1. nerobtuner@gmail.com : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
  2. info@shamolbangla.net : শ্যামল বাংলা : শ্যামল বাংলা
রাজবাড়ীতে ক্ষতিকর তামাক চাষ - দৈনিক শ্যামল বাংলা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
৭২ বছর পর ভাষা আন্দোলনের প্রথম শহীদ  রফিকের কবরটি সনাক্ত  প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই কৃষি জমির টপসয়েল কাটার দায়ে রামগড়ে চার লক্ষ টাকা জরিমানা বাঁশখালীতে বৃষ্টির জন্য ইসতিকার নামাজ আদায় রামগড়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই বিতরণ রাউজানের দক্ষিণ হিংগলায় হক কমিটির দায়রা শাখার নির্মাণ কাজ শুরু মাগুরায় ভোট গ্রহন কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ঠাকুরগাঁওয়ে জরিপ বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় অংশীজনের ভূমিকা বিষয়ক মতবিনিময় সভা । সংখ্যালঘুর দোহাই দিয়ে বিক্রিত জমি দখলে রাখতে চান তুলসী রানী দাস

রাজবাড়ীতে ক্ষতিকর তামাক চাষ

নেহাল আহমেদ।
  • আপডেট টাইম : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
  • ২৪৭ বার

কৃষি সম্পসারনের হিসাব অনুযায়ী এ বছর রাজবাড়ীতে তের হেক্টর জমিতে তামাক পাতা চাষ হচ্ছে। আগের বছর যা ছিলো ২০ হেক্টর।বাস্তবের সাথে হিসাব মেলে না। সরে জমিনে দেখা যায় রাজবাড়ীর প্রতিটি উপজেলায় চাষ করা হচ্ছে তামাক চাষ।এ বিষয়ে কথা হয় রাজবাড়ী কৃষি সম্প্রসারণের প্রশিক্ষক মোঃ মনিরুজ্জামানের সাথে।বিধি নিষেধ না মেনে জীবনের ঝুঁকি জেনেও তামাক চাষে আগ্রহী হয়ে উঠছে রাজবাড়ীর কৃষকরা। অল্প খরচে অধিক লাভের আশায় বিভিন্ন তামাক কোম্পানির নিকট স্বল্প লাভে এবং শর্ত সাপেক্ষে ঋণ নিয়ে তামাক চাষ করছে কৃষকরা। তামাকের নিকোটিন শরীরে প্রবেশ করে নানাবিধ রোগে আক্রান্তের পরও থেমে নেই উপজেলা অনেক কৃষক।

বিশেষ করে রাজবাড়ী সদর, কালুখালি,বালিয়াকান্দি মিজানপুর ব্যাপক হারে তামাকের চাষাবাদ লক্ষ করা গেছে। গত কয়েক বছর তামাকের চাষাবাদ তেমন নজরে আসে নেই। চলতি মৌসুমে প্রায় ২০০ হেক্টর জমিতে তামাক চাষাবাদ হয়েছে।

গঙ্গা প্রসাদপু ইউনিয়নের তামাক চাষী আকবর আলী জানান, অল্প খরচে তামাক চাষাবাদে চারগুণ লাভ হয়। এক বিঘা জমিতে তামাক চাষাবাদে ৫ হতে ৬ হাজার টাকা খরচ হয়। যদি ফলন ভাল হয়, তাহলে এক বিঘা জমির তামাক ৫০ হতে ৬০ হাজার টাকায় বিক্রি করা যায়। বর্তমান বাজারে প্রতিমন তামাক গ্রেড অনুয়ায়ী ৩ হাজার হতে ৮ হাজার টাকায় বিক্রি হচ্ছে। তিনি জানান, বিভিন্ন তামাক কোম্পানি তামাক চাষাবাদের জন্য কৃষকদের সহজ শর্তে ঋণ বিতরণ করছে। তামাক আবাদ করে, টাকা অথবা তামাক দিয়ে টাকা পরিশোধ করতে পারবে।

মোনারুল ইসলাম জানান, দীর্ঘদিন থেকে তামাক পরিচর্যার কাজ করে আসছি। প্রতিদিন ওষুধ খেতে হয়। বানীবহ বাজারের তামাক ব্যবসায়ী সেকেন্দার মিয়া জানান, জেলার বাহির থেকে বিভিন্ন মহাজন এসে তামাক ক্রয় করে নিয়ে যায়। তবে আগের চেয়ে এখন তামাকের চাষাবাদ অনেক কমেছে।

স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার রনজিৎ জানান, তামাকের নিকোটিন মানুষের শরীরে প্রবেশ করলে পেটের পীড়া, চুলকানি, গ্যাস্টিক, আলসার, চর্মরোগসহ নানাবিধ জটিল কঠিন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই তামাক সেবনকারী এবং তামাক থেকে দুরে থাকা উচিত।রাজবাড়ী জেলা কৃষি সম্পসারনের প্রশিক্ষক জানান, তামাক চাষাবাদ এখন অনেক কমে গেছে। কৃষি অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ কৃষকদের মাঝে তামাক চাষাবাদে নিরুৎসায়ী করছে। কিছু কিছু কিছু সংখ্যক কৃষক তামাক চাষাবাদ করে আসছে। আশা করা যাচ্ছে আল্প সময়ের মধ্যে জেলায় তামাক চাষাবাদ বন্ধ হয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন..

মন্তব্য করুন

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 TechPeon.Com
ডেভলপ ও কারিগরী সহায়তায় টেকপিয়ন.কম