বাতি, কর্তৃপক্ষ নির্বিকার বঙ্গবন্ধু লেখক জোটের কমিটিতে তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি জেনারেল

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার মুক্তি দাবিতে উওপ্ত সারা দক্ষিণ আফ্রিকা৷

আরিফুর রহমান দিলু, দক্ষিণ আফ্রিকা থেকে
  • আপডেট টাইম : রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ২৪৫ বার

চলমান পরিস্থিতিতে আবার উওপ্ত হয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। আদালত অবমাননার অভিযোগে কারাদণ্ড প্রাপ্ত সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমা স্বেচ্ছায় কারাবরণের পর দেশটির কোয়াজুলু নাটাল প্রদেশে জুমার সমর্থকরা হামলা লুটপাট ও অগ্নিসংযোগ করে পুরো প্রদেশ অচল করে রেখেছে।ইতিমধ্যে আন্দোলনের নামে ভাঙচুর করেছে বাংলাদেশী সহ বিদেশি নাগরিকদের বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠান।

সম্প্রতি আদালত অবমাননার দায়ে দেশটির সাংবিধানিক আদালত কর্তৃক ১৫ মাসের দন্ড প্রাপ্ত সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তির দাবি করে আন্দোলন গড়ে তুলেছে ক্ষমতাসীন এএনসির জুমা সর্থক গ্রুপ। দণ্ডাদেশের পর কারাগারে না যেতে বিভিন্ন আইনী কৌশল অবলম্বন করে ব্যর্থ হওয়ার পর গত বুধবার রাতে স্বেচ্ছায় কারাবরণ করেন সাবেক দুইবারের রাষ্ট্রপতি জ্যাকব জুমা।এরপর থেকে জুমার সমর্থকরা সংঘটিত হয়ে বিভিন্ন সরকারি বেসরকারি স্থাপনায় হামলা,ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালাতে থাকে।জুমা সমর্থকরা ইতিমধ্যে দেশটির বেশ কয়েকটি মহাসড়ক ভাঙচুর করে যোগাযোগ বিছিন্ন করে দিয়েছে।গত দুইদিনে আন্দোলনকারীরা পন্যবাহী ২০টি ট্রাক সহ বেশকিছু যানবাহন আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছে।ভাঙচুর করেছে অসংখ্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান।সেই সাথে ডারবানের বিভিন্ন এলাকায় গতকাল শনিবার গভীর রাতে জুমার কৃষ্ণাঙ্গ সর্থকরা একএিত হয়ে ভাঙচুর ও লুটপাট করেছে বেশকিছু বাংলাদেশী মালিকানাধীন সহ বিদেশি নাগরিকদের দোকান। আন্দোলন কারীরা জ্যাকব জুমার মুক্তি না হওয়া পর্যন্ত কঠোর আন্দোলন অব্যহত রাখার হুমকি দিয়েছে।

এই দিকে ডারবান ছাড়াও গতকাল রাতে জুমা মুক্তির আন্দোলনের নামে জোহানেসবার্গের কয়েকটি এলাকায়, জুইলিষঠ মালভেনে বাংলাদেশীদের বেশ কয়েকটি দোকানে হামলা করার অভিযোগ পাওয়া গেছে।

অপরদিকে দেশটির বর্তমান রাষ্ট্রপতি সিরিল রামাপোসা গতকাল শনিবার ,আন্দোলনের নামে সরকারি বেসরকারি স্থাপনা ভাঙচুর ও ধ্বংসকারী সন্রাসীদের গ্রেপ্তার করার জন্য পুলিশের উর্ধ্বতন কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।দেশটির পুলিশ মন্ত্রী ভ্যকিব চিলি গতকাল শনিবার গণমাধ্যমকে বলেছেন,সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমার মুক্তির নামে দেশে যারাই অরাজকতা সৃষ্টি করবে তাদের আইনের আওতায় আনা হবে৷মন্রী বলেছেন,ইতিমধ্যে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আছে।

অপরদিকে কোয়াজুলু-নাটাল প্রদেশের পুলিশ কমিশনার নাহলানহলা মাখওয়ানাজি বলেছেন,সহিংসতা বন্ধে ইতোমধ্যে প্রদেশের সমস্ত জেলা থেকে সকল দাঙ্গা পুলিশকে একএিত করা হয়েছে।গত দুই দিনের সহিংসতার সাথে জড়িত সকল অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনা হবে।

দক্ষিণ আফ্রিকা ট্রাক মালিক সমিতির সভাপতি নাথুথুকো মেলংগো সহিংসতা ও বিক্ষোভ বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম