1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. nrghor@gmail.com : Nr Gh : Nr Gh
  3. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
নোয়াখালী পৌরসভা নির্বাচন’ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চায় পৌরবাসী - দৈনিক শ্যামল বাংলা
শনিবার, ১৫ জানুয়ারী ২০২২, ১১:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম:
স্বেচ্ছায় রক্তদানকারী সংস্থা ‘উই ফর ইউ’র কেন্দ্রীয় সভাপতি নূর এ মাওলা রাজু’র ইন্তেকাল ২৪ ঘন্টা ডট নিউজের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব এমপি’র ভাই মুক্তিযোদ্ধা আব্দুল মতিনকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন চন্দনাইশ ফাতেমা জিন্নাহ স্কুলে জেলা পরিষদের অনুদান নয়-ছয়। সাংবাদিক ও গীতিকার এম মুজিবুর রহমানের জন্মদিন পালিত নবীগঞ্জে মোটর সাইকেল সিএনজির মুখোমুখি সংঘর্ষ আহত ৩ রামগড়ে পাহাড় কাটায় ভ্রাম্যমান আদালতের অভিযান; ৭০ হাজার টাকা জরিমানা মাগুরায় ‘৮৭ ফাউন্ডেশনে’র উদ্যোগে শিক্ষাবৃত্তি প্রদান মীরসরাইয়ে বেপজার অপরিকল্পিত বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন বিনা ভোটে নির্বাচিত রাউজানের ইউপি চেয়ারম্যানদের শপথ গ্রহণ

নোয়াখালী পৌরসভা নির্বাচন’ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চায় পৌরবাসী

মাহবুবর রহমান :
  • আপডেট টাইম : সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ৭৩ বার

আগামী ১৬জানুয়ারি নোয়াখালী পৌরসভার ৯টি ওয়ার্ডের ৩৪টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ১৮৭৬সালে প্রতিষ্ঠিত দেশের প্রথম শ্রেণির এ পৌরসভায় মেয়র পদে ৭জন, কাউন্সিলর পদে ৬৩ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪জন প্রার্থী প্রতিদ্ধন্দ্বীতা করছেন। পৌরসভাটিতে ভোটর রয়েছেন ৭৫হাজার ৭২৬জন। নির্বাচনকে সামনে রেখে চলছে প্রার্থীদের দিনভর প্রচার-প্রচারণা। মেয়র প্রার্থীদের প্রচারনায় যোগ হয়েছে পৌরবাসীর সার্বিক সমাজ ব্যবস্থার উন্নয়নে প্রতিশ্রুতির নানা ফুলঝুরি। পৌর নাগরিকদের উন্নয়নের খাতায় গত সময়ে সঠিক, দক্ষ ও প্রগতিশীল নেতৃত্বে শহরের বিদ্যুৎ ব্যবস্থা, স্যানিটেশন সুবিধা, বিশুদ্ধ পানি নিষ্কাশনব্যবস্থা, বাজার ব্যবস্থাপনাসহ সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত করেছে এ পৌরসভা। তাই বিগত সময়ের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখবে এমন মেয়র চাচ্ছেন সচেতন পৌরবাসী।

জেলা নির্বাচন অফিসের তথ্যমতে, আসন্ন নির্বাচনে মেয়র পদে জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক ও নোয়াখালী পৌরসভার বর্তমান মেয়র বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত মো. সহিদ উল্যাহ খান সোহেল নৌকা প্রতীক নিয়ে লড়ছেন। স্বতন্ত্র প্রার্থীরা হচ্ছেন, আবু নাছের, কাজী আনোয়ার হোসেন, সহিদুল ইসলাম কিরন, শামছুল ইসলাম মজনু, লুৎফুল হায়দার লেলিন ও ইসলামী আন্দোলনের সহিদুল ইসলাম প্রতিদ্ধন্দ্বীতা করছেন।

তথ্যমতে, গত ৫ বছরের নোয়াখালী পৌরসভায় ২১২ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ের বিভিন্ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের রাজনীতির প্রীতিসিক্ত দলীয় সভানেত্রী শেখ হাসিনার মনোনয়নে ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আস্থায় নৌকা প্রতীকে ২০১৬ সালে মো. সহিদ উল্যাহ খান সোহেল নোয়াখালী পৌরসভার মেয়র নির্বাচিত হন। মেয়র পদের দায়িত্ব গ্রহণের পরই উন্নয়ন, মানবিকতা আর মানবতার প্রকাশে অনেকটাই ছিলেন ক্লান্তিহীন, প্রতিশ্রুতিশীল ও প্রতিজ্ঞাবদ্ধ। গত ৫ বছরের সংগঠিত উন্নয়ন, প্রতিজ্ঞা আর প্রতিশ্রুতির বাস্তবায়নের কথা স্বীকার করে পৌরবাসী বলে থাকেন, শত বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী এই পৌরসভায় এমন একজন যোগ্য পৌর পিতাকে পেয়েছেন যিনি হয়ে ওঠেছেন গণমানুষের প্রিয়জন।

পৌরবাসীরা জানান, দেড়শত বছরের পুরনো নোয়াখালী পৌরসভায় অতীতে যে উন্নয়ন হয়নি বিগত ৫ বছরে অতীতের উন্নয়নের নিম্মমুখী ধারা বদলে দিয়েছেন মেয়র সোহেল। সে চিত্র অনেকের কাছে অভাবনীয় ও অকল্পনীয়। তাঁর উন্নয়নের ছোঁয়ায় প্রশস্ত পাকা রাস্তা, ফুটপাত, খেলার মাঠ, গণ শৌচাগার, বর্জ্য ব্যবস্থাপনা, বিশুদ্ধ খাবার পানি সরবরাহসহ পুরো পৌরসভা জুড়ে এনেছেন চোখ ধাঁধানো পরিবর্তন। পৌরবাসীর নাগরিক সুবিধা নিশ্চিতে নোয়াখালী পৌরসভা কর্তৃক বিগত পাঁচ বছরে (২০১৬-২০২১ সাল পর্যন্ত) বিভিন্ন প্রকল্পের বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন উন্নয়নমূলক কর্মকান্ডসমূহ যে কারো বিবেকে আচ্ছাদিত না করে পারেনা। পৌর উন্নয়নের নিরীক্ষায় ও বাস্তবায়িত উন্নয়নের সীমারেখায় ছোটবড়সহ ২৫৫টি সড়ক যোগ হয়েছে পাকার খাতায়। যার সর্বমোট দৈর্ঘ্য ৬০কিলোমিটারের বেশি। রয়েছে ১৬টি আরসিসি ড্রেন, যার সর্বমোট দৈর্ঘ্য সাড়ে সাত কিলোমিটার, রয়েছে ৪টি বক্স কালভার্ট, ৩০ওয়াটের সোলার এলইডি ৩৩৮টি সড়ক বাতি, পৌর জামে মসজিদ, সোনাপুরে কিচেন মার্কেট, সোনাপুর সুপার মার্কেট, সোনাপুর বাসটার্মিনাল, মাইজদী পৌরসুপার মার্কেট, পৌর নাগরিকদের সুযোগ সুবিধা নিশ্চিতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সম্প্রসারণের কাজে উৎপাদক ৪টি নলকূপ স্থাপন, ১টি আয়রন রিমুভাল প্ল্যান্ট, ৩টি ৬৮০ ঘনমিটার ওভারহেড পাওয়ার প্ল্যান্ট, ৩০০মিলি সঞ্চালন ২০কিলোমিটার পাইপলাইন স্থাপন, ২০০মিলি বিতরণ পাইপলাইন ৪০কিলোমিটার সর্বমোট ২শত ১২ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে এসব প্রকল্প বাস্তবায়িত হয়।

তারা আরও জানান, পৌর এলাকায় একটি নান্দনিক পৌর পার্ক, মেয়র ভবনসহ হাজার কোটি টাকার উন্নয়নের বিশেষ কিছু প্রকল্পের অনুমোদন ও বাস্তবায়ন প্রক্রিয়াও যোগ হচ্ছে পৌর মেয়রের উন্নয়নের খাতায়। যা বর্তমানে প্রক্রিয়াধীন। এছাড়াও নোয়াখালী পৌরসভার প্রান্তিক জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে একটি কর্মসূচী হাতে নিয়েছেন পৌর মেয়র সোহেল। যে ধারা ভবিষ্যতে আরো বিস্তৃত করা হবে জানান পৌর মেয়র সহিদ উল্যাহ খান সোহেল। ২০১৬ সালের নির্বাচনের আগে মো.সহিদ উল্যাহ্ খান সোহেল কথা দিয়েছেন একটি মানবিক, পরিচ্ছন্ন ও বাসযোগ্য নগরীর। পৌর মেয়রের চেয়ারে দায়িত্ব নেয়ার পরই সেসব ওয়াদার বাস্তবায়নে হাত দেন তিনি। যে কারণে ইতোমধ্যে মেয়র সোহেল জনসমাজে ম্যান অফ কমিটম্যান্ট হিসেবে খ্যাতি লাভ করেছেন। সারা বিশ্বজুড়ে করোনা ভাইরাসের এই ভয়াবহতায় লকডাউনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে, কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং আন্তরিক প্রচেষ্টায় তৈরি করেছেন এক অনন্য দৃষ্টান্ত। নোয়াখালী পৌরসভার সর্বস্তরের জনগণের পাশে গরীব, দু:খী ও শ্রমিক থেকে শুরু করে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দিয়েছেন প্রয়োজনীয় খাদ্যদ্রব্য, স্যানেটাইজেশন সামগ্রী ও নগদ অর্থ। মধ্যবিত্তদের মাঝে বাসায় গোপনে পৌঁছে গেছে সব ধরনের সহযোগিতা। যেসব কারণে তিনি করোনাযোদ্ধা হিসেবে ব্যাপক পরিচিতি অর্জন করেছেন।

এছাড়াও প্রতি বছর পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগত ভর্তিচ্ছু ছাত্রছাত্রী ও অভিভাবকদের জন্য বিনাখরচে থাকা-খাওয়া, খাবার পানি সরবরাহ, তথ্য দিয়ে সহযোগিতা, আবাসন নিশ্চিতকরণ, নিরাপদে কেন্দ্রে পৌঁছে দেয়া, মেডিকেল সেবাপ্রদানসহ নানাবিধ সহযোগিতার মাধ্যমে দৃষ্টান্তমূলক ভূমিকা পালন করেন। যা ছিলো সমগ্র বাংলাদেশ জুড়ে আলোচিত মানবতারও অধ্যায়।

আ.লীগ মেয়র প্রার্থী সহিদ উল্যাহ খান সোহেল বলেন, সমগ্র পৌরসভার যোগযোগ ব্যবস্থা সমুন্নত রাখতে প্রশস্ত রাস্তানির্মাণ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ, পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহ, বন্যার পানি নিষ্কাশন, একটি ডিজিটাল ও বাসযোগ্য পৌরসভার জন্য আরো অনেক কাজ করতে হবে। এগিয়ে যেতে হবে বহুদূর। একটি উন্নত, সমৃদ্ধ ও ডিজিটাল পৌরসভা গঠনে প্রয়োজন দল মতনির্বিশেষে সব সম্মানিত নাগরিকগণের আন্তরিক প্রচেষ্টা। ক্রমবর্ধমান ন

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2022 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম