1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
শিক্ষার্থীদের পদচারণায় প্রাণ ফিরেছে নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ ক্যাম্পাসের - দৈনিক শ্যামল বাংলা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৫ অপরাহ্ন

শিক্ষার্থীদের পদচারণায় প্রাণ ফিরেছে নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ ক্যাম্পাসের

এস এম শাহজালাল, লাকসাম
  • আপডেট টাইম : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৫ বার

শিক্ষার্থীদের বলা হয়ে থাকে ক্যাম্পাসের প্রাণ। শিক্ষার্থীবিহীন ক্যাম্পাস প্রাণহীন পাথরের মূর্তির ন্যায়। নিস্প্রাণ হয়ে যাওয়া প্রকৃতির পাঠশালা হিসেবে খ্যাত লাকসাম নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ ক্লাস-পরিক্ষা ও আড্ডায় ফের প্রাণ ফিরছে সবুজ ক্যাম্পাসে।

মহামারী করোনার কারণে গত প্রায় ১৮ মাস আগের থেকে কলেজ ক্যাম্পাসটি বন্ধ। শিক্ষার্থী বিহীন ফাঁকা ক্যাম্পাসে যেন কোথাও কেউ ছিল না। জীর্ণশীর্ণভাবে পড়ে ছিল ক্যাম্পাসের আঙ্গীনা, ক্লাসরুম, লাইব্রেরি, নওয়াব বাড়ি,খেলার মাঠগুলো। শিক্ষার্থীদের পদচারণায় যে রাস্তাগুলো মুখরিত থাকতো, সেই রাস্তাগুলো যেন মৃত প্রায় ছিল।

শিক্ষার্থী শূন্য ক্লাসরুম গুলো যেন গ্রীষ্মের খরতাপের মতো খাঁ খাঁ করছে। ক্লাসের প্রতিটি রুম যেন তার শিক্ষাথীদের অপেক্ষায় প্রহর গুণছে।

এরইমধ্যে টানা দীর্ঘ ১৮ মাস পর লাকসাম ফয়জুন্নেছা সরকারী কলেজের ক্যাম্পাসে ফিরতে শুরু করেছেন শিক্ষার্থীরা। তাদের পদচারণায় গল্পে, গানে, চায়ের আড্ডায় মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। ক্যাম্পাসের প্রতিটি আঙ্গিনা, শহিদ মিনার,গাছতলায়, ডাকাতিয়া নদীরপাড়,ফয়জুন্নেছা নবাববাড়ি, সবখানেই ফিরে পেয়েছে প্রাণের ছোঁয়া। আর এতেই শিক্ষার্থীদের চোখেমুখে আনন্দের ছাপ ফুটে উঠেছে।

শিক্ষার্থীদের আগমনে কলেজের গাছতলায় আবার নতুন করে শুরু হয়েছে গান, কবিতা আর আড্ডার আসর, তাদের সাথে গলা মিলিয়ে যেন গান গায় পাখিরা। দীর্ঘ বিরতির পর ক্যাম্পাসের প্রত্যেকটি স্থানে যেন সেলফি তোলার প্রতিযোগিতা।

নওয়াব বাড়ির পাশেই ফুসকা-চটপটি না খেলে শিক্ষার্থীদের পেটের ভাত হজম হতো না, আজ সেই মামার ফুচকায় প্রাণ ফিরেছে, জমেছে কপি হাউজে গল্পের রাজ্য। আশেপাশের দোকানে , তেলে ভাজা চপ আর বেগুনি।

ধীরে ধীরে আড্ডা, গল্প আর পদচারণায় মুখরিত হচ্ছে ক্যাম্পাসের প্রতিটি প্রাঙ্গন মহামারী করোনা তাদের কাছ থেকে শিক্ষাজীবনের ২ বছর কেড়ে নিলেও চেষ্টা করছেন সেটা ভুলে যাওয়ার।

অনার্স ২য় বর্ষের ছাত্র কাউসার আলম বলেন-নওয়াব ফয়জুন্নেছা সরকারী কলেজ আমার কাছে একটি ভালোবাসার নাম। করোনার জন্য বাড়িতে ক্যাম্পাস কখন খুলবে সেই অপেক্ষায় ছিলাম। ক্যাম্পাসে এসে দীর্ঘ দিনের ক্লান্তি হতাশা সব কেটে গেছে।

শিক্ষার্থীরা অপেক্ষায় আছেন তাড়াতাড়িই আসবে সেই দিন, যেদিন সূর্যি মামা তার সোনালী আলোতে আলোকিত করবে প্রাণবন্ত ক্যাম্পাস। যেদিনের অপেক্ষায় প্রহর গুণছে হাজার হাজার ক্যাম্পাস প্রেমী তারুণ্য

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম