1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ইসরাইলকে কেন স্বীকৃতি দেয়া সঙ্গত নয়” - দৈনিক শ্যামল বাংলা
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
শ্রীপুরে জামালপুর কমিউটার ট্রেনের ইঞ্জিন বিকল, সড়কে দীর্ঘ যানজট ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ সম্পূর্ণ Najlepsze zabawki erotyczne dla każdego ciała হিটলারের চেয়েও ভয়ংকর রূপে আবির্ভূত হয়েছে নেতানিয়াহু—- ওবায়দুল কাদের আরকেএস ফাউন্ডেশনের উদ্যেগে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে গ্রীষ্মকালীন ফসলের বীজ বিতরণ অনুষ্ঠিত চৌদ্দগ্রামে চিওড়া ইউনিয়ন ভূমি অফিসে গ্রাহক হয়রানির অভিযোগ ঠাকুরগাঁও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নির্বাচন বর্জন করলো আলমগীর-মুরাদ-সুদাম প্যানেল । ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৪ জন এবং একই পরিবারের ৩ জনের মনোনয়নপত্র দাখিল চন্দনাইশে বন্য হাতির আক্রমণে ১ জন নিহত ও ১ জন  আহতের ঘটনা ঘটে কর্ণফুলী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, লাখ টাকা জরিমানা

ইসরাইলকে কেন স্বীকৃতি দেয়া সঙ্গত নয়”

শাহ আব্দুল হান্নান
  • আপডেট টাইম : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ১৩৪ বার

সংযুক্ত আরব আমিরাত কর্তৃক ইসরাইলকে স্বীকৃতি দেয়ার উপর বিষয়টি নতুন মাত্রা পেয়েছে।এর আগে কেবল মিশর ও জর্ডান ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সর্ম্পক স্থাপন করে।এর পরে গত ৩০-৩৫ বছর আর কোনো মসুলিম রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দেয়নি।
এর পরে কথা উঠে আরো কয়েকটি আরব দেশ ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে। তবে অন্যান্য আরব দেশ এটা অস্বীকার করেছে। ওআইসি বলেছে যে ফিলিস্তিন সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত ইসরাইলকে স্বীকৃতি দেয়া সংজ্ঞত হবে না। পাকিস্তান বলেছে সে ফিলিস্তিন সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত ইসরাইলকে স্বীকৃতি দিবে না।

আমার মনে পড়ে ২০০৩ সালের শেষ দিকের কথা।বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের একটি অংশ দাবি করেছিল ইসরাইলকে স্বীকৃতি দেয়ার জন্য।তাদের কথা ছিল যে যুক্তরাষ্ট্র কংগ্রেসে একটি বিল আনা হয়েছে যে ইসরাইলকে স্বীকৃতি না দিলে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পণ্য নিবে না। এই কথায় আমাদের ব্যবসায়ী একটি অংশ ঘাবড়ে যান এবং তারা এ দাবি উত্থাপন করেন। অথচ তখন তারা এটা ভাবেননি। যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের যে সর্ম্পক এর সাথে ইসরাইলের স্বীকৃতির কোন সর্ম্পক নাই। এটা শুধু আমেরিকার সাথে দ্বিপক্ষীয় সর্ম্পকের বিষয়। তার সাথে ইসরাইলের স্বীকৃতির কি সর্ম্পক আছে? একজন কংগ্রেস সদস্য একটা বিল উত্থাপন করলেন বলে সাথে সাথে ঘাবড়ে যেতে হবে কেন? আমার মনে পড়ে এ ঘটনার পর পরই একটি থিংক ট্যাংক সংগঠনের ঘরোয়া সভায় আমি উপস্থিত ছিলাম। পনের জনের মতো লোক সেখানে ছিলেন। বেশ কয়েকজন সাংবাদিকও ছিলেন। সেনাবাহিনীর কয়েকজন সাবেক জেনারেল ছিলেন। কয়েকজন নিরাপত্তা বিশ্লেষকও ছিলেন। সেখানেও অন্যান্য আলোচনার মধ্যে ইসরাইলকে স্বীকৃতি দেয়ার বিষয়টি চলে আসে। সেখানে একজন সাংবাদিক অনেক যুক্তি দেখালেন-কেন ইসরাইলকে স্বীকৃতি দেয়া দরকার এবং আমাদের না করার কোনো যুক্তি নেই। তার মতে মিশর,জর্ডান ইসরাইলের সাথে চুক্তি করেছে;তাহলে আমরা কেন করবো না? আমি লক্ষ্য করলাম,তার বক্তব্যের পর হাউজের সাত-আটজন মোটামুটিভাবে তার এ বক্তব্যকে সমর্থন করে বসলেন। তখন আমি কথা বললাম। জোর দিয়ে এর বিরোধিতা করলাম। আমার যুক্তি পেশ করলাম। আবার একই জায়গায় আরেকটি সভা অনুষ্ঠিত হলো।

আমি লক্ষ্য করলাম,সেখানেও দু-একজন ইসরাইলকে স্বীকৃতি দেয়া উচিত বলে মন্তব্য করলেন।এ থেকে বোঝা
যাচ্ছে,বাংলাদেশের কিছু লোক ইসরাইলকে স্বীকৃতি দেয়ার পক্ষে। তাদের কাছে এটা বড় প্রশ্ন নয়,ইসরাইল অবৈধভাবে প্রতিষ্ঠিত একটি রাষ্ট্র। তাদের কাছে এটাও বড় প্রশ্ন নয়,ইসরাইল জাতিসঙ্গের অন্তত ৫০টির বেশি প্রস্তাব ভঙ্গ করেছে এবং ফিলিস্তিনের দুই-তৃতীয়াংশ জায়গা জবরদখল করে রেখেছে। পূর্ব জেরুজালেম দখল করে রেখেছে,যেটা তাদের নয়। যদি আমরা মেনেও নিই,১৯৪৭ সালে জাতিসঙ্গ তাদের যা দিয়েছিল তা তাদের থাকবে,তাহলেও পূর্ব জেরুজালেম তাদের বহু আগেই ছেড়ে দেয়া উচিত ছিল। এরা পশ্চিম তীরে দুইশ-আড়াইশ বসতি গড়ে তুলেছে। গাজাতে ও বসতি গড়েছিল। টিভিতে প্রায়ই আমরা তাদের দুঃখ বেদনার চিত্র দেখি। ইসরাইল রাষ্ট্র ফিলিস্তিনিদের উপর এখনোও অত্যাচার-নির্যাতন চালিয়ে যাচ্ছে। যারা ইসরাইলের পক্ষে আছেন,তাদের দৃষ্টিতে ফিলিস্তিনিদের বাড়ি-ঘর ধ্বংস কিংবা নির্যাত করাটা অন্যায় কিংবা দোষের নয়। গাজায় এখনো আকাশ ও সমুদ্রসীমা ইসরাইলের নিয়ন্ত্রণে। তারা এসব কিছু ভাবতে রাজি নন। এরা একে খুব সাদামাটা দৃষ্টিতে দেখেন। অথচ মুসলিম বিশে^র ৫৭টি দেশের মধ্যে মাত্র ৫-৭টি দেশ ইসরাইলের সাথে সর্ম্পক রেখেছে। তার কারণ কি তাও আমরা জানি। মুসলিম বিশে^র মূল অংশ এখনোও ইসরাইলকে স্বীকার করেনি।

ইসরাইল রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৪৮ সালে জাতিসঙ্গের প্রস্তাবের মাধ্যমে। তখন জাতিসঙ্গের সদস্যসংখ্যা ছিল ৫০ বা ৫৫। তার প্রায় সব দেশই ছিল আমেরিকান,লাতিন আমেরিকান অথবা ইউরোপের দেশ। এশিয়া ও আফ্রিকার দেশ ছিল গুটিকয়েক। ভারত-পাকিস্তান স্বাধীন হয়ে সবেমাত্র জাতিসঙ্গের সদস্য হয়েছে। ১৯৪৮ সালে যে ভোটাভুটি হয় পাকিস্তান তার বিরোধিতা করেছিল। আমার জানামতে সেই সময় ভারতও বিরোধিতা করেছিল। কাজেই বলা যায় ইসরাইল পাশ্চাত্যের চাপিয়ে দেয়া একটা রাষ্ট্র। আর তা করা হয়েছিল তখনকার জাতিসঙ্গের মাধ্যমে। সেসময় শক্তির জোরে পাশ্চাত্য একটা প্রস্তাব পাস করেছিল। মনে রাখতে হবে,সেই প্রস্তাবটি মূলত অবৈধ ছিল। আজ আমরা শুধু ইতিহাসের বাস্তবতার কাছে আত্মসমর্পণ করছি। কিন্তু এটাও তো ঠিক,বর্তমান ইসরাইলি ভুখন্ডে একটি মাত্র রাষ্ট্র থাকার কথা। তার নাম প্যালেস্টাইন বা ফিলিস্তিন। ইসরাইল রাষ্ট্র কখনো ছিল না। সেখানে জোর করে ইহুদি বসতি স্থাপন করা হলো,ইহুদি নিয়ে আসা হলো। জোর করে সীমান্ত করে দেয়া হলো। ওরা একের পর এক যুদ্ধ করে সবটুকু জায়গা দখল করে নিল। স্থানীয় অধিবাসীদের বের করে দিল। ১৯৬৭ সালের যুদ্ধের পর গোটা ফিলিস্তিন দখল করে নিল। তাও প্রায় ৫৩ বছরের বেশি হয়ে গেছে।

ইসরাইল রাষ্ট্রের পেছনে কোনো নৈতিকতা নেই,তাকে জবরদস্তিমূলক বৈধতা দেয়া হয়েছে।সামরিক আইনের যেমন আইনগত বৈধতা নেই,তেমনি ইসরাইল জোর করে প্রতিষ্ঠিত রাষ্ট্র হওয়ার কারণে তারও আইনগত কোনো বৈধতা নেই। এই অবৈধ রাষ্ট্র এখনো ফিলিস্তিনিদের রাষ্ট্র করতে দিচ্ছে না;জেরুজালেম মুক্ত করতে দিচ্ছে না। উদ্বাস্তুদের ফিরতে দিচ্ছে না। এরকম অনেক সমস্যা অদ্যাবধি পর্যন্ত বিরাজমান। একটি অবৈধ রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার এমন কী প্রয়োজন পড়ে গেল?তবে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়ে গেলে ফিলিস্তিন যদি ইসরাইলকে স্বীকার করে নেয় তখন মুসলিম রাষ্ট্রগুলো ইসরাইলকে স্বীকার করে নিতে পারে। ইসরাইল তেমন বড় কোনো দেশ নয় যার সাথে সর্ম্পক না রাখলে মুসলিম রাষ্ট্রগুলোর ক্ষতি হবে। এ স্বীকৃতি কি মানবতার,ইনসাফের বা ইসলামের দাবি? মুসলিম রাষ্ট্রগুলোর উচিত ইসরাইলের নিষ্ঠুরতার প্রতিবাদ করা এবং ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতিশীল হওয়া। কোনো ভাবেই কোনো মুসলিম রাষ্ট্রের উচিত হবে না ইসরাইলকে স্বীকৃতি দেয়া।

সাবেক সচিব বাংলাদেশ সরকার।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম