1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
চলতি বছরের আগস্ট মাসে সন্ত্রাসী হামলার শিকার ৬ সাংবাদিক, মামলা হয়েছে ২৯ জনের বিরুদ্ধে - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৮ অপরাহ্ন

চলতি বছরের আগস্ট মাসে সন্ত্রাসী হামলার শিকার ৬ সাংবাদিক, মামলা হয়েছে ২৯ জনের বিরুদ্ধে

বিএফইউজে’র মিডিয়া মনিটরিং সেলের রিপোর্ট

নিজস্ব প্রতিবেদক |
  • আপডেট টাইম : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১
  • ২৯ বার

চলতি বছরের আগস্ট মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন ৬জন সাংবাদিক। এক মাসে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা ও মানহানির মোট ৭টি মামলায় অভিযুক্ত ২৯ জনের মধ্যে গণমাধ্যম মালিক, সম্পাদক ও বিভিন্ন পর্যায়ের সাংবাদিক রয়েছেন। এছাড়া হেনস্থা ও হুমকির সম্মুখীন হয়েছেন আরও ৪ জন সংবাদকর্মী। তবে আগের মাসের তুলনায় আগস্ট মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেফতারের সংখ্যা কমেছে। জুলাই মাসে ডিজিটাল আইনে গ্রেফতারকৃত এক সাংবাদিক এবং তারও আগে রাষ্ট্রদ্রোহ মামলায় কারাবন্দী সিনিয়র এক সাংবাদিক গত মাসে মুক্তি পেয়েছেন। আলোচ্য মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিধিনিষেধের মুখে পড়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত সংবাদিক ও মানিকগঞ্জে সরকারি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে খবর সংগ্রহ করতে যাওয়া সংবাদকর্মীরা।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে, রেজিঃ নং-বি-১৯৮৭)’র মনিটরিং সেল প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত্বাবধায়নে এ মনিটরিং সেল কাজ করছে। মনিটরিং কমিটিতে আহ্বায়ক রয়েছেন বিএফইউজে’র সহসভাপতি রাশিদুল ইসলাম,যুগ্ম আহ্বায়ক সহকারি মহাসচিব মো. সহিদ উল্লাহ মিয়াজ ও সদস্য সচিব প্রচার সম্পাদক মাহমুদ হাসান। সংবাদমাধ্যমে খবরের মর্যাদা পায়নি কিংবা মনিটরিং সেলের নজরে আসনে এমন আরও সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটে থাকতে পারে। কেউ নজরে আনলে তা অন্তর্ভূক্ত করা হবে।
গত মাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকা, কুমিল্লা, নরসিংদী, টাঙ্গাইল,ঝালকাঠি ও চুয়াডাঙ্গায়। এর মধ্যে চুয়াডাঙ্গার সাংবাদিক সোহেল রানা ডালিম, কুমিল্লার বড়িচংয়ে যুগান্তরের সাংবাদিক ইকবাল হোসেন সুমন এবং নরসিংদীর মনোহরদিতে চ্যানেল আই প্রতিনিধি সুমন রায় সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে রক্তাক্ত ও গুরুতর আহত হয়েছেন। কুমিল্লার ঘটনায় ৪ হামলাকারী গ্রেফতার হলেও অন্য ঘটনায় হামলাকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোন খবর পাওয়া যায়নি।
আগস্ট মাসে মামলায় অভিযুক্তদের মধ্যে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ডেইলী সান সম্পাদক এনামুল হক চৌধুরী, ইস্ট-ওয়েস্ট মিডিয়ার এমডি সায়েম সোবহান আনভির, চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তা প্রধান শাইখ সিরাজ, যমুনা টেলিভিশনের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান প্রতিবেদক ও ঝালকাঠি প্রেস ক্লাবে সাধারণ সম্পাদক ,দৈনিক যুগান্তর ও চ্যানেল 24 এর জেলা প্রতিনিধি আককাস সিকদার রয়েছেন। এক মাসে এত সম্পাদক ও সাংবাদিক মামলায় অভিযুক্ত হওয়ার ঘটনা এর আগে ঘটেনি।
উল্লেখ্য, আগের (জুলাই-২০২১) মাসে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ডিজিটাল আইনে ১০ জনসহ বিভিন্ন মামলায় ওই মাসে আসামী হয়েছিলেন ১১জন সাংবাদিক। এছাড়া হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৭ জন সংবাদকর্মী।
=====বিস্তারিত===
◾হামলার ঘটনা
১৭ আগস্ট রাতে কুমিল্লার বুড়িচংয়ে দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি ইকবাল হোসেন সুমন সন্ত্রাসী হামলার শিকার হন। মোটর সাইকেলের গতিরোধ করে মাথায় অস্ত্র ঠেকিয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যানের পুত্র সন্ত্রাসী আদনান ও তার সহযোগিরা নির্মম নির্যাতন করে হত্যা চেষ্টা চালায় বলে অভিযোগ করেছেন সুমন। এ ঘটনায় সাংবাদিক সুমন ৯ জনকে আসামী করে মামলা করলে পুলিশ ২১ আগস্ট কক্সবাজারের একটি হোটেল থেকে আদনানসহ ৪ জনকে গ্রেফতার করে। সূত্র : দৈনিক যুগান্তর ও ইত্তেফাক, ১৯ আগস্ট।
১৬ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নাজেহাল হন অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনের স্বস্থ্যবিষয়ক প্রতিবেদক জাকারিয়া আহমেদ। টিকা দান কেন্দ্রের কার্যক্রম নিয়ে প্রতিবেদনের জন্য তথ্য ও ভিডিও ধারণের সময় প্রথমে এক নারী বাধা প্রদান করেন এবং পরে বিএসএমএমইউ’র সহকারি পরিচালক ডাক্তার খোরশেদ আলম তাঁকে নাজেহাল করেন বলে প্রকাশিত খবরে জানা যায়। সূত্র : যুগান্তর, ১৭ আগস্ট।
১৬ আগস্ট রাতে চুয়াডাঙ্গায় সন্ত্রাসী হামলার শিকার হন সাংবাদিক সোহেল রানা ডালিম। দৈনিক সময়ের সমীকরণ-এর স্টাফ রিপোর্টার ডালিম কর্মস্থলে যাওয়ার পথে শহরের সিটি মার্কেটের সামনে মোটর সাইকেলে ধাক্কা লাগাকে কেন্দ্র করে ছাত্রলীগ নেতা রাজু আহমদের সঙ্গে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে তার সহযোগিরা ধারালো অস্ত্রশস্ত্র নিয়ে ডালিমের ওপর হামলা চালায়। আহত ডালিম হাসপাতালে চিকিৎসা নিতে গেলে হাসপাতালে জরুরী বিভাগে দ্বিতীয় দফায় কুপিয়ে ডালিমকে রক্তাক্ত করে। তার শরীরে দেড় শতাধিক সেলাই দিতে হয়েছে। সূত্র : দৈনিক দিনকাল, ১৮ আগস্ট।
১৮ আগস্ট নরসিংদীর মনোহরদীতে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন চ্যানেল আই-এর জেলা প্রতিনিধি সুমন রায় ও স্থানীয় সাংবাদিক ইসমাইল। এসময় যমুনা টিভি ও চ্যানেল আইয়ের ক্যামেরা ভাংচুর করা হয়। সূত্র : নরসিংদী প্রতিদিন ও আওয়ার মিডিয়া আওয়ার রাইটস।
২৫ আগস্ট কেরানীগঞ্জে হামলার শিকার হয়েছেন একটি জাতীয় সাপ্তাহিকের সাংবাদিক ইসমাইল সরদার। ইসলামী আন্দোলনের একটি সভার খবর সংগ্রহ করতে গিয়ে ওই দলের কর্মীদের হাতে প্রহৃত হন বলে জানিয়েছেন আক্রান্ত সাংবাদিক। সাপ্তাহিক ইউনিভার্সেল সংবাদ নামক পত্রিকার সাংবাদিক বলে প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে।
সংবাদ প্রকাশের জেরে ২৫ আগস্ট টাঙ্গাইলে এক সাংবাদিককে হত্যা ও গুম করার হুমকি দিয়েছেন টাঙ্গাইল-৪ আসনের এমপি হাসান ইমাম খান সোহেল হাজারী। সংসদ সদস্যের অনুসারিরা তার ওপর চড়াও হন। কালীহাতি প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও স্থানীয় দৈনিক জবাবদিহি প্রতিকার -এর সাংবাদিক রশিদ আহমদ আব্বাসীকে এমপি তাঁর বাসায় ডেকে নিয়ে হত্যা ও লাশ গুমের হুমকি দেন বলে আদালতে দায়েরকৃত মামলায় অভিযোগ করা হয়েছে। এমপির লোকজন তাকে টেনেহিচড়ে নেওয়ার সময় চিৎকার করলে লোকজন জড়ো হওয়ায় রক্ষা পান বলে মামলায় উল্লেখ করা হয়েছে। সূত্র : বিডিনিউজ২৪ ডটকম।
◾মামলা
৫ আগস্ট ঝালকাঠি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দৈনিক যুগান্তর ও চ্যানেল 24এর জেলা প্রতিনিধি আককাস সিকদারের বিরুদ্ধে শ্লীলতাহানি মামলা দায়ের করেন যুব মহিলা লীগের এক বিতর্কিত নেত্রী।
এর আগে ২৬ জুলাই জেলা আওয়ামীগের সাংগঠনিক সম্পাদক শারমিন মৌসুমী কেকা বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দায়ে করছেন ।
৯ আগস্ট ঝিনাইদহের কালিগঞ্জে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ তিন জনের বিরুদ্ধে ৫ কোটি টাকার মানহানি মামলা করেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজিম আনার। মামলার অপর দুই আসামী প্রথম আলোর জেলা প্রতিনিধি আজাদ রহমান ও কালীগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান। ৬ আগস্ট প্রথম আলোতে প্রকাশিত একটি খবরের জেরে এ মামলা হয়। সূত্র : বাংলাদেশ প্রতিদিন, ১০ আগস্ট।
১১ আগস্ট চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজসহ ৮ জনকে আসামী করে দু’টি মামলা হয়েছে। একটি টেলিফিল্ম ও একটি টকশো’ অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধীতা সম্পর্কে নেতিবাচক শব্দের ব্যবহারের মাধ্যমে ব্যঙ্গ করার অভিযোগে এ মামলা করা হয়। সূত্র ; প্রথম আলো, ১২ আগস্ট।
১৩ আগস্ট যমুনা টেলিভিশনের চেয়ারম্যান, এমডি, প্রধান প্রতিবেদক ও প্রতিবেদক রাসেলের বিরুদ্ধে ৬৫ কোটি টাকার মানহানি মামলা করেছে বিডি থাই কসমো লিমিটেড। ঢাকার যুগ্ম জেরা জজ আদালতে এ মামলা দায়ের করা হয়। আদালত অভিযুক্তদের বিরুদ্ধে সমন জারি করেন। ১৩, ১৪ ও ১৬ জুলাই যমুনা টিভিতে সংবাদ প্রচার করে বিডি থাই কসমো এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও তার ব্যারিস্টার ভাগ্নেকে জড়ানো হয়েছে বলে মামলায় অভিযোগ করা হয। সূত্র : ভোরের কাগজ, ১৪ আগস্ট।
ইস্ট-ওয়েস্ট মিডিয়ার ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, ইংরেজী দৈনিক ডেইলী সানের সম্পাদক এনামুল হক চৌধুরী, বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার সাইদুর রহমান রিমন, চট্টগ্রাম প্রতিনিধি রিয়াজ হায়দার চৌধুরী ও মোহাম্মদ সেলিম, কালের কন্ঠের চট্টগ্রাম প্রতিনিধি এসএম রানা, নিউজ টুয়েন্টিফোর চ্যানেলের সম্পাদক ও বাংলা নিউজ টুয়েন্টিফোর এর সম্পাদকসহ মোট ১১ জনের বিরুদ্ধে ৫০০ কোটি টাকার ক্ষতিপুরন ও মানহানির অভিযোগে মামলা হয়েছে ১৮ আগস্ট। চট্টগ্রামের পটিয়ার যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে মামলাটি করেন জাতীয় সংসদের হুইপ ও পটিয়ার এমপি সামশুল হক চৌধুরী। বাদী ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ প্রকাশের অভিযোগে এই মামলা দায়ের করা হয়। সূত্র : প্রথম আলো, ১৯ আগস্ট।
১৮ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের দুই সদস্য ও সাপ্তাহিক তদন্ত চিত্রের সাংবাদিক জিয়াউর রহমান ও হুমায়ুন কবিরের বিরুদ্ধে ভোলার চীফ জুড়িশিয়ার ম্যাজেস্ট্রেট আদালতে চাঁদাবাজির মামলা করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম নকীব। প্রকাশিত সংবাদ অনুযায়ী মেঘনা নদীতে নকীবের বালু দস্যুতা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় এ মামলা করা হয়েছে। আদালত মামলাটি তদন্তের জন্য সিআইডিকে দায়িত্ব দিয়েছে।
১৯ আগস্ট দৈনিক এই বাংলার সহ সম্পাদক মো. শহীদুল ইসলাম শ্যামলের বিরুদ্ধে ডিজিটার আইনে মামলা করেছেন ব্রাক্ষ¥ণবাড়িয়ার নবীনগরের সাবেক ইউপি চেয়ারম্যানের ছেলে এনাম উল্লাহ সুজন। এ তথ্য নিজ ফেসবুক আইডিতে জানিয়েছেন শহীদুল ইসলাম নিজে।
◾হত্যার হুমকি
সংবাদ প্রকাশের জেরে ১২ আগস্ট ঢাকার গেন্ডারিয়ায় দৈনিক দর্পন প্রতিদিন নামক পত্রিকার সম্পাদক ও প্রকাশক সাজেদুর রহমান চৌধুরীর বাড়িতে ৩ সন্ত্রাসী চড়াও হয়ে অনলাইন থেকে একটি সংবাদ না সরালে সপরিবারে হত্যার হুমকি দেয়। গেন্ডারিয়া থানায় নিরাপত্তা চেয়ে ওই সম্পাদক প্রকাশক জিডি করেন। সূত্র : দৈনিক যুগান্তর , ১৬ আগস্ট।
সংবাদ প্রকাশের জেরে মৌলভীবাজারের জুড়ি উপজেলায় প্রথম আলো সাংবাদিক কল্যাণ প্রসূনের বাড়ি ঘেরাও করার হুমকি দিয়েছেন উপজেলা চেয়ারম্যান এম এ মোঈদ ফারুক। সংরক্ষিত বন ধংসের আয়োজন শিরোনামে একটি সংবাদ প্রকাশের প্রেক্ষিতে এ হুমকি দেওয়া হযেছে বলে প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে। সূত্র : প্রথম আলো, ৬ আগস্ট।
সংবাদ প্রকাশের জেরে দৈনিক নয়াদিগন্তের পাইকগাছা উপজেলা প্রতিনিধি শেখ দীন মাহমুদকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। ১৩ আগস্ট দীন মাহমুদের অনলাইন নিউজ পোর্টাল ইন্ডিপেন্ডেন্টবিডি.নিউজ এর কার্যালয়ে গিয়ে স্থানীয় কুদ্দুসসহ কয়েকজন এ হুমকি দেয়। সূত্র : নয়াদিগন্ত, ১৪ আগস্ট।
◾অন্যান্য
১১ আগস্ট প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। সচিবালয়ে হেনস্থার শিকার ও পরে গ্রেফতার হয়ে কারাবরণের পর ২৩ মে জামিনে মুক্ত হন রোজিনা ইসলাম। ওই ঘটনার সাথে হিসাব তলবের সম্পর্ক রয়েছে বলে অনেকে মনে করছেন। সূত্র : প্রথম আলো, ১২ আগস্ট।
করোনাকালে গত দুই বছরে নিয়মিত প্রকাশিত না হওয়ায় ১০০ পত্রিকার ডিক্লারেশন বাতিলের জন্য জেলা প্রশাসকদের কাছে নির্দেশনা পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নিজে এ তথ্য জানিয়েছেন।
এদিকে জুলাই মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হওয়া বগুড়ার সাংবাদিক আক্তারুজ্জমান ৪৩ দিন কারাভোগের পর জামিনে মুক্তি পেয়েছেন। এছাড়া রাষ্ট্রদ্রোহ মামলা দীর্ঘদিন কারাবন্দী থাকা দৈনিক সংগ্রামের বার্তা সম্পাদক সাদাত হোসেন জামিনে মুক্তি পেয়েছেন। তবে একই মামলায় কারাগারে আটক বিএফইউজে’র সাবেক সভাপতি রুহুল আমিন গাজীর মুক্তি মেলেনি।
আগস্ট মাসের শেষে রাজধানীর শেরে বাংলা নগরে অবস্থিত নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের প্রবেশের ওপর বিধিনিষেধ আরোপ নিয়ে সাংবাদিক সমাজে ক্ষোভের সঞ্চার হয়।
তার আগে ৩ আগস্ট মানিকগঞ্জ প্রেস ক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদককে চিঠি দিয়ে মানিকগঞ্জ কোভিড ডেডিকেটেড হাসপাতালে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা জারির কথা জানায় হাসপাতালের তত্ত¡াবধায় ডা: মো. আরশাদ উল্লাহ। সূত্র : জাগোনিউজ।
◾ যাদের হারালাম
এদিকে আগস্ট মাসে বেশ কয়েকজন সিনিয়র লেখক-সাংবাদিকের মত্যু গণমাধ্যম কর্মীদের হৃদয়কে ভারাক্রান্ত করেছে। গুণী লেখক, কলামিস্ট এবনে গোলাম সামাদ ও বুলবুল চৌধুরী, অর্থনৈতিক সাংবাদিকতার পথিকৃত ও দৈনিক অর্থনীতি সম্পাদক জাহিদুজ্জমান ফারুক (ক্যান্সারে), দৈনিক ইনকিলাবের সিনিয়র সাংবাদিক আবদুর রহীম (করোনা ও কিডনী জটিলতায়), ডেইলী অবজারভারের যুগ্ম বার্তা সম্পাদক ফকির আবুল মনসুর চৌধুরী (করোনায়), সাবেক ক্রীড়া সাংবাদিক ও পিআইবি’র শিক্ষক কামরুন্নাহার রুমা (করোনায়), যমুনা টেলিভিশনের চুয়াডাঙ্গা জেলা প্রতিনিধি আরিফুল ইসলাম ডালিম (করোনায়), গাইবন্ধার সিনিয়র সাংবাদিক ও ছড়াকার আবু জাফর সাবু (করোনায়), বাংলাদেশ প্রতিদিনের চট্টগ্রামে কর্মরত আলোকচিত্র সাংবাদিক দিদারুল আলম (করোনা পরবর্তী জটিলতায়), কুমিল্লার দৈনিক ডাক প্রতিদিনের ভারপ্রাপ্ত সম্পাদক হাবীব আল জালাল (কিডনী ও হৃদরোগে), দৈনিক জনকন্ঠের ফটোসাংবাদিক ইনামুল কবীর, বাসসের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি হাবীবুর রহমান (হৃদরোগে) ইন্তেকাল করেছেন।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম