1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
ভয়াবহ একটি গৃহযুদ্ধই কি আমাদের আল্টিমেট ভাগ্য-লেখন ? - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
হালদার জলজ বাস্তুতন্ত্র বর্তমানে কার্পজাতীয় মা মাছের ডিম ছাড়ার অনুকূলে নেই” মাগুরায় উপজেলা নির্বাচন বর্জনে বিএনপির বিশেষ সভা অনুষ্ঠিত সর্বকালের সর্বশ্রেষ্ঠ অন্যতম বাঙালি সত্যজিৎ রায়ের জন্মদিন আজ নবীনগরে তৃষ্ণার্ত মানুষের মাঝে সুপেয় শরবত বিতরণ মহান মে দিবস ২০২৪ ইং উদযাপন উপলক্ষে জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশের মানববন্ধন, র‌্যালী, আলোচনা সভা ও কমিটিগঠন সম্পন্ন বিশ বছর পর হারিয়ে যাওয়া বাকপ্রতিবন্ধী ভাইকে ফিরে পেলেন মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করে ডিবি পুলিশ। বুয়েট শিক্ষার্থীদের দাবী-দাওয়া মেনে নেওয়া প্রতিশ্রুতির সাপেক্ষে  শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমে ফেরার প্রতিশ্রুতি চট্টগ্রামের রাউজানে আমের বাম্পার ফলন  ব্যতিক্রর্মী আয়োজনে পালিত হল তিতাস তাকওয়া ফাউন্ডেশনের ৩য় প্রতিষ্ঠা বার্ষিকী

ভয়াবহ একটি গৃহযুদ্ধই কি আমাদের আল্টিমেট ভাগ্য-লেখন ?

মিনার রশিদ
  • আপডেট টাইম : বুধবার, ২৭ অক্টোবর, ২০২১
  • ১০৭ বার

সামরিক/ কর্তৃত্ববাদী শাসন সন্তুষ্টচিত্তে মেনে নেয় মিয়ানমারের অধিবাসীগণ , তাদের সম্পর্কে আমাদের ধারণা ছিল মোটামুটি এরকমই । আমাদের সেই ধারণাকে ভুল প্রমাণিত করে সশস্ত্র গৃহযুদ্ধ শুরু করেছে সেই দেশের জনগণ !
সে তুলনায় বাংলাদেশের জনগণের রক্তে রয়েছে গণতন্ত্র ।
বর্তমান কর্তৃত্ববাদী / ফ্যাসিবাদি সরকার গণতন্ত্রকে নিয়ে যে মশকরা শুরু করেছে তাতে এই দেশেরও শেষ পরিণতিটিও যেন স্পষ্ট হয়ে পড়েছে । জনগণের মনে সৃষ্ট ক্ষোভ ও হতাশাকে গণতান্ত্রিক উপায়ে প্রশমিত করতে না পারলে তা সশস্ত্র যুদ্ধের মাধ্যমে প্রশমনের সুযোগ খুঁজে । আমরাও এই নিয়মের ব্যতিক্রম হবো না । পাশের দেশ মিয়ানমার এর জলন্ত ও সর্বশেষ উদাহরন ।
জানি না – এসব দেখেও আমাদের হুঁশটি ফেরে কি না !

গতকাল বিএনপির মিছিলে পুলিশের আক্রমণ ও দেড় হাজার নেতা কর্মীর বিরুদ্ধে পুলিশের মামলা দেখে মনে প্রশ্ন জেগেছে – এই ফ্যাসিবাদের হাত থেকে মুক্তির উপায়টি কী হবে ? এই সরকার কোনোরূপ ছাড় দেবে না তা স্পষ্ট হয়ে পড়েছে । অন্যদিকে সরকারের উপর জনগণের ফেণায়িত ক্ষোভ প্রশমিত হতেই হবে ।
একদল শুধু মারতেই থাকবে , অন্যদল মার খেতেই থাকবে । এই অবস্থা দীর্ঘ সময় থাকবে না , থাকতে পারে না ! দেশের সুশীল সমাজ যাদেরকে এক কথায় ‘নিরপেক্ষ লীগ’ বলা যায় তারা এব্যাপারে নীরব হয়ে আছেন ।

শেষ উপায়টি কী তাহলে একটি সশস্ত্র গৃহযুদ্ধ ?
এই শেষ উপায় কারো জন্যেই মঙ্গল বয়ে আনবে না । এদেশের সবাই কানাডায় বেগম পাড়ায় বেগমদের কোলে আশ্রয় নিতে পারবেন না । কলকাতায় আশ্রয় নেওয়ার সুযোগও অনেকেরই হবে না । মাই ডিয়ার কান্ট্রিমেন , এটা উস্কানী নয় , সম্ভাব্য পরিণতি সম্পর্কে সতর্ক করা । কারণ এই দেশটিকে ভীষণ ভালোবাসি । যতক্ষণ সজাগ থাকি , এক মুহূর্তের জন্যেও যেন দেশটিকে ভুলতে পারি না ।
নব গঠিত রাজনৈতিক দল গণ অধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া জাতিসংঘের অধীনে সাধারণ নির্বাচনের আহ্বান জানিয়েছেন । একই দলের সদস্য সচিব ভিপি নূরও কিছুদিন আগে এই দাবিটি উথ্থাপন করেছিলেন !
বিষয়টি নিয়ে আমরাও বলে আসছি সেই ২০১৬ সাল থেকে । বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বছর কয়েক আগে কয়েকবার এই কথাটি উচ্চারণ করেছিলেন ।
মজলুম সম্পাদক মাহমুদুর রহমানও জাতিসংঘের অধীনে নির্বাচনের আহ্বান জানিয়েছেন । পিনাকি দাও বর্তমান প্রেক্ষাপটে এর অপরিহার্যতা নিয়ে একটি চমৎকার এপিসোড রচনা করেছেন , মন্তব্য কলামে সেই লিংকটিও দেয়া হলো ।

এব্যপারে আমিও এই প্রস্তাবনা নিয়ে বেশ কয়েকটি কলাম লিখেছি , ফেবুতে পোষ্ট দিয়েছি । তখন কেউ কেউ সন্দেহ প্রকাশ করেছিলেন যে জাতিসংঘ এই ধরণের কাজ আদৌ করেন কি না । তাদের সেই ডাউটটিও মোচন করেছেন ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো , তিনি বলেছেন, বাংলাদেশ চাইলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ। কোনো দেশ না চাইলে জাতিসংঘ সহায়তা দিতে পারে না।

দেখা যাচ্ছে , এই দেশটিকে নিয়ে আমরা যারা চিন্তা ভাবনা করি তাদের সকলের ভাবনাতেই জাতিসংঘের ভূমিকাটি চলে এসেছে । তাছাড়া ওবায়দুল কাদেররা ক্ষমতা ছাড়ার পর যে ভয়টি পাচ্ছেন সেই ভয় লাঘবের জন্যে নির্বাচনের পর ছয় মাস শান্তি বাহিনী মোতায়নের প্রস্তাব রাখা হয়েছে ( আমার প্রস্তাবটিতে ) । এরা যে বাঘের পিঠে চড়ে বসেছে , এই মেকানিজম তাদেরকে সেই বাঘের পিঠ থেকে নামারও একটা সুযোগ সৃষ্টি করবে ।

বিএনপিও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি তুলছে । কিন্তু গত ১৩ বছরে বিচার বিভাগ সহ সরকারের অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে যেভাবে ধ্বংস/ দলীয়করন করা হয়েছে সেখান থেকে আগের ফরম্যাটে তত্তাবধায়ক সরকার পাওয়াও কঠিন হয়ে পড়বে । এটি করতে হলেও নির্বাচনের উপর জাতিসংঘের একটা প্রত্যক্ষ নিয়ন্ত্রণ /তত্ত্বাবধান রাখা দরকার ।

কাজেই বিএনপি জামায়াত সহ অন্যান্য বিরোধী দলকেও এই দাবিটি নিয়ে এখনই অগ্রসর হওয়া উচিত । এখন থেকে সামনের এক বছর বিভিন্ন বুদ্ধিবৃত্তিক ও রাজনৈতিক ফোরামে বিষয়টি নিয়ে আলোচনা / পর্যালোচনার মাধ্যমে জনমত সৃষ্টি করা যেতে পারে ।
এব্যাপারে মন্তব্য কলামে দেয়া আমার আগেকার প্রস্তাবটির উপর একবার চোখ বুলানোরও অনুরোধ জানাচ্ছি । যারা এই দেশটিকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে চান , তারা এই শুভ বোধ ও ভাবনাগুলি সকল জায়গায় ছড়িয়ে দিন । মনে রাখবেন , আপনার একটি লাইক ও শেয়ারও প্রিয় জন্মভূমিকে সম্ভাব্য বিপর্যয় থেকে রক্ষা করতে পারে ।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম