1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
মাল্টা চাষে স্বাবলম্বী প্রেমতোষ বড়ুয়া - দৈনিক শ্যামল বাংলা
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
ঠাকুরগাঁও জেলার মধ্যে শ্রেষ্ঠ সার্কেল রেজাউল ও শ্রেষ্ঠ ওসি ফিরোজ কবির চৌদ্দগ্রামে সাজা ও ওয়ারেন্টভুক্ত ৬ আসামী আটক রাউজানে হক কমিটির উদ্যোগে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ১১ পরিবারকে নিত্যপণ্য সামগ্রী বিতরণ বালিয়াডাঙ্গীতে ষষ্ঠ ধাপে উপজেলা পরিষদ নির্বাচনে- ভোট কেন্দ্রের নিরাপত্তায় থাকবে ৬৪৮ জন আনসার সদস্য ! ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে কাঁচা রাস্তা পাকা জন্য খুঁড়ে রাখে এর কোনো তথ্য নেই, এলজিডি প্রকৌশল অফিসে ? নবীনগরে ব্রি কর্তৃক শতাধিক কৃষকদের দিনব্যাপি প্রশিক্ষণ ঠাকুরগাঁওয়ে ধর্মগড়- কাশিপুর ইউনিয়ন ভূমি কর্মকর্তার উৎকোচ গ্রহণের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত বাঁশখালীতে সহস্রাধিক গাছ কেটে সাবার করেছে ইউপি চেয়ারম্যান, বনবিভাগ জব্দ করেছে ২০০ টুকরা! শ্রীপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পানি বিতরণ

মাল্টা চাষে স্বাবলম্বী প্রেমতোষ বড়ুয়া

শাহাদাত হোসেন,রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১
  • ১৮৭ বার

রাউজানের জয়নগর বড়ুয়া পাড়া এলাকায় দুই একর জমিতে মাল্টা বাগান গড়ে স্বাবলম্বী প্রেমতোষ বড়ুয়া।মাল্টা চাষে তিনি একজন সফল কৃষক।প্রবাস থেকে দেশে ফিরে এসে তার বাড়ীর নিজ জমিসহ জমি খাজানা দিয়ে ২একর জমিতে পৃথক ভাবে মাল্টা গাছের চারা রোপন করে দুইটি বাগান গড়ে তোলেন।এক একর আয়তনের ৩শত ২০টি করে মাল্টা গাছের চারা রোপন করেন।প্রবাস ফেরৎ প্রেমতোষ বড়ুয়াকে এ বাগান গড়তে প্রথমে ঋণ নিতে হয়েছে। এখন প্রেমতোষের বাগান থেকে বছরে আয় হয়, ৪ লাখ টাকা।রাউজানের হাট-বাজারে তাঁর মাল্টার ব্যাপক চাহিদা বেড়েছে।

বিশেষ কারণ হচ্ছে প্রেমতোষ বড়ুয়া মাল্টা বিষমুক্ত।কোন প্রকার রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার না করে নিজের তৈয়ারী জৈব সার ব্যবহার করে বিষমুক্ত মাল্টা বাগান গড়ে প্রেমতোষ বড়ুয়া। অন্যান্য মাল্টা বাগানে বছরে ফলন আসে একবার।

তবে প্রেমতোষ বড়ুয়া বাগানে বছরে ফলন আসে দুইবার।সরেজমিনে দেখা গেছে, প্রেমতোষ বড়ুয়া বাগানে এখন ঝুলছে শত শত মাল্টা।প্রতিদিন রাউজানের বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে তাঁর বাগান থেকে মাল্টা ক্রয় করে নিয়ে যায়।প্রতি কেজি মাল্টা ১২০ টাকা করে বাজারে বিক্রয় করা হচ্ছে। প্রেমতোষ বড়ুয়া জানায়,আমার এক একর আয়তনের মাল্টা বাগানে ৬০ হাজার টাকা খরচ হয়েছে।তিন বছর পরিচর্যা করে ৪লাখ টাকার মাল্টা বিক্রয় করেছি।বর্তমানে দেশের কোনো জায়গায় মাল্টা নেই।ভারতের কৃষি গবেষকের পরামর্শে প্রাকৃতিক বিশেষ পদ্ধতিতে বছরের মধ্যে দুইবার ফলন ধরাতে সক্ষম হয়েছি।

আমার বাগান প্রাকৃতিক রাসায়নিক সার ও কীটনাশক মু্ক্ত বাগান।বাগানে নিজের তৈয়ারী জৈব সার ব্যবহার করে বিষমুক্ত মাল্টা হাট-বাজারে বিক্রি করা হচ্ছে।রাউজান উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন বলেন,প্রেমতোষ বড়ুয়া প্রাকৃতিক দু”একর মাল্টা বাগান দেখে রাউজানে বিভিন্ন এলাকার অনেকেই মাল্টা চাষে ঝুঁকছেন।তাঁর বাগানের মাল্টা বিষমুক্ত। তাকে কৃষি বিভাগের পক্ষ থেকে পরামর্শ দিয়ে উৎসাহিত করেছি।তিনি এখন একজন সফল চাষি বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম